শক্তিশালী ও নিখুঁত বিচারব্যাবস্থায় জোর প্রধানমন্ত্রীর

বিচারব্যবস্থাকে শক্তিশালী হওয়ার সঙ্গে সঙ্গেই আরও নিখুঁত হতে হবে। দিল্লিতে প্রধান বিচারপতি ও মুখ্যমন্ত্রীদের সম্মেলনে একথা বলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আগে থেকে তৈরি ধারণার ভিত্তিতে কোনও মামলার রায় দেওয়া  উচিত নয় বলেও মন্তব্য করেন তিনি।

Updated By: Apr 5, 2015, 11:57 PM IST
শক্তিশালী ও নিখুঁত বিচারব্যাবস্থায় জোর প্রধানমন্ত্রীর

ওয়েব ডেস্ক: বিচারব্যবস্থাকে শক্তিশালী হওয়ার সঙ্গে সঙ্গেই আরও নিখুঁত হতে হবে। দিল্লিতে প্রধান বিচারপতি ও মুখ্যমন্ত্রীদের সম্মেলনে একথা বলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আগে থেকে তৈরি ধারণার ভিত্তিতে কোনও মামলার রায় দেওয়া  উচিত নয় বলেও মন্তব্য করেন তিনি।

বিজ্ঞানভবনে বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রী এবং হাইকোর্টের প্রধান বিচারপতিদের সম্মেলনে বক্তব্য রাখেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তাঁর মতে, দেশের বিচারব্যবস্থায় বিচারপতিদের ভূমিকা অনেকটা ঈশ্বরের মতো। ঈশ্বরের পাঠানো দূত হিসাবেই তাঁরা মানুষের বিচার করেন। বিচারব্যবস্থাকে শুধু শক্তিশালী হলেই হবে না, তাকে আরও নিঁখুত হতে হবে। বিচারব্যবস্থার উন্নতিতে আধুনিক প্রযুক্তির ব্যবহারের পক্ষেও সওয়াল করেন প্রধানমন্ত্রী। তবে ধারণার বশবর্তী হয়ে রায় দেওয়া নিয়েও সতর্ক হওয়া জরুরি বলে মন্তব্য করেন তিনি।

বিভিন্নরাজ্যের মুখ্যমন্ত্রী ও প্রধান বিচারপতিদের সম্মেলনে, প্রধানমন্ত্রী ছাড়াও কেন্দ্রের তরফে বক্তব্য রাখেন কেন্দ্রীয় আইন মন্ত্রী সদানন্দ গৌড়া। সম্মেলনে সভাপতিত্ব করেন ভারতের প্রধান বিচারপতি এইচএল দাত্তু।

.