Ladakh standoff: লাদাখ ইস্যুতে ফের মুখোমুখি India-China, ৯ ঘন্টার বৈঠকে খোঁজ সমাধানের

সীমান্ত এলাকায় সেনা সরানোর প্রক্রিয়া নিয়েই ফের মুখোমুখি হয়েছিল ভারত-চিন (India-China)।

Updated By: Aug 1, 2021, 07:36 AM IST
Ladakh standoff: লাদাখ ইস্যুতে ফের মুখোমুখি India-China, ৯ ঘন্টার বৈঠকে খোঁজ সমাধানের

নিজস্ব প্রতিবেদন: প্যানগং থেকে চিন সেনা সরালেও লাদাখের বহু জায়গাতে এখনও ঘাঁটিতে রয়েছে চিনা সামরিক বাহিনী। ভারতের সীমান্তবর্তী এলাকায় চলছে টহলদারিও। সীমান্ত এলাকায় সেনা সরানোর প্রক্রিয়া নিয়েই ফের মুখোমুখি হয়েছিল ভারত-চিন (India-China)। লাদাখ ইস্যু নিয়ে এটি ছিল ১২ তম বৈঠক। প্রায় ৯ ঘন্টা ধরে এই দুই দেশের কমান্ডার পর্যায়ে আলোচনা চলে।

প্রকৃত নিয়ন্ত্রণ রেখার (এলএসি) চিনের দিকে মোল্ডোতে এই বৈঠক আয়োজিত হয়। হট স্প্রিং এবং গোগরা পোস্ট এলাকা থেকে সেনা সরানোই এই সামরিক আলোচনার উদ্দেশ্য ছিল। লাদাখের একাধিক অংশে যুদ্ধ পরিস্থিতিতে দাঁড়িয়ে ভারত এবং চিনের সেনাবাহিনী। দ্রুত সীমান্ত সমস্যা মেটানো নিয়েই আলোচনা হয় দু'দেশের সেনাবাহিনীর মধ্যে।

আরও পড়ুন, প্রতি তিব্বতি পরিবার থেকে এক জন করে সেনা তৈরি, সীমান্ত সুরক্ষায় বড় সিদ্ধান্ত China-র

প্রায় সাড়ে তিন মাস পর ভারত এবং চিনের সেনা পর্যায়ের মধ্যে বৈঠক হয় শনিবার সন্ধ্যেয়। যদিও এখনও কোনও সমাধানসূত্র পাওয়া যায়নি বলেই খবর। দুই দেশই এই লাদাখ ইস্যু নিয়ে চিন্তিত। সম্প্রতি ভারতের বিদেশমন্ত্রী জয়শঙ্কর এবং চিনের বিদেশমন্ত্রীর সঙ্গে বৈঠক হয়। দুই দেশের মধ্যে যতটা সম্ভব সমাধানের লক্ষ্যেই আলোচনা করা হবে, ভারতের তরফে সেই সাফ বার্তা দেওয়া হয়েছিল। 

চিনের সেনা মোতায়েন করার বিষয়টিই ভারতের প্রধান মাথাব্যথার কারণ। এর আগেও একাধিক বৈঠক হয়েছে,সেখানে শুধু আলোচনাই হয়েছে। কোনও রফাসূত্র বের হয়নি। এক বছরেরও বেশি সময় ধরে সীমান্তে সেনা সংঘর্ষে (LAC Stand Off) আবদ্ধ ভারত-চিন। শহিদ হয়েছেন কয়েকজন ভারতীয় সেনাও। যদিও, গত মাসেই সেনা ও কূটনৈতিক পর্যায়ে আলোচনার পর সবচেয়ে বিতর্কিত প্যাংগং হ্রদ থেকে সেনা সরিয়ে নিয়েছে দুই পক্ষই। তবে পরিস্থিতি এখনও পুরোপুরি স্বাভাবিক হয়নি।   

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.