"দেশের সব ভাষাই সমান, আপোষ করতে রাজি নই", অমিত শাহের প্রস্তাবের বিরোধিতায় ইয়েদুরাপ্পা

 নিজেরই দলের সর্বভারতীয় সভাপতি অমিত শাহের উল্টো পথে হাঁটলেন কর্ণাটকের মুখ্যমন্ত্রী।

Updated By: Sep 16, 2019, 06:42 PM IST
"দেশের সব ভাষাই সমান, আপোষ করতে রাজি নই", অমিত শাহের প্রস্তাবের বিরোধিতায় ইয়েদুরাপ্পা

নিজস্ব প্রতিবেদন: সর্বভারতীয় সভাপতির উল্টো দিকে হাঁটলেন ইয়েদুরাপ্পা জানিয়ে দিলেন, হিন্দি মানতে রাজি নই। কনড়ই আমাদের মাতৃভাষা। সব ভাষাই সমান। 

দেশের সব ভাষাই সমান। তাই হিন্দি মানতে রাজি নই। কর্ণাটকে প্রথম ভাষার মর্যাদা পাবে কন্নড়ই। সোমবার টুইট করে হিন্দিকে রাষ্ট্রভাষা করার প্রস্তাবের বিষয়ে টুইট করে এমনটাই জানালেন কর্ণাটকের মুখ্যমন্ত্রী বিএস ইয়েদুরাপ্পা। হিন্দিকে রাষ্ট্রভাষা করা নিয়ে তৈরী হওয়া বিতর্কে নিজেরই দলের সর্বভারতীয় সভাপতি অমিত শাহের উল্টো পথে হাঁটলেন কর্ণাটকের মুখ্যমন্ত্রী। 

 

এদিন টুইট করে ভাষা নিয়ে তৈরী হওয়া বিতর্কে নিজের অবস্থান ব্যক্ত করেন ইয়েদুরাপ্পা। তিনি লেখেন, "দেশের প্রতিটি ভাষাই সমান।" অর্থাত্ রাষ্ট্রভাষা হিসাবে হিন্দিকে যে আলাদা করে গুরুত্ব দিতে তিনি নারাজ, তা স্পষ্ট করে দিলেন ইয়েদুরাপ্পা। কর্ণাটকে প্রথম ভাষা হিসাবে কন্নড়কে তিনি গুরুত্ব দেবেন, সাফ বক্তব্য ইয়েদুরাপ্পার। তিনি লেখেন, "আমরা কখনই কন্নড়কে লঘু করে দেখব না।" একটি ভাষার সঙ্গে জড়িয়ে থাকে মানুষের সংস্কৃতি, সে কথাও মনে করিয়ে দিলেন ইয়েদুরাপ্পা।

 

সম্প্রতি হিন্দি দিবসে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী ও ভারতী জনতা পার্টির সর্বভারতীয় সভাপতি অমিত শাহের মন্তব্যকে ঘিরে তৈরী হওয়া বিতর্কের প্রেক্ষিতে এভাবেই নিজের অবস্থান পরিস্কার করে দিলেন ইয়েদুরাপ্পা। হিন্দিকে রাষ্ট্রভাষা করা নিয়ে অমিত শাহের প্রস্তাবের বিরোধিতা করেছেন বিরোধী দলনেতারা। এবার দলের অন্দরের হেভিওয়েট নেতাই তাঁর নীতির সমালোচনা করলেন। 

আরও পড়ুন : পুজোর আগের মাসেও অপরিবর্তিত থাকল পাইকারি মুদ্রাস্ফীতির হার

.