টানা ন'দিনের সম্পূর্ণ লকডাউন ঘোষণা কেরলে

লকডাউন শুরু হচ্ছে ৮ মে থেকে।

Updated By: May 6, 2021, 03:08 PM IST
টানা ন'দিনের সম্পূর্ণ লকডাউন ঘোষণা কেরলে

নিজস্ব প্রতিবেদন: করোনা-পরিস্থিতির মধ্যেই ভোট-পর্ব সমাধা হয়েছে বেশ কিছু রাজ্যে। তাদের মধ্য়েই পড়ে পশ্চিমবঙ্গ, পড়ে কেরলও। রাজ্যগুলিতে নতুন সরকার গড়়ে ওঠা পর্যন্ত অপেক্ষা ছিল করোনা প্রতিবিধান নিয়ে। এবার  একে একে সেই সব রাজ্যের করোনা নিয়ন্ত্রণবিধি কঠোর হচ্ছে। এরই ফলশ্রুতি হিসেবে এবার লকডাউন ঘোষিত হল কেরলে।

বৃহস্পতিবার কেরল (kerala) সরকারের তরফে এই ঘোষণা করা হয়। ৮মে শনিবার সকাল ৬টা থেকে শুরু হবে এই লকডাউন (lockdown)। চলবে ১৬ মে পর্যন্ত। এর আগে অফিসে হাজিরা কমানো, পথে ঘোরাফেরায় নিষেধাজ্ঞা জারি হয়েছিল সে রাজ্যে। কিন্তু তাতে কাজ না হওয়ায় এবার সম্পূর্ণ লকডাউন জারি হল।

আরও পড়ুন: ফুসফুসে Corona সংক্রমণ, প্রয়াত প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী Ajit Singh

করোনা (covid) দ্বিতীয় ঢেউয়ে মহারাষ্ট্র এবং কর্নাটকের পর সব চেয়ে খারাপ অবস্থা কেরলেই। সেখানে দৈনিক সংক্রমণ এক মাস ধরে বেড়েই চলেছে। গত কয়েক দিনে তা পৌঁছে গিয়েছে ৪০ হাজারে। গত ২৪ ঘণ্টায় কেরলে আক্রান্ত হয়েছেন ৪১ হাজার ৯৫৩ জন। সে রাজ্যে সক্রিয় রোগীর সংখ্যাও ৩ লক্ষ ৭৬ হাজারের বেশি। এই কোভিড-সংক্রমণের শৃঙ্খল ভাঙতেই লকডাউন ঘোষণা করা হল বলে জানানো হয়েছে কেরল সরকারের তরফে।

কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন জানিয়েছিলেন, সক্রিয় রোগী বৃদ্ধির জেরে অক্সিজেনের চাহিদা দ্বিগুণেরও বেশি বেড়েছে সে রাজ্যে। এ জন্য সাহায্য চেয়ে প্রধানমন্ত্রী এবং স্বরাষ্ট্রমন্ত্রীকে চিঠিও দিয়েছিলেন কেরলের মুখ্যমন্ত্রী। কিন্তু সংক্রমণের পরিস্থিতি লাগামছাড়া হতেই দ্রুত এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানানো হয়েছে।

আরও পড়ুন: সোপিয়ানে ভোররাতে পুলিসি এনকাউন্টারে খতম ৩ Al-Badr জঙ্গি

.