দেশে নিষিদ্ধ হল ম্যাগি

সারা দেশে নিষিদ্ধ হল ম্যাগি। । কেন্দ্রীয় খাদ্য নিয়ামক সংস্থা  FSSAI জানিয়ে দিল, ম্যাগি স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর। তাই অবিলম্বে বন্ধ  করতে হবে  ম্যাগির উত্পাদন, বিক্রি ও আমদানি। সেই সঙ্গে বাজার থেকে ম্যাগির নটি  প্রোডাক্টও তুলে নেওয়ার নির্দেশ দিয়েছে ওই সংস্থা।  নেসলের অবশ্য দাবি, তাঁদের এই টু মিনিটস নুডলস মোটেই ক্ষতিকর নয় ।

Updated By: Jun 5, 2015, 08:40 PM IST
দেশে নিষিদ্ধ হল ম্যাগি

ব্যুরো: সারা দেশে নিষিদ্ধ হল ম্যাগি। । কেন্দ্রীয় খাদ্য নিয়ামক সংস্থা  FSSAI জানিয়ে দিল, ম্যাগি স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর। তাই অবিলম্বে বন্ধ  করতে হবে  ম্যাগির উত্পাদন, বিক্রি ও আমদানি। সেই সঙ্গে বাজার থেকে ম্যাগির নটি  প্রোডাক্টও তুলে নেওয়ার নির্দেশ দিয়েছে ওই সংস্থা।  নেসলের অবশ্য দাবি, তাঁদের এই টু মিনিটস নুডলস মোটেই ক্ষতিকর নয় ।

বিতর্কের শুরু হয়েছিল উত্তরপ্রদেশে।  পরীক্ষায় ম্যাগিতে মিলেছিল মাত্রতিরিক্ত সীসা, মনোসোডিয়াম গ্লুটামেট। তার পরেই দেশ জুড়ে শুরু হয় বিতর্ক। পরীক্ষার পর একের পর এক রাজ্যে নিষিদ্ধ হয় ম্যাগি।

 বিতর্কের মুখে পরে শুক্রবার শেষমেষ বাজার থেকে সাময়িক ভাবে তদের জনপ্রিয় প্রোডাক্ট ম্যাগি তুলে নেওয়ার সিদ্ধান্ত নেয় ম্যাগি।

চাপে পড়ে পিছু হটলেও নেসলের দাবি ম্যাগি নিরাপদ। সংস্থার গ্লোবাল সিইও পল বালকের দাবি, টু মিনিট নুডলসে MSG বা অ্যাজিনোমটো মেশানো হয় না।

শুক্রবার যখন নেসলের গ্লোবাল সিইও এই দাবি করছেন। তখনই বাজার থেকে ম্যাগি তুলে নিতে বলল FSSAI।

FSSAI-র বিচারে একাধিক নিয়ম ভেঙেছে নেসলে। জানা গিয়েছে

কোনও অনুমোদন ছাড়াই ম্যাগি ওটস মসালা নুডলস বাজারে এনেছিল ম্যাগি। পরীক্ষা করে দেখা হয়নি ওই ধরনের নুডলস আদৌ স্বাস্থ্যের পক্ষে কতটা নিরাপদ। FSSAI-র বিচারে,  ম্যাগির লেবেলিংয়ের ক্ষেত্রেও নিয়ম ভেঙেছে নেসলে।

শুক্রবার নেসলেকে শোকজ করেছে FSSAI। পনেরদিনের মধ্যে জবাব দিতে হবে শোকজের। শুধু নেসলেই নয়, ভবিষ্যতে অন্য কোনও ব্রান্ড নিয়ম ভাঙলে তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছে কেন্দ্রীয় সংস্থা।

 

 

.