'এখন ঝগড়া করলেই জয়ী হবে করোনা', সরকারের পাশে থেকে একগুচ্ছ পরামর্শ রাহুলের

রাহুল বলেন, "শুধু লকডাউন করে কেবলমাত্র সাময়িকভাবে ভাইরাসের নতুন সংক্রমণ আটকানো সম্ভব। ভাইরাসকে নির্মূল করতে প্রয়োজন আরও নমুনা যাচাইয়ের।"

Updated By: Apr 16, 2020, 04:20 PM IST
'এখন ঝগড়া করলেই জয়ী হবে করোনা', সরকারের পাশে থেকে একগুচ্ছ পরামর্শ রাহুলের

নিজস্ব প্রতিবেদন : শুধুমাত্র লকডাউন করে করোনাভাইরাস প্রতিহত করা যাবে না। বিশেষ তত্পরতার সঙ্গে প্রচুর নমুনা পরীক্ষা করার বিষয়ে সরকারের উদ্যোগী হওয়া প্রয়োজন। বুধবার ভিডিয়ো কনফারেন্সের মাধ্যমে সংবাদমাধ্যমকে এমনটাই জানালেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। একই সঙ্গে রাজনৈতিক বিভেদের উর্ধ্বে তিনি সরকারের পাশে দাঁড়িয়ে পরামর্শ দিচ্ছেন বলেও জানালেন কংগ্রেস নেতা।

রাহুল বলেন, "শুধু লকডাউন করে কেবলমাত্র সাময়িকভাবে ভাইরাসের নতুন সংক্রমণ আটকানো সম্ভব। ভাইরাসকে নির্মূল করতে প্রয়োজন আরও নমুনা যাচাইয়ের।" তিনি যুক্তি দিয়ে বুঝিয়ে বলেন যে, এই সময়ে যাঁদের সংক্রমণ রয়েছে, তাঁদের চিহ্নিত করা না গেলে পরবর্তী পর্যায়ে লকডাউন তোলা হলে আবার সংক্রমণ ছড়াতে হবে। তিনি বলেন, "এর ফলে আবারও লকডাউন করা ছাড়া কোনও উপায় থাকবে না।"

'Lockdown Doesn't Defeat Coronavirus': Rahul Gandhi's Message To Centre

দেশে টেস্টিংয়ের সংখ্যা পর্যাপ্ত নয় বলে এদিন আক্ষেপ করেন রাহুল। তাঁর মতে, এখনও পর্যন্ত যাচাইয়ের মাত্রা বেশ কম। বেশি সংখ্যক ব্যক্তির নমুনা পরীক্ষা করে যাচাই করা প্রয়োজন। তিনি বলেন, "যত সম্ভব বেশি যাচাইয়ের দিকে নজর দেওয়া প্রয়োজন। রাজ্যগুলির সঙ্গে একসঙ্গে এ বিষয়ে এগনো দরকার।" সেই সঙ্গে রাহুল এটাও জানিয়ে দেন যে দেশের এমন পরিস্থিতিতে সরকারের পাশে আছেন তিনি। তাই তাঁর পরামর্শগুলিকে যেন সমালোচনা বলে গ্রহণ না করা হয়। প্রধানমন্ত্রীর সিদ্ধান্তের সঙ্গে সব সময় সহমত না হলেও এটা বিরোধিতা করার সময় নয় বলে স্পষ্ট করলেন তিনি।

Biotech Pioneer Is Making a Home Test Kit for Coronavirus - IEEE ...

রাহুল জানান যে এটা সরকারের সমালোচনা বা কোন স্থানে খামতি রয়েছে সেটা নিয়ে আলোচনা করার সময় নয়। "আমরা খালি বিশেষজ্ঞ মত অনুযায়ী পরামর্শ দিতে চাই সরকারকে, যাতে সরকার আরও অগ্রসর হতে পারে।" 

করোনাভাইরাস আক্রান্তের হার দেখে দেশের বিভিন্ন স্থানকে দুটি ভাগে ভাগ করে চিহ্নিত করে নেওয়ার পরামর্শ দিলেন রাহুল। তিনি বললেন, "হটস্পট জোন ও নন-হটস্পট জোন, এই দুই ভাগে দেশকে ভাগ করে নেওয়া প্রয়োজন।" 

করোনাভাইরাস মোকাবিলার পাশাপাশি দেশের অর্থনীতির দিকেও যেন নজর থাকে, সে বিষয়ে আলোকপাত করলেন কংগ্রেস নেতা। তিনি বলেন, "আমাদের প্রাণরক্ষা করতে হবে, তবে অর্থনীতিও যেন ভেঙে না পড়ে। ছোট ব্যবসায়ী, পরিযায়ী শ্রমিক ও কৃষকদের জন্য কোনও আর্থিক প্যাকেজ আনা প্রয়োজন।"

এদিন রাহুলকে বারবার সরকারের পাশে দাঁড়ানোর বার্তা দিতে দেখা যায়। তিনি বারবারই মনে করিয়ে দেন যে সরকারের কাজের সমালোচনা নয়, বরং গঠনমূলক পরামর্শ দিয়ে সাহায্য করতে চান তিনি। দেশবাসীর উদ্দেশ্যে রাহুল বলেন, "আমাদের ভয়ের কিছু নেই। আমাদের দেশের প্রতি আস্থা, বিশ্বাস যে কোনও ভাইরাসের উর্ধ্বে।" তিনি বলেন, "আমি একজন বিরোধী দলের সদস্য হয়েও সরকারের সমর্থন করছি। ভাইরাসটা আমাদের একটাই বার্তা দিচ্ছে- আমরা আলাদা হয়ে ঝগড়া করলেই সে জয়ী হবে।"

আরও পড়ুন: বাদুড় থেকে ছড়াতে পারে করোনাভাইরাস! জেনে নিন কী বললেন ICMR-এর বিশেষজ্ঞ

.