চিনা প্রসিডেন্টের সঙ্গে দোলনায় দুলেছিলেন মোদী; বেজিংয়ের সঙ্গে কি সম্পর্ক তাদের, বিজেপিকে ৬ প্রশ্ন কংগ্রেসের

কংগ্রেস মুখপাত্র, রণদীপ সুরজেওয়ালা বলেন চিনের সঙ্গে যে সম্পর্কের কথা বিজেপি তুলেছে তা নিয়েই অন্তত ৬টি প্রশ্ন তোলা যায় তাদের বিরুদ্ধে

Edited By: সিকান্দর আবু জ়াফর | Updated By: Jun 28, 2020, 02:32 PM IST
চিনা প্রসিডেন্টের সঙ্গে দোলনায় দুলেছিলেন মোদী; বেজিংয়ের সঙ্গে কি সম্পর্ক তাদের, বিজেপিকে ৬ প্রশ্ন কংগ্রেসের
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন: লাদাখ ২০ ভারতীয় সেনার  মৃত্যু নিয়ে কংগ্রেস-বিজেপির চাপান উতোর চরমে। কংগ্রেসের দাবি, চিন ভারতের কতটা ভূখণ্ড দখল করেছে তা স্পষ্ট করে বলুক কেন্দ্র। ভারতের সার্বভৌমত্বের প্রশ্নে সারেন্ডার করেছেন মোদী। 

কংগ্রেসকে পাল্টা আক্রমণের পথে বিজেপিও। গতকালও দলের সর্বভারতীয় সভাপতি জে পি নাড্ডা বলেন, রাজীব গান্ধী ফাউন্ডেশন চাঁদা নিয়েছে চিনের কাছ থেকে। কংগ্রেসের কী সম্পর্ক চিনের সঙ্গে, দেশবাসী জানতে চায়।

আরও পড়ুন-কথা দিয়েও কথা রাখলো না চিন, লাদাখে উপগ্রহ চিত্রই প্রমাণ দিল

এদিকে ময়দান ছাড়তে রাজী নয় কংগ্রেসও। দলের মুখপাত্র, রণদীপ সুরজেওয়ালা বলেন চিনের সঙ্গে যে সম্পর্কের কথা বিজেপি তুলেছে তা নিয়েই অন্তত ৬টি প্রশ্ন তোলা যায় তাদের বিরুদ্ধে ।

# বিজেপির সঙ্গে চিনের কমিউনিস্ট পার্টির সম্পর্ক কী? বিজেপির সঙ্গে চিনা কমিউনিস্ট পার্টির সম্পর্কের ইতিহাস কী?  রাজনাথ সিং নিজে ২০০৭ সালে কমিউনিস্ট পার্টির আমন্ত্রণে চিনে গিয়েছিলেন।

# চিনা কমিউনিস্ট পার্টির আমন্ত্রণে ২০০৯ সালের জানুয়ারিতে কেন চিনে গিয়েছিলেন আরএসএস নেতারা? কোনও রাজনৈতিক দল না হওয়া সত্বেও আরএসএসকে কেন আমন্ত্রণ করেছিল চিন। অরুণাচল প্রদেশ ও তিব্বত নিয়ে তাদের মধ্যে কী আলোচনা হয়েছিল!

# ২০১১ সালের ১৯ জানুয়ারি বিজেপির প্রাক্তন প্রেসিডেন্ট নীতীন গড়করী কেন চিনের আমন্ত্রণে সেখানে গিয়েছিলেন!

# চিনের সঙ্গে সম্পর্কের কথা বললে প্রধানমন্ত্রীর কথাও বলতে হয়। তিনি একাধিকবার চিনে গিয়েছেন। চিনা প্রেসিডেন্টকে নিয়ে এসে দোলনায় দুলেছেন।

আরও পড়ুন-'বন্ধু হতে জানি, তবে দেশের ভূখণ্ডে হাত পড়লে কীভাবে জবাব দিতে হয় তাও জানে ভারত'

#  ২০১৪ সালে বিজেপি বিধায়ক ও সাংসদদের একটি প্রতিনিধি দল চিনে পাঠিয়েছিলেন বিজেপির প্রাক্তন সভাপতি অমিত শাহ।  এক সপ্তাহ  ধরে তাঁরা সেখানে ছিলেন। চিনের কমিউনিস্ট পার্টি নিয়ে পড়াশোনা করেছিলেন তাঁরা।

# রাজীব গান্ধী ফাউন্ডেশন চিনের কাছ থেকে চাঁদা নিয়েছে। বিজেপি বলুক ইলেকট্রোরাল বন্ডের মাধ্যমে তারা কাদের কাছ থেকে চাঁদা নিয়েছে। 

.