কুলভূষণের ফাঁসিতে স্থগিতাদেশ, আন্তর্জাতিক আদালতের রায়ে অ্যাডভান্টেজ ভারতের, জোর ধাক্কা খেল পাকিস্তান

'কুলভূষণের ফাঁসি', এই মামলায় আবারও অ্যাডভান্টেজে ভারত। এখনই ফাঁসি নয় কুলভূষণ যাদবের। ইন্টারন্যাশানাল কোর্ট অব জাস্টিস আজকের রায়ে জানিয়ে দিল, ভারতীয় নৌসেনার প্রাক্তন আধিকারিকের ফাঁসির সাজা এখনই কার্যকর করতে পারবে না পাকিস্তান। পরবর্তী শুনানি হওয়া পর্যন্ত ফাঁসির সাজায় স্থগিতাদেশ বহাল রাখার নির্দেশ দিলেন আন্তর্জাতিক আদালতের বিচারপতি রনি আব্রাহাম।  

Updated By: May 18, 2017, 04:08 PM IST
কুলভূষণের ফাঁসিতে স্থগিতাদেশ, আন্তর্জাতিক আদালতের রায়ে অ্যাডভান্টেজ ভারতের, জোর ধাক্কা খেল পাকিস্তান

সৌরভ পাল: 'কুলভূষণের ফাঁসি', এই মামলায় আবারও অ্যাডভান্টেজে ভারত। এখনই ফাঁসি নয় কুলভূষণ যাদবের। ইন্টারন্যাশানাল কোর্ট অব জাস্টিস আজকের রায়ে জানিয়ে দিল, ভারতীয় নৌসেনার প্রাক্তন আধিকারিকের ফাঁসির সাজা এখনই কার্যকর করতে পারবে না পাকিস্তান। পরবর্তী শুনানি হওয়া পর্যন্ত ফাঁসির সাজায় স্থগিতাদেশ বহাল রাখার নির্দেশ দিলেন আন্তর্জাতিক আদালতের বিচারপতি রনি আব্রাহাম।  

৩ মার্চ, ২০১৬, বালুচিস্তান থেকে ভারতীয় নৌসেনার আধিকারিক কুলভূষণ যাদবকে আটক করে পাকিস্তান প্রশাসন। ইসলামাবাদের দাবি বালুচিস্তান এবং পাকিস্তানের করাচিতে নাশকতামূলক কাজে জড়িত ছিলেন কূলভূষন। পাকিস্তান প্রশাসনের আরও অভিযোগ, ভারতীয় নৌসেনার 'রিসার্চ এবং অ্যানালিসিস উইং'য়ের উচ্চ পদস্থ আধিকারিক কুলভূষণ যাদব বেআইনি ভাবে ইরান হয়ে পাকিস্তানে অনুপ্রবেশের চেষ্টা করে, তাই তাঁকে আটক করা হয়। ইসলামাবাদের সুরে সুর মিলিয়ে বালুচিস্তানের স্বারষ্ট্র মন্ত্রী সরফরাজ বুগতিও কুলভূষণ যাদবের বিরুদ্ধে একই ধরণের অভিযোগ এনেছেন। তাঁর অভিযোগ, বিচ্ছিনতাবাদী এবং উগ্রজাতীয়তাবাদী সংঠনগুলোকে মদত জুগিয়েছেন কুলভূষণ।  

এরপর পাকিস্তান সেনা এবং ইসলামাবাদ প্রশাসনের যৌথ ভিডিও কনফারেন্সের পর পাক ডিরেক্টর জেনারেল অসীম বজওয়া অভিযোগ করেন, কুলভূষণ ধর্ম পরিবর্তন করে ইসলামে রূপান্তরিত হয়েছন এবং একটি জাল পরিচয় পত্র বানিয়েছেন। অসীম বজওয়ার আরও অভিযোগ, কুলভূষণ উগ্রজাতীয়তাবাদী সংঠনগুলোর নেটওয়ার্ক অপারেটর হিসেবে কাজ করেছেন এবং নানান সময়ে বিচ্ছিনতাবাদী সংঠনগুলোকে আর্থিক সাহায্যও এনে দিয়েছেন। কুলভূষণ নাকি মানুষ পাচার চক্রের সঙ্গেও জড়িত, এমনও অভিযোগ রয়েছে ইসলামাবাদের। এই সমস্ত অভিযোগের ভিত্তিতেই ভারতীয় নৌসেনার আধিকারিক, 'র'-এর কর্মী কুলভূষণের বিরুদ্ধে বিচার কার্য শুরু করে পাকিস্তানের বিশেষ আদালত। সন্ত্রাস এবং চরবৃত্তির মত অভিযোগ এনে ফিল্ড জেনারেল কোর্ট মার্শালের মাধ্যমে কুলভূষণের বিরুদ্ধে ফাঁসির সাজা ঘোষণা করা হয়। এরপরপই ভারতের বিদেশ মন্ত্রক কুলভূষণের ফাঁসির সাজাকে আটকাতে সর্বতভাবে চেষ্টা শুরু করে।  

১০ এপ্রিল, ২০১৭ পাকিস্তানের বিশেষ আদালতের রায়কে চ্যালেঞ্জ জানিয়ে আন্তর্জাতিক আদালতের দ্বারস্থ হয় ভারত। ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিস ১০ মে, ২০১৭ কুলভূষণের ফাঁসির সাজায় স্থগিতাদেশ জারি করে।  

ভারতীয় বিদেশ মন্ত্রকের দাবি, কুলভূষণ ভারতীয় নৌসেনার কর্মী ছিলেন, একথা সত্য, তবে যথাকালের পূর্বেই তিনি নৌসেনার চাকরি থেকে অবসর নেন এবং এরপর তিনি কোনও ভাবেই সরকারি কাজে নিযুক্ত ছিলেন না। ভারতের দাবি কুলভূষণ ভারতীয় নৌসেনার চাকরি ছেড়ে দিয়ে ইরানে কার্গো ব্যবসা শুরু করেন। তবে পাকিস্তান ভারতের কোনও কথাতেই কর্ণপাত করেনি। পাক ডিরেক্টর জেনারেল, কুলভূষণের বিরুদ্ধে 'পাক-চিন ইকোনমিক করিডোর' ধংস করার যে অভিযোগ এনেছেন, তাও অস্বীকার করে ভারত এবং তার প্রামাণ্য নথিও সামনে আনে বিদেশ মন্ত্রক। সেটাও বিশ্বাস করেনি ইসলামাবাদ। কিন্তু এতে একেবারেই দমে যায়নি ভারত। বরং পাল্টা চাল চালে ভারতের কেন্দ্রীয় সরকার। কূটনীতির সাহায্য নিয়ে আন্তর্জাতিক মঞ্চে পাকিস্তানকে কোণঠাসা করতে শুরু করে ভারত। পার্লামেন্টে কুলভূষণের জন্য শেষ পর্যন্ত লড়াই চালিয়ে যাওয়ার প্রতিশ্রুতিও দেন বিদেশ মন্ত্রী সুষমা স্বরাজ। আর সেই মতই কুলভূষণের ফাঁসির সাজা আটকাতে আন্তর্জাতিক আদালতের দ্বারস্থ হয় ভারত।

দীর্ঘ শুনানি নয়। মৃত্যুদণ্ড স্থগিতে এখনই দিতে হবে নির্দেশ। দ্য হেগের আন্তর্জাতিক আদালত দিল্লির আবেদনে সাড়া দেওয়ায় কালি লাগে পাকিস্তানের মুখে। অপহরণের পর চরবৃত্তির অভিযোগ এনে মৃত্যুদণ্ড। কূটনৈতিক যোগাযোগের অনুমতি না দিয়ে ভিয়েনা কনভেনশন লঙ্ঘন। ইসলামাবাদের বিরুদ্ধে দিল্লির অভিযোগে সিলমোহর দিয়ে দ্য হেগের আদালত পাকিস্তানকে নির্দেশ দিয়েছে, ভারতের আবেদনের চূড়ান্ত ফয়সালা না হওয়া পর্যন্ত কুলভূষণ যাদবের মৃত্যুদণ্ড কার্যকর করা যাবে না। মৃত্যুদণ্ডে স্থগিতাদেশ কার্যকর করতে ব্যর্থ হলে আন্তর্জাতিক আইন লঙ্ঘন করা হবে। আন্তর্জাতিক আদালতের এই রায়ে ভারত অ্যাডভান্টেজ পায়। অবশেষে আজকের রায়ে কূটনৈতিক ক্ষেত্র তো বটেই নৈতিক জয়ও হাসিল করল ভারত। আর পাকিস্তান যদি আন্তর্জাতিক আদালতের রায়কে লঙ্ঘন করে তাহলে ভারত-পাক সম্পর্কে সংঘাত যে আরও চরমে পৌঁছে যাবে সে বিষয়ে একমত আন্তর্জাতিক রাজনৈতিক বিশ্লেষকদের একাংশের। 

.