সোনিয়া-জামাতার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ কেজরিওয়ালদের

শুক্রবার সদ্য নির্মিত রাজনৈতিক দল ইন্ডিয়া এগেনস্ট করাপশন বা আইএসির দুই নেতা অরবিন্দ কেজরিওয়াল এবং প্রশান্ত ভূষণ এক সাংবাদিক সম্মলনে রবার্ট বঢরার বিরুদ্ধে সরাসরি আর্থিক দুর্নীতির অভিযোগ এনে বলেছেন, গত চার বছরে বঢরা নামমাত্র টাকায় ডিএলএফ নামে একটি নির্মাণ সংস্থার কাছ থেকে বহু সম্পত্তি কিনেছেন, যার বর্তমান বাজারমূল্য প্রায় ৩০০ কোটি টাকার কাছাকাছি। এ ছাড়া, ওই সংস্থাটি রবার্টকে কোনও নিরাপত্তা ছাড়াই ৬৫ কোটি টাকা ঋণ দিয়েছিল। এই ধরনের লেনদেনকে অবৈধ বলে তার কারণ জানতে চেয়েছেন তাঁরা।

Updated By: Oct 5, 2012, 09:43 PM IST

প্রিয়াঙ্কা বঢরার স্বামী রবার্ট বঢরার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ আনলেন অরবিন্দ কেজরিওয়াল ও প্রশান্ত ভূষণ। নির্মাণ ব্যবসায় সোনিয়া-জামাতা বড় অঙ্কের দুর্নীতি করেছেন বলে তোপ দাগেন এঁরা। অভিযোগ আনার পাশাপাশি, গোটা ঘটনার তদন্তের দাবিও জানান এক সময়ের টিম আন্নার একনিষ্ঠ সদস্যরা।
শুক্রবার সদ্য নির্মিত রাজনৈতিক দল ইন্ডিয়া এগেনস্ট করাপশন বা আইএসির দুই নেতা অরবিন্দ কেজরিওয়াল এবং প্রশান্ত ভূষণ এক সাংবাদিক সম্মলনে রবার্ট বঢরার বিরুদ্ধে সরাসরি আর্থিক দুর্নীতির অভিযোগ এনে বলেছেন, গত চার বছরে বঢরা নামমাত্র টাকায় ডিএলএফ নামে একটি নির্মাণ সংস্থার কাছ থেকে বহু সম্পত্তি কিনেছেন, যার বর্তমান বাজারমূল্য প্রায় ৩০০ কোটি টাকার কাছাকাছি। এ ছাড়া, ওই সংস্থাটি রবার্টকে কোনও নিরাপত্তা ছাড়াই ৬৫ কোটি টাকা ঋণ দিয়েছিল। এই ধরনের লেনদেনকে অবৈধ বলে তার কারণ জানতে চেয়েছেন তাঁরা।
বিষয়টির তদন্ত চেয়েছে বিজেপিও। সেই সঙ্গে তাদের ধারণা, সম্ভবত কংগ্রেসশাসিত রাজ্যগুলিতে সুবিধা পেতেই ডিএলএফ এই ধরনের অবৈধ সুযোগ পাইয়ে দিয়েছিল সোনিয়া-জামাতাকে।
স্বাভাবিকভাবেই আরও একবার নিজেদের পিঠ বাঁচাতে মরিয়া কংগ্রেস এই ধরনের অভিযোগকে আমল দিতেই নারাজ। একে নিম্ন রুচির রাজনীতি বলে পাল্টা অভিযোগ করে বিজেপি এবং কেজরিওয়াল-প্রশান্ত ভূষণ গোষ্ঠীকে একই মুদ্রার দুই পিঠ বলে আক্রমণ শানিয়েছেন কংগ্রেস মুখপাত্র মণীশ তিওয়ারি।
অভিযোগ অস্বীকারে কংগ্রেস যত সোচ্চারই হোক না কেন, রাজনৈতিক মহলের বক্তব্য, শেষপর্যন্ত যদি দেখা যায়, কংগ্রেসশাসিত রাজ্যগুলি থেকে সুবিধা পেতেই ডিএলএফ এবং রবার্ট এই ধরনের কাজকর্মে জড়িয়ে পড়েছিলেন, তা হলে কংগ্রেস দুর্নীতি প্রশ্নে ফের একবার বেকায়দায় পরবে, তা অবধারিত।
প্রসঙ্গত, রবার্ট বঢরা নিজে ব্যবসায়ী পরিবারের ছেলে। পরে তিনি সোনিয়া-তনয়া প্রিয়াঙ্কা গান্ধীকে বিয়ে করেন।

.