'সুপ্রিম' রায়, অপরাধ নয় লিভ-ইন সম্পর্ক

বর্তমান সমাজে লিভ-ইন সম্পর্ক যথেষ্ট স্বীকৃত। তাই কোনও ভাবেই এই সম্পর্ককে অপরাধের আওতা ভুক্ত করা যাবে না। এক মামলার রায়ে আজ এ কথা স্পষ্ট জানিয়ে দিল সুপ্রিম কোর্ট।

Updated By: Jul 23, 2015, 10:02 PM IST
'সুপ্রিম' রায়, অপরাধ নয় লিভ-ইন সম্পর্ক

ওয়েব ডেস্ক: বর্তমান সমাজে লিভ-ইন সম্পর্ক যথেষ্ট স্বীকৃত। তাই কোনও ভাবেই এই সম্পর্ককে অপরাধের আওতা ভুক্ত করা যাবে না। এক মামলার রায়ে আজ এ কথা স্পষ্ট জানিয়ে দিল সুপ্রিম কোর্ট।

''বর্তমানে আধুনিক জীবনে লিভ-ইন সম্পর্ক যথেষ্ট স্বীকৃত। এটি মোটেও অপরাধ নয়।'' আজ ঘোষণা করল বিচারপতি দীপক মিশ্র ও প্রফুল্ল সি পান্থের বেঞ্চ।

কোন জনপ্রতিনিধির লিভ-ইন সম্পর্ক সেটিকে মানহানির পর্যায়ে ফেলা যাবে কিনা, এই প্রসঙ্গে শুনানির সময় আজ লিভ-ইন সম্পর্কের পক্ষে জোরদার সওয়াল করল অ্যাপেক্স কোর্ট। শীর্ষ আদালতের মতে কোনও জনপ্রিয় ব্যক্তির লিভ-ইন সম্পর্কের নজির টেনে তাঁর মানহানি করা যাবে না।

অ্যান্টনি জেনেরল মুকুল রোহাতগি জানিয়েছেন কোনও ব্যক্তির ব্যক্তিগত জীবনে নাক গলানোর অধিকার কারোরই নেই। এর সঙ্গে জনস্বার্থের সঙ্গে এর কোনও সম্পর্কও নেই।

তবে এই প্রথম নয়, এর আগেও লিভ-ইন সম্পর্কের পক্ষেই মত দিয়েছিল সুপ্রিমকোর্ট। কোনও অবিবাহিত দম্পতি লিভ-ইন সম্পর্কে থাকলে আইনের চোখে তারা বিবাহিত সম্পর্কের সম মর্যাদাই পাবেন। এ ক্ষেত্রে পুরুষ সঙ্গীর মৃত্যুর পর তাঁর সন্তান ও সঙ্গিনী (লিভ-ইন পার্টনার) সম্পত্তির ভাগিদারী হবেন।

 

 

.