Kolkata: দুনিয়ার সেরা ২৪ উদীয়মান টেক হাবের তালিকায় কলকাতা, রয়েছে ভারতের আর মাত্র একটি শহর

Kolkata: বিসিআই গ্লোবালের তরফে বলা হয়েছে, ব্যবসার জায়গায় বলে পরিচিত নয় কেরালা। তার পরেও থিরুবনন্তপুরমের জনসংখ্যা ১৭ লাখ। এর পাশাপাশি রয়েছে সুন্দর আবহাওয়া, সস্তা জায়গা ও বসবাসের জন্য ভালো

Updated By: Dec 5, 2023, 08:08 PM IST
Kolkata: দুনিয়ার সেরা ২৪ উদীয়মান টেক হাবের তালিকায় কলকাতা, রয়েছে ভারতের আর মাত্র একটি শহর

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কলকাতায় শিল্প নেই। মুখ্যমন্ত্রী এতবার শিল্প সম্মেলন করেছেন তার ফল কী? এমনই হাজারো প্রশ্ন উঠেছে রাজ্যের শিল্প বান্ধব পরিবেশ নিয়ে। কিন্তু আন্তর্জাতিক সংস্থার সমীক্ষায় উঠে এসেছে অন্য চিত্র। নেদারল্যান্ডসের সংস্থা বিসিআই গ্লোবাল-এর সমীক্ষা অনুযায়ী বিশ্বব্যাপী শিল্প ও সফটঅয়্যার ডেভলপমেন্টের নতুন ঠিকানা হতে পারে কেরালার থিরুবনন্তপুরম ও পশ্চিমবঙ্গের কলকাতা। গোটা বিশ্বে 'আউট অব দ্যা বক্স' টেক কোম্পানিগুলির গন্তব্য হিসেবে মোট ২৪ শহরকে বেছে নিয়েছে বিসিআই গ্লোবাল। তার মধ্যে রয়েছে ভারতের ওই দুই শহর।

আরও পড়ুন- সন্দেহ ছিল মমতার বাড়ির উপর? ফিল্ম ফেস্টিভ্যালের মঞ্চে খোলসা সলমানের...

সমীক্ষাটি আসলে করেছে বিসিআই গ্লোবালের সহযোগী সংস্থা জোসেফিয়েন গ্লডেমানস। ভৌগলিক অবস্থান হিসবে গোটা পৃথিবীকে মোট তিনটি ভাগে ভাগ করে প্রতিটি ভাগ থেকে ৮টি করে জায়গা বেছে নেওয়া হয়েছে। এগুলি হল আমেরিকা, ইউরোপ-মিডল ইস্ট ও এসিয়া প্যাসিফিক। প্রতিটি শহরের অবস্থান, মানুষের বসবাস, বিমান বন্দর, ডিজিটাল হাব, হাইওয়ে, শ্রমিক, বাসবাসের খরচের মতো বিষয় মাথায় রাখা হয়েছে।

বিসিআই গ্লোবালের তরফে বলা হয়েছে, ব্যবসার জায়গায় বলে পরিচিত নয় কেরালা। তার পরেও থিরুবনন্তপুরমের জনসংখ্যা ১৭ লাখ। এর পাশাপাশি রয়েছে সুন্দর আবহাওয়া, সস্তা জায়গা ও বসবাসের জন্য ভালো। তাই এটি টেক হাব তৈরির জন্য উপযুক্ত জায়গা। অন্যদিকে, কলকাতাকে বেছে নেওয়ার ক্ষেত্রে বিসিআই গ্লোবালের যুক্তি হল, এখানে শ্রমিকের সংখ্যা প্রচুর এবং সস্তা, ইংরোজি স্পিকিং স্কিল রয়েছে মানুষের মধ্যে, বাজার দর খুবই সস্তা, দেশের অন্যান্য শহরের তুলনায় থাকার খরচ খুবই কম। সাধারণভাবে কলকাতাকে ব্যবসার জায়গা বলে মনে করা হয় না। কিন্তু ২০২২ সাল থেকে কলকাতাকে বলা হচ্ছে এখানে ব্যবসা করা খুব সহজ। বহু মাল্টি ন্য়াশনাল কোম্পানিকে আজকাল এখানে দেখা যাচ্ছে।

দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.