Union Budget 2022 Live Updates: প্রত্যক্ষ কর ব্যবস্থায় সংস্কার! করদাতাদের রিটার্ন ফাইলে সুবিধা

Budget 2022 Live Updates: এই বার্ষিক বাজেটে চলতি অর্থবর্ষের জন্য স্বাস্থ্য পরিকাঠামো, শিক্ষাক্ষেত্র, ক্ষুদ্র ও মাঝারি শিল্প, ট্যাক্স, জ্বালানির দাম-এ কী পরিবর্তন আনতে চলেছে কেন্দ্রীয় সরকার!

Last Updated: Tuesday, February 1, 2022 - 12:29
Union Budget 2022 Live Updates: প্রত্যক্ষ কর ব্যবস্থায় সংস্কার! করদাতাদের রিটার্ন ফাইলে সুবিধা
LIVE Budget 2022 Update: আজ সাধারণ বাজেট পেশ

নিজস্ব প্রতিবেদন: কোভিড আবহে আজ সংসদে বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। সোমবার সংসদে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের ভাষণের মধ্যে দিয়ে শুরু হয় বাজেট অধিবেশন। এরপর প্রথমে লোকসভা ও পরে রাজ্যসভায় পেশ হয় আর্থিক সমীক্ষা রিপোর্ট। যেখানে জিডিপি বৃদ্ধির একটি বড় ঘোষণা করা হয়েছিল। 

এই বার্ষিক বাজেটে চলতি অর্থবর্ষের জন্য স্বাস্থ্য পরিকাঠামো, শিক্ষাক্ষেত্র, ক্ষুদ্র ও মাঝারি শিল্প, ট্যাক্স, জ্বালানির দাম-এ কী পরিবর্তন আনতে চলেছে কেন্দ্রীয় সরকার তা আজ জানান হবে বাজেট পেশের মাধ্যমে। কোভিড এর কারণে মুদ্রাস্ফীতির সঙ্গে এখনও লড়াই করছে দেশ। যদিও জনমুখী বাজেট পেশের মাধ্যমে সেই চাপ কিছুটা মুক্ত করতে পারেন নির্মলা সীতারমন, এমনটাই আশা। 

আজ সকাল ১১টায় ২০২২-২৩-এর সাধারণ বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী।  প্রথম পর্বের বাজেট অধিবেশন চলবে ১১ ফেব্রুয়ারি পর্যন্ত। দ্বিতীয় পর্বের বাজেট অধিবেশন ১৪ মার্চ থেকে ৮ এপ্রিল পর্যন্ত চলবে। করোনাকালে (Coronavirus) দেশের অর্থনীতি চাঙ্গা করতে মোদি সরকার কোন পথে হাঁটে তার উত্তর যেমন এই অধিবেশনে পাওয়া যাবে, এমনটাই মত অর্থনৈতিক মহলের।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

1 February 2022, 12:30 PM

অনলাইন লেনদেনে লাভে ৩০ শতাংশ ছাড় 

ভার্চুয়াল, ডিজিটাল সম্পদ বিক্রি বা অধিগ্রহণ থেকে আয়ের উপর ৩০ শতাংশ কর বসছে, ঘোষণা নির্মলার। অন্যদিকে, রাজ্যগুলির জন্য বাড়িত ১ লক্ষ কোটি টাকা বরাদ্দ।

1 February 2022, 12:15 PM

জানুয়ারি ২০২২-এ সর্বোচ্চ ১,৪০,৯৮৬ কোটি টাকা GST সংগ্রহ

"আমাদের এখন সম্পূর্ণভাবে আইটি চালিত জিএসটি ব্যবস্থা রয়েছে। জিএসটি আরও ভাল সম্মতির দিকে পরিচালিত করেছে। ২০২২ সালের জানুয়ারিতে মোট জিএসটি সংগ্রহ ছিল ১,৪০,৯৮৬ কোটি টাকা, যা ট্যাক্স শুরু হওয়ার পর থেকে সর্বোচ্চ," বললেন সীতারামন৷

1 February 2022, 12:15 PM

করদাতাদের রির্টান ফাইলে সুবিধা 

আয়কর রির্টানের সময়সীমা বাড়িয়ে ২ বছর করা হল। সমবায়গুলিকে কর ছাড়। সমবায়গুলির উপর সারচার্জ ও MAT কমল। কো অপারেটিভ ট্যাক্স ১৮ শতাংশ থেকে কম ১৫ শতাংশ। সারচার্জ ১২ থেকে কমে হল ১০ শতাংশ। ন্যাশানাল পেনশন স্কিম ১০ থেকে ১৪ শতাংশ করা হল। 

1 February 2022, 12:00 PM

কো-অপরেটিভ সোস্যাইটির নূন্যতম কর ৭ শতাংশ

প্রত্যক্ষ কর ব্যবস্থার সংস্কারে জোর। কর প্রদান প্রক্রিয়া সরল ও স্বচ্ছ করা হবে। আয়কর রির্টানের সময়সীমা বাড়ল ২ বছর। কো-অপরেটিভ সোস্যাইটির নূন্যতম কর ৭ শতাংশ। কমানো হল কো-অপরেটিভ সোস্যাইটির সারচার্জ। 

 

1 February 2022, 12:00 PM

প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন খাতকে শিল্পের জন্য আরও উন্মুক্ত করা হবে

প্রতিরক্ষার ২৫ শতাংশ  শিল্প, স্টার্টআপ এবং একাডেমিক ক্ষেত্রের জন্য খুলে দেওয়া হচ্ছে। সামরিক প্ল্যাটফর্ম এবং সরঞ্জামগুলির নকশা এবং উন্নত করার জন্য বেসরকারী শিল্পখাতকেও আহ্বান জানান হচ্ছে। প্রতিরক্ষা খাতে ৬৮ শতাংশ মেক ইন ইন্ডিয়ার জন্য বরাদ্দ করা হয়েছে।

1 February 2022, 12:00 PM

প্রতিরক্ষা ক্ষেত্রে আত্মনির্ভরতায় জোর 

ডিআরডিও-র সঙ্গে এবার কাজ করবে বেসরকারি সংস্থাও। ক্ষুদ্র ও কুটির শিল্পে আর্থিক সহায়তার মেয়াদ বাড়ল মার্চ অবধি। ক্ষুদ্র শিল্পে জোর দিতে ‘ওয়ান নেশন, ওয়ান শপ প্রকল্প।’

1 February 2022, 11:45 AM

চলতি অর্থবর্ষে ৫জি মোবাইল পরিষেবা চালু 

 ২০২২-২৩ এ ৫ জি পরিষেবা শুরু করা হবে। এবং গ্রামগুলিতে পরিষেবা পৌঁছে দিতে পরিকাঠামো গড়ে তোলা হবে। টেলিকম সেক্টরে নতুন কর্মসংস্থানের সুযোগ খোঁজা হবে। বেসরকারী শিল্পক্ষেত্রগুলিকেও আহ্বান হবে। 

1 February 2022, 11:45 AM

বাজেট 2022 আর্থিক অন্তর্ভুক্তির উপর নজর

"ভারতে ১.৫ লক্ষ পোস্ট অফিসগুলিকে মূল ব্যাঙ্কিং সিস্টেমের অধীনে আনা হবে৷ এটি আর্থিক অন্তর্ভুক্তি এবং নেট ব্যাঙ্কিং, মোবাইল ব্যাঙ্কিং, এটিএমগুলির মাধ্যমে অ্যাকাউন্টগুলিতে অ্যাক্সেস সক্ষম করবে এবং পোস্ট অফিস অ্যাকাউন্ট এবং ব্যাঙ্ক অ্যাকাউন্টগুলির মধ্যে অনলাইনে আদান প্রদান করবে৷ এটি বিশেষত গ্রামীণ এলাকায় কৃষক এবং প্রবীণ নাগরিকদের জন্য সহায়ক হবে, আন্তঃ-কার্যক্ষমতা এবং আর্থিক অন্তর্ভুক্তি সক্ষম করবে," সীতারামন।

1 February 2022, 11:45 AM

৮০ লক্ষ পরিবারকে প্রধানমন্ত্রী আবাস যোজনায় বাড়ি

অর্থমন্ত্রী বলেছেন, প্রতি ঘরে পাইপের জল পৌঁছে দেওয়ার জন্য ৬০ হাজার কোটি টাকা বরাদ্দ।  ৮০ লক্ষ পরিবার প্রধানমন্ত্রী আবাস যোজনায় বাড়ি পাবেন। এর জন্য রাজ্যসরকারগুলির সঙ্গে যৌথভাবে কাজ করা হবে। প্রধানমন্ত্রী আবাস যোজনায় ৪৮ হাজার কোটি টাকা বরাদ্দ। 

1 February 2022, 11:45 AM

প্রচারের জন্য ৭৫ জেলায় ৭৫টি ডিজিটাল ব্যাংকিং ইউনিট

অনলাইন পেমেন্ট প্রচারের জন্য ৭৫টি জেলায় ৭৫টি ডিজিটাল ব্যাঙ্কিং ইউনিট স্থাপন করা হবে। ২০২২-এ প্রতিটি পোস্ট অফিস কোর ব্যাঙ্কিং করতে পারবে। ১.৫ লক্ষ পোস্ট অফিসকে ব্যাঙ্কিং ব্যবস্থার অধীনে আনা হবে। 

1 February 2022, 11:30 AM

আন্তঃসংযুক্ত পোর্টাল, ব্লেন্ডেড ক্যাপিটাল ফান্ডের সাহায্যে এমএসএমইগুলি বুস্ট

আন্তঃসংযুক্ত পোর্টাল, ব্লেন্ডেড ক্যাপিটাল ফান্ডের সাহায্যে এমএসএমইগুলি বুস্ট করা হবে। এমএসএমই যেমন উদ্যম, ই-শ্রম, এনসিএস এবং অসিম পোর্টালগুলি আন্তঃসংযুক্ত হবে। তাদের পরিধি আরও প্রশস্ত করা হবে, বলেছেন সীতারামন। তারা G-C, B-C প্রদানকারী লাইভ অর্গানিক ডাটাবেস সহ পোর্টাল হিসাবে কাজ করবে৷

 

1 February 2022, 11:30 AM

রেলে পিপিপি মডেলকে আরও উৎসাহ

ক্ষুদ্র ও মাঝারি শিল্পকে উৎসাহ দিতে ২ লক্ষ ৭৩ কোটি টাকার প্রকল্প নেওয়া হয়েছে, ঘোষণা নির্মলার। রেলে পিপিপি মডেলকে আরও উৎসাহ দেওয়া হবে। পার্বত্য অঞ্চলে জাতীয় রোপওয়ে প্রকল্প। ৬০ কিলোমিটার দীর্ঘ ৮টি রোপওয়ে চালু হবে।

1 February 2022, 11:15 AM

 ৫ বছরে লক্ষ্য ৬০ লাখ কর্মসংস্থান 

রেল পরিষেবায় আধুনিকতায় জোর। কিছুদিনের মধ্যেই LIC শেয়ার বাজারে ছাড়া হবে। রেল, সড়ক, জলের পরিকাঠামো উন্নয়েনে জোর। ৩ বছরে ৪০০ নতুন বন্দে ভারত এক্সপ্রেস। পাঁচ বছরে ষাট লাখ কর্মসংস্থানই লক্ষ্য। 

1 February 2022, 11:15 AM

পরিকাঠামো নির্মাণে ২০ হাজার কোটি টাকার বিনিয়োগ, বললেন অর্থমন্ত্রী

অর্থমন্ত্রী বলেছেন, ‘জোর দেওয়া হবে পরিকাঠামো নির্মাণে। পিএম গতিশক্তি মাস্টার প্ল্যান চালু হচ্ছে। শেয়ার বাজারে আসছে জীবন বিমা নিগমের আইপিও। পরিকাঠামো নির্মাণে ২০ হাজার কোটি টাকার বিনিয়োগ। 

1 February 2022, 11:00 AM

কর্মসংস্থান বৃদ্ধিই লক্ষ্য 

কেন্দ্রীয় অর্থমন্ত্রী হিসাবে চতুর্থবার বাজেট পেশ। আর্থিক দিক বৃদ্ধিতে ৪ দিকনির্দেশ অর্থমন্ত্রীর। বিনিয়োগ টানায় জোর সরকারের। 

1 February 2022, 10:45 AM

বাজেট নিয়ে কেন্দ্রীয় ক্যাবিনেটের বৈঠক শুরু

বাজেট নিয়ে কেন্দ্রীয় ক্যাবিনেটের বৈঠক শুরু। এই বৈঠকে বাজেট প্রস্তাব অনুমোদিত হবে। প্রধানমন্ত্রী ইতিমধ্যেই সংসদ ভবনে চলে এসেছেন। মন্ত্রিসভার বৈঠকে উপস্থিত রয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীও। 

 

1 February 2022, 10:30 AM

সংসদে পৌঁছলেন মোদী-শাহ 

বাজেট পেশের আগে সংসদে পৌঁছলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ। 

1 February 2022, 10:15 AM

সংসদে পৌঁছলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন

সংসদে পৌঁছেছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। এবারেও পেপারলেস বাজেট পেশ অর্থমন্ত্রীর। 

1 February 2022, 10:00 AM

বাজেট পেশের আগে ঊর্দ্ধমুখী শেয়ার বাজার 

বাজেট উপস্থাপনের আগে সেনসেক্স ৬০৩.৩৯ পয়েন্ট বেড়ে ৫৮,৬১৭.৫৬ পয়েন্টে পৌঁছেছে। নিফটি ১৫৯.২৫ পয়েন্ট বেড়ে ১৭,৪৯৯.১০ পয়েন্টে পৌঁছেছে। বাজেটের শুরু হওয়ার আগেই প্রায় ৮০০ পয়েন্ট বাড়ল সেনসেক্স। পার্সোনাল ফাইন্যান্স, আবাসন সেক্টরে শুরু থেকেই গতি দেখা যাচ্ছে।

1 February 2022, 10:00 AM

চলতি অর্থবর্ষে ৯.২ শতাংশ জিডিপি বৃদ্ধির ইঙ্গিত

গতকালই সংসদের বাজেট অধিবেশন ২০২২ এর প্রথম দিনে অর্থনৈতিক সমীক্ষা পেশ করলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। সমীক্ষায় বলা হয়েছে, চলতি আর্থিক বছরে ভারতের মোট দেশীয় উৎপাদন বা জিডিপি ৯.২ পর্যন্ত বাড়তে পারে। অর্থনৈতিক সমীক্ষায় বলা হয়েছে, ২০২০-২১ সালে জিডিপি সংকোচনের পর, ২০২১-২২ অর্থবছরে  জিডিপি বৃদ্ধি হয়ে ৯.২ শতাংশে পৌঁছবে। 

1 February 2022, 09:45 AM

রাষ্ট্রপতি ভবনে রাষ্ট্রপতি কোবিন্দের সঙ্গে দেখা করলেন নির্মলা সীতারমন

অর্থমন্ত্রী নির্মলা সীতারামন, অর্থ প্রতিমন্ত্রী ডঃ ভগবত কিশানরাও কারাদ, শ্রী পঙ্কজ চৌধুরী এবং অর্থ মন্ত্রকের ঊর্ধ্বতন কর্মকর্তারা রাষ্ট্রপতি ভবনে রাষ্ট্রপতি কোবিন্দের সঙ্গে দেখা করলেন।