Mizoram 2023 Assembly Election Result Live: MNF-এর ভোট ব্যাংকে ধস, সরকার গড়তে চলেছে বিরোধী ZPM

Mizoram Election Results Live Updates: মিজোরাম বিধানসভার ৪০-টি আসনের জন্য ভোট ৭ নভেম্বর অনুষ্ঠিত হয়েছিল এবং রাজ্যে ৭৮ শতাংশের বেশি ভোটার ভোট দিয়েছেন।

Last Updated: Monday, December 4, 2023 - 17:10
Mizoram 2023 Assembly Election Result Live: MNF-এর ভোট ব্যাংকে ধস, সরকার গড়তে চলেছে  বিরোধী ZPM

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আজ পোস্টাল ব্যালট গণনার মধ্য দিয়ে মিজোরাম বিধানসভা নির্বাচনের ভোট গণনা শুরু হয়েছে। গণনা আগে ৩ ডিসেম্বর হওয়ার কথা ছিল কিন্তু ভারতের নির্বাচন কমিশন পরে তা ৪ ডিসেম্বরের তারিখে স্থানান্তরিত করে। রাজনৈতিক দল এবং সুশীল সমাজ ইসিআইকে গণনার তারিখ পরিবর্তন করার আহ্বান জানিয়েছিল। তাঁরা বলে যে রবিবার খ্রিস্টানদের জন্য একটি শুভ দিন কারণ তারা গণ প্রার্থনায় যোগ দেয়। মিজোরাম একটি খ্রিস্টান সংখ্যাগরিষ্ঠ রাজ্য। বর্তমান মুখ্যমন্ত্রী হলেন জোরামথাঙ্গা যিনি মিজো ন্যাশনাল ফ্রন্ট (এমএনএফ) এর নেতা। অন্য দলগুলি হল জেডপিএম, কংগ্রেস এবং বিজেপি।

অ্যাক্সিস-মাই ইন্ডিয়া এক্সিট পোল জোরাম পিপলস মুভমেন্টকে (জেডপিএম) স্পষ্ট সংখ্যাগরিষ্ঠতা দিয়েছে। এটি জেডপিএমকে ২৮-৩৫টি, এমএনএফকে ৩-৭টি এবং কংগ্রেসকে ২-৪টি আসন দিয়েছে। এক্সিট পোল বিজেপিকে ০-২ আসন দিয়েছে। সি-ভোটার এক্সিট পোল এমএনএফকে ১৫-২১টি, জেডপিএমকে ১২-১৮টি, কংগ্রেসকে ২-৮টি এবং অন্যদের ০-৫টি আসন দিয়েছে। জন কি বাত এক্সিট পোল এমএনএফকে ১০-১৪টি আসন, জেডপিএমকে ১৫-২৫টি আসন, কংগ্রেসকে ৫-৯টি আসন এবং বিজেপিকে ০-২টি আসন দিয়েছে। ভোটের সমিক্ষায়, জেডপিএম ২২টি আসন নিয়ে স্পষ্ট সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে এবং এমএনএফ ১২টি আসন পেয়েছে। মিজোরাম বিধানসভা নির্বাচনে ৪০টি আসন রয়েছে এবং সংখ্যাগরিষ্ঠতা পেতে ২১টি আসন লাগবে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

4 December 2023, 17:15 PM

শেষ খবর পাওয়া পর্যন্ত মিজোরামে সরকার গঠন করছে ZPM

মোট আসন-৪০

এমএনএফ-১০

জেডপিএম-২৭

কংগ্রেস-১

বিজেপি-২

অন্যান্য-০

 

4 December 2023, 14:45 PM

মিজোরামের সেরচিপ বিধানসভা কেন্দ্রে জোরাম পিপলস মুভমেন্টের (জেডপিএম) মুখ্যমন্ত্রী পদপ্রার্থী লালদুহোমা স্পষ্ট জয় পেয়েছেন।

4 December 2023, 14:15 PM

এমএনএফ-এর জয়ী প্রার্থীদের নাম

MNF বিজয়ী প্রার্থী এবং তাদের আসন

Tuirial(৪) কে লালদাউংলিয়ানা 
মামিত (৩) এইচ লালজিরলিয়ানা
সের্লুই(৬) লালরিনসাঙ্গা রাল্টে
Tuivawl(৭) লালচান্দামা রাল্টে
পূর্ব টুইপুই(২৫) রামথানমাওয়াইয়া
থোরাং (৩৪) আর. রোহমিংলিয়ানা
পশ্চিম টুইপুই(৩৫) প্রোভা চাকমা

হাচেক (১)- রবার্ট রোমাওয়াইয়া রয়তে

দাম্পা(২)- লালরিন্টলুয়াঙ্গা সাইলো

টুইচাং (৩৬)- রসিক মোহন চাকমা

 

4 December 2023, 14:15 PM

দুটি আসনেই জয়ী বিজেপি
সাইহা (৩৯)- ডাঃ কে. বেইচুয়া
পলক (৪০)- কে. হ্রহমো

4 December 2023, 14:15 PM

MNF বিজয়ী প্রার্থী এবং তাদের আসন

Tuirial(৪) কে লালদাউংলিয়ানা 
মামিত (৩) এইচ লালজিরলিয়ানা
সের্লুই(৬) লালরিনসাঙ্গা রাল্টে
Tuivawl(৭) লালচান্দামা রাল্টে
পূর্ব টুইপুই(২৫) রামথানমাওয়াইয়া
থোরাং (৩৪) আর. রোহমিংলিয়ানা
পশ্চিম টুইপুই(৩৫) প্রোভা চাকমা

4 December 2023, 14:15 PM

মিজোরাম নির্বাচনের ফলাফল লাইভ আপডেট: ZPM বিজয়ী আসনের বিবরণ

কোলাসিব(৫)- লালফামকিমা
চলফিল (৮)- লালবিয়াকজামা
তাভি(৯)- প্রফেসর লালনিলাউমা
আইজল উত্তর-I(১০) - ভ্যানলালহ্লানা
আইজল উত্তর-২(১১)- ডক্টর ভ্যানলথলানা
আইজল উত্তর-III(১২)- কে. সাপডাঙ্গা
আইজল ওয়েস্ট-১ (১৫)- টিবিসি লালভেনচুঙ্গা
আইজল ওয়েস্ট-II(১৬)- লালনহিংলোভা হামার
আইজল ওয়েস্ট-III(১৭)- ভি এল জাইথানজামা
আইজল সাউথ-I(১৮)- সি. লালসাউইভুঙ্গা
আইজল দক্ষিণ-২ (১৯)- লালছুয়ানথাঙ্গা
আইজল দক্ষিণ-III(২০)- বেরিল ভ্যানেইহসাঙ্গি
লেংটেং(২১)- এফ. রোডিংলিয়ানা 
টুইচাং (২২)- ডব্লিউ ছুয়ানাউমা
চাম্পাই উত্তর (২৩)- এইচ জিনজালালা
চাম্পাই সাউথ (২৪)- লেফটেন্যান্ট কর্নেল ক্লিমেন্ট লালমিংথাঙ্গা
সেরছিপ (২৬)- লালদুহোমা
Tuikum(২৭)- পি সি ভ্যানলালরুয়াটা
Hrangturzo(২৮)- লালমুয়ানপুইয়া পুন্টে
দক্ষিণ টুইপুই(২৯)- জেজে লালপেখলুয়া
লুংলেই ইস্ট (৩১)- লালরিনপুই
লুংলেই ওয়েস্ট(৩২)- টি. লালহিম্পুইয়া
লুংলেই দক্ষিণ (৩৩)- লালরামলিয়ানা পাপুয়া
লংটলাই ইস্ট (৩৮)- ড. লরেন লালপেক্লিয়ানা চিনজাহ

4 December 2023, 12:45 PM

বিরোধী দল জেডপিএম মিজোরামে ২৭টি আসন জিতে ইতিহাস তৈরি করতে প্রস্তুত, যা ৪০ সদস্যের বিধানসভায় সংখ্যাগরিষ্ঠতার সংখ্যার চেয়ে ৬টি আসন বেশি। ক্ষমতাসীন এমএনএফ ১০টি আসন, বিজেপি দুটি এবং কংগ্রেস ১টি আসন জিততে পারে।

4 December 2023, 12:45 PM

লংটলাই পশ্চিম থেকে এগিয়ে রয়েছেন কংগ্রেস প্রার্থী সি. নগুনলিয়ানচুঙ্গা। এক্সিট পোল অনুসারে কংগ্রেস প্রায় 55টি আসন জিতবে বলে আশা করা হয়েছিল কিন্তু দলটি প্রত্যাশা পূরণ করতে ব্যর্থ হয়েছে।

4 December 2023, 12:00 PM

থোরাং আসন থেকে জিতেছেন মিজো ন্যাশনাল ফ্রন্টের প্রার্থী আর. রোহমিংলিয়ানা।

4 December 2023, 12:00 PM

বিজেপি প্রার্থী ড. কে. বেইচুয়া সাইহা আসন থেকে এগিয়ে আছেন এবং কে. হরমো পলক আসন থেকে জিতেছেন৷

4 December 2023, 12:00 PM

জেডপিএম কোলাসিব, তাউই, আইজল ওয়েস্ট-১, আইজল ওয়েস্ট-২, টুইচ্যাং এবং সাউথ টুইপুই আসন জিতেছে এবং অন্যান্য ২০টি আসনে এগিয়ে রয়েছে।

4 December 2023, 12:00 PM

ZPM মুখ্যমন্ত্রী পদপ্রার্থী লালদুহোমা বলেছেন যে তিনি তার দলের পারফরম্যান্সে বিস্মিত নন এবং তিনি এটি আশা করেছিলেন। "সম্পূর্ণ ফলাফল বেরিয়ে আসুক... গণনা প্রক্রিয়া চলছে," তিনি বলেন। জেডপিএম ২৬টি আসনে এগিয়ে রয়েছে এবং এমএনএফকে সরিয়ে রাজ্যে সরকার গঠন করতে প্রস্তুত।

4 December 2023, 11:00 AM

MNF এর আগের ৭ টি থেকে ৯ টি আসনে এগিয়েছে কিন্তু ZPM এর থেকে অনেক পিছিয়ে রয়েছে যা ভারতের নির্বাচন কমিশন অনুসারে ২৭ টি আসনে এগিয়ে রয়েছে। বিজেপি আবারও বিস্ময়করভাবে তিনটি আসনে এগিয়ে রয়েছে যেখানে কংগ্রেস মাত্র একটি আসনে এগিয়ে রয়েছে।

4 December 2023, 11:00 AM

বিরোধী দল জেডপিএম মিজোরাম বিধানসভা নির্বাচনে ব্যাপক সংখ্যাগরিষ্ঠতা অর্জনের পথে। জেডপিএম ২৯টি আসনে এগিয়ে রয়েছে এবং ক্ষমতাসীন এমএনএফ মাত্র সাতটি আসনে নেমে এসেছে। সাম্প্রতিক প্রবণতা অনুসারে বিজেপি তিনটি আসনে এবং কংগ্রেস একটি আসনে এগিয়ে রয়েছে।

4 December 2023, 10:45 AM

আইজল পশ্চিম ২ আসন থেকে জেডপিএম এগিয়ে রয়েছে। জেডপিএম প্রার্থী লালনহিঙ্গলোভা হামার বলেছেন যে তিনি মোট ৪০টি আসনের মধ্যে কমপক্ষে ২৫টি আসনে জয়ী হওয়ার বিষয়ে আশাবাদী। তিনি বলেন, 'প্রথম রাউন্ডে, আমি প্রায় ২০০০ ভোটে এগিয়ে আছি, যা ভাল মনে হচ্ছে... তবে দ্বিতীয় রাউন্ডে যে কোনও কিছু ঘটতে পারে... আমরা আমার নির্বাচনী এলাকায় একটি আসন পেতে আশাবাদী... ভোটের দিন আমার পূর্বাভাস ছিল ZPM-এর জন্য ২৫টি আসন'।

4 December 2023, 10:45 AM

মিজোরাম নির্বাচনের প্রবণতা দ্রুত ZPM-এর জন্য একটি নির্ধারক জয়ের রূপ নিচ্ছে কারণ দলটি এখন ২২টি আসনে এগিয়ে রয়েছে এবং ক্ষমতাসীন MNF মাত্র ১৩টি আসনে এগিয়ে রয়েছে। কংগ্রেস এখন চারটি আসনে এবং বিজেপি পিএনএ এগিয়ে রয়েছে।

4 December 2023, 09:15 AM

মুখ্যমন্ত্রীর জোরামথাঙ্গা-র ক্ষমতাসীন MNF পিছিয়ে। প্রাথমিক প্রবণতাগুলিতে মিজোরামের নির্বাচনী ফলাফলে জোরাম পিপলস মুভমেন্ট ম্যাজিক ফিগার অতিক্রম করেছে।

4 December 2023, 09:15 AM

ইসিআই-এর অফিসিয়াল ট্রেন্ড অনুযায়ী, জোরাম পিপলস মুভমেন্টের প্রার্থীরা তাউই এবং দক্ষিণ টুইপুই থেকে এগিয়ে আছেন। সায়হা থেকে একজন বিজেপি প্রার্থী এগিয়ে রয়েছেন এবং পলক আসন থেকে একজন কংগ্রেস প্রার্থী এগিয়ে রয়েছেন।

4 December 2023, 09:15 AM

4 December 2023, 08:45 AM

সাম্প্রতিক প্রবণতা অনুসারে, MNF এখন মাত্র ১২টি আসনে এগিয়ে আছে যখন ZPM ২০টি আসনে এগিয়ে আছে এবং সংখ্যাগরিষ্ঠ লিড থেকে মাত্র এক আসন কম। এখানে মোট ৪০টি আসন রয়েছে এবং সংখ্যাগরিষ্ঠতা ২১টি। কংগ্রেস পাঁচটি আসনে এবং বিজেপি একটিও আসনে এগিয়ে নেই।

4 December 2023, 08:45 AM

MNF জেডপিএম-কে ছুঁয়ে ফেলেছে। দুই দলই এখন আটটি আসনে এগিয়ে রয়েছে যেখানে কংগ্রেস এখন চারটিতে এবং বিজেপি একটি আসনে এগিয়ে রয়েছে।

4 December 2023, 08:45 AM

মিজোরাম বিধানসভা নির্বাচনের ট্রেন্ড আসতে শুরু করেছে। সকাল সাড়ে ৮টা পর্যন্ত ক্ষমতাসীন এমএনএফ চারটি আসনে, কংগ্রেস চারটিতে, জেডপিএম ছয়টিতে এবং বিজেপি একটি আসনে এগিয়ে রয়েছে।

4 December 2023, 08:30 AM

মিজোরামে পোস্টাল ব্যালটের গণনা চলছে এবং প্রবণতা অনুসারে, বিজেপি পোস্টাল ব্যালটের প্রবণতায় প্রথম লিড পেয়েছে। রাজ্যের প্রধান দলগুলি হল ZPM এবং MNF৷

4 December 2023, 08:30 AM

বর্তমান মুখ্যমন্ত্রী জোরামথাঙ্গা জারকাউত প্রেসবিটারিয়ান চার্চে প্রার্থনা করেছেন। ZPM-এর মুখ্যমন্ত্রীর মুখ, লালদুহোমা, রবিবার আইজল জেলার একটি গির্জায় বিশেষ প্রার্থনায় অংশ নিয়েছিলেন।

4 December 2023, 08:30 AM

জোরাম পিপলস মুভমেন্টের (জেডপিএম) মুখ্যমন্ত্রীর মুখ এবং সের্চিপ আসনের দলীয় প্রার্থী, লালদুহোমা, রাজ্যে একটি 'স্থিতিশীল' সরকার গঠনে দলের প্রতি আস্থা প্রকাশ করেছেন।

3 December 2023, 23:00 PM

আজ বিধানসভা ভোটের ফল ঘোষণা মিজোরামে। উত্তর-পূর্ব এই রাজ্যে আসনসংখ্যা ৪০। ২০১৮ সালে বিধানসভা ভোটে একক সংখ্যাগরিষ্ঠতা পেয়ে সরকার গড়েছিল মিজো ন্য়াশনাল ফ্রন্ট। মুখ্যমন্ত্রী হন জোরামথাঙ্গার। এবার কী হবে? এক্সিট পোল বলছে, কোনও দলই সংখ্য়াগরিষ্ঠতা পাবে না।

 

3 December 2023, 23:00 PM

নভেম্বর বিধানসভা ভোট হয়েছিল ৫ রাজ্যে। ৪ রাজ্যে ফল ঘোষণা হয়ে গিয়েছে। মধ্যপ্রদেশ, ছত্তীশগড় আর রাজস্থানে সরকার গড়ার পথে বিজেপি। কংগ্রেসের হাতে শুধু তেলঙ্গানা।