Justice DY Chandrachud: দেশের পরবর্তী প্রধান বিচারপতি হিসেবে শপথ নিচ্ছেন ডি ওয়াই চন্দ্রচূড়

বিচারপতি হিসেব ২০১৬ সালের মে মাসে যোগ দেন চন্দ্রচূড়। তার আগে তিনি ছিলেন এলাহাবাদ হাইকোর্টের প্রধান বিচারপতি। ২০০০ সাল থেকে ২০১৩ পর্যন্ত তিনি ছিলেন বম্বে হাইকোর্টের বিচারপতি। ১৯৯৮ সাল থেকে ২০০০ পর্যন্ত তিনি ছিলেন কেন্দ্রের অতিরিক্ত সলিসিটর জেনারেল

Updated By: Oct 17, 2022, 07:43 PM IST
Justice DY Chandrachud: দেশের পরবর্তী প্রধান বিচারপতি হিসেবে শপথ নিচ্ছেন ডি ওয়াই চন্দ্রচূড়

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: দেশের পরবর্তী প্রধান বিচারপতি হিসেবে শপথ নিতে চলেছেন ডি ওয়াই চন্দ্রচূড়। আগামী ৯ নভেম্বর থেকে তিনি তাঁর দায়িত্বভার গ্রহণ করবেন। এমনটাই জানালেন কেন্দ্রীয় মন্ত্রী কিরেন রিজিজু। আগামী ৮ নভেম্বর অবসর নিচ্ছেন বর্তমান প্রধান বিচারপতি ইউ ইউ ললিত। গত সপ্তাহে তিনি সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি হিসেবে চন্দ্রচূড়ের নাম সুপারিশ করেছিলেন। সুপ্রিম কোর্টে ইউ ইউ ললিতের পর চন্দ্রচূড় অন্যতম সিনিয়র বিচারপতি। বিচারপতি হিসেব ২০১৬ সালের মে মাসে যোগ দেন চন্দ্রচূড়। তার আগে তিনি ছিলেন এলাহাবাদ হাইকোর্টের প্রধান বিচারপতি। ২০০০ সাল থেকে ২০১৩ পর্যন্ত তিনি ছিলেন বম্বে হাইকোর্টের বিচারপতি। ১৯৯৮ সাল থেকে ২০০০ পর্যন্ত তিনি ছিলেন কেন্দ্রের অতিরিক্ত সলিসিটর জেনারেল। ২০২৪ সালের ১০ নভেম্বর পর্যন্ত তিনি প্রধান বিচারপতির দায়িত্বে থাকবেন।

আরও পড়ুন- শখের স্মার্টফোন কেনার টাকা জোগাড়ে রক্ত বিক্রি করতে হাসপাতালে কিশোরী! 

দিল্লির সেন্ট স্টিফেন কলেজ থেকে স্নাতক হয়ে আইনে স্নাতকোত্তর ও ডক্টরেট ডিগ্রি লাভ করেন হার্ভাড ল স্কুল থেকে। বিচারপতি চন্দ্রচূড়ের কিছু গুরুত্বপূর্ণ রায়ের মধ্যে রয়েছে ভারতের সংবিধান, তুলনামুলক সাংবিধানিক আইন, হিউম্যান রাইটস, জেন্ডার জাস্টিস, পাব্লিক ইন্টারেস্ট লিটিগেশন, ক্রিমিনাল আইন এবং কমারশিয়াল আইন সংক্রান্ত মামলা।

গত অগস্ট মাসে দেশের ৪৯ তম প্রধান বিচারপতি হিসেবে দায়িত্ব নেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি উদয় উমেশ ললিত। নব নিরবাচিত রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু তাঁর অ্যাপয়েন্টমেন্টে সাক্ষর করেন।

বিচারপতি ললিতের জন্ম ১৯৫৭ সালের ৯ নভেম্বর। ১৯৮৩ সালে অ্যাডভকেট হিসেবে নিযুক্ত হন তিনি। ১৯৮৫ সালের ডিসেম্বর মাস পর্যন্ত বম্বে হাই কোর্টে প্র্যাক্টিস করেন তিনি। ১৯৮৬ সালে জানুয়ারি মাসে নিজের প্র্যাক্টিস নিয়ে আসেন দিল্লি হাই কোর্টে। ২০০৪ সালের এপ্রিল মাসে তাঁকে সুপ্রিম কোর্টের সিনিয়র অ্যাডভোকেট হিসেবে নিযুক্ত করা হয়। ২জি স্পেক্ট্রাম অ্যালোকেশন মামলায় সিবিআই–এর বিশেষ পাবলিক প্রসিকিউটর নিযুক্ত হন ললিত।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.