Bharat Bandh: 'রাজ্য সরকারি কর্মচারিদের বনধে অংশগ্রহণ বেআইনি'

পর্যবেক্ষণ কেরল হাইকোর্টের

Updated By: Mar 28, 2022, 07:56 PM IST
Bharat Bandh: 'রাজ্য সরকারি কর্মচারিদের বনধে অংশগ্রহণ বেআইনি'

নিজস্ব প্রতিবেদন: কেন্দ্রের নানাবিধ নীতির বিরুদ্ধে সোম এবং মঙ্গলবার দু'দিনের ভারত বনধের ডাক দিয়েছে বামেরা। যাকে সমর্থন করেছে বহু শ্রমিক সংগঠন, ব্যাংকের কর্মচারী সংগঠন। এই পরিস্থিতিতে কেরল হাইকোর্টের (Kerala High Court) একটা পর্যবেক্ষণ জল্পনা বাড়াল।  

কী পর্যবেক্ষণ কেরল হাইকোর্টের (Kerala High Court)? সোমবার কেরল হাইকোর্ট (Kerala High Court) পর্যবেক্ষণে জানায় যে, রাজ্য সরকারি কর্মীদের বনধে অংশগ্রহণ বেআইনি। একই সঙ্গে এই মর্মে রাজ্য সরকারকে একটি নির্দেশিকা প্রকাশেরও নির্দেশ দেন বিচারপতি।

প্রসঙ্গত, কেন্দ্রের কৃষক বিরোধী, শ্রমিক বিরোধী ও জনবিরোধী নীতির বিরোধিতা করেই এই বনধের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অন্যদিকে, বনধের দিন যাতে বাংলায় জনজীবন সচল থাকে তা নিশ্চিত করতে পদক্ষেপ করে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। নির্দেশিকা জারি করে আগেই নবান্ন জানিয়েছে যে, বনধের দিন সরকারি অফিস, বেসরকারি অফিস, সরকার নিয়ন্ত্রণাধীন অফিসে হাজিরা বাধ্যতামূলক। নির্দিষ্ট কারণ ছাড়া কামাই করলে বেতন কাটা যাবে। 

যদিও শ্রমিকদের যৌথ ফোরামের তরফে অভিযোগ করা হয়েছে, কর্মীদের সঞ্চয়ের উপর কোপ মারছে কেন্দ্রের বিজেপি সরকার। এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ডে (ইপিএফ) সুদের হার ৮.৫ শতাংশ থেকে কমিয়ে ৮.১ শতাংশ করা হয়েছে। সেইসঙ্গে রাষ্ট্রায়ত্ত সংস্থার বেসরকারিকরণ; কেরোসিন, পেট্রল, ডিজেল, গ্যাসের দাম বৃদ্ধির মাধ্যমে মধ্যবিত্তকে চাপে ফেলছে সরকার। 

আরও পড়ুন: Unemployment Rate In India: বিজেপিশাসিত এই রাজ্যে সবচেয়ে বেশি বেকার, সংসদে জানালেন কেন্দ্রীয় মন্ত্রী

আরও পড়ুন: PM Mod invites WB's BJP MPs: বাংলার BJP সাংসদদের বাসভবনে ডাক মোদীর, তুঙ্গে জল্পনা

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.