JMM Wins Confidence Motion: অগ্নিপরীক্ষায় পাশ হেমন্ত! ৪৭ ভোট পেয়ে কুর্সিতে চম্পাই

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: চম্পাই সোরেনের নেতৃত্বাধীন ঝাড়খণ্ড মুক্তি মোর্চা-কংগ্রেস জোট সরকার সোমবার ঝাড়খণ্ড বিধানসভায় ফ্লোর টেস্ট জিতেছে।

ক্ষমতাসীন জোট ৮১ সদস্যের সংসদে মনোনীত সদস্যসহ ৪৭টি ভোট পেয়েছে। এই ফ্লোর টেস্টে বিরোধী এনডিএ জোট পেয়েছে ২৯ ভোট।

লোকসভা নির্বাচন এবং বিধানসভা নির্বাচনের কয়েক মাস আগে চম্পাই সোরেনের অধীনে নতুন সরকার শপথ নেওয়ার পরে ফ্লোর টেস্টের প্রয়োজন হয়।

আরও পড়ুন: Uttarakhand UCC Bill | Uttarakhand: 'বাল্য বিবাহ-বহুবিবাহে না', আর কী বলছে ইউনিফর্ম সিভিল কোড?

৬৭ বছরের চম্পাই সোরেন প্রাক্তন মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেনের স্থলাভিষিক্ত হন। হেমন্ত সোরেন অর্থ পাচার জমি কেলেঙ্কারির মামলায় এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের হাতে গ্রেফতার হওয়ার পরে তাঁকে পদত্যাগ করতে হয়। জেএমএম-এর কার্যনির্বাহী সভাপতি ফ্লোর টেস্টের কার্যক্রমের সময় উপস্থিত থাকার অনুমতি পাওয়ার পরে হাউসে উপস্থিত ছিলেন।

বিধানসভায় ভাষণ দেওয়ার সময়, সোরেন ঝাড়খণ্ডের রাজ্যপাল সিপি রাধাকৃষ্ণনকে তার গ্রেফতারের সাথে জড়িত থাকার জন্য অভিযুক্ত করেন। ফ্লোর টেস্টের আগে তিনি বলেন, ‘৩১ জানুয়ারি রাতে, দেশে প্রথমবারের মতো একজন মুখ্যমন্ত্রীকে গ্রেফতার করা হয়... এবং আমি বিশ্বাস করি যে রাজভবনও এই ঘটনার সঙ্গে জড়িত ছিল’।

হাউসে তার বক্তৃতার সময় হেমন্ত সোরেন বলেন, ‘দেশের বর্তমান সরকারের অধীনে উপজাতি ও দলিতরা নিরাপদ নয়… আমি আরও শক্তি নিয়ে ফিরে আসব। বিরোধীদের ষড়যন্ত্র নস্যাৎ করা হবে’।

আরও পড়ুন: Madhya Pradesh| Intoxicated Teacher: কোনও হুঁশ নেই; স্কুলের সিঁড়িতে বসে মাথা তুলতে পারছেন না, ভাইরাল প্রাথমিক শিক্ষকের ভিডিয়ো

সোরেন বর্তমানে ইডি-র হাতে পাঁচ দিনের হেফাজতে রয়েছেন। তাঁর বিরুদ্ধে মানি লন্ডারিং মামলার তদন্ত করছে ইডি।

ফ্লোর টেস্ট বিতর্কের সময়, নতুন মুখ্যমন্ত্রী চম্পাই সোরেন বিজেপির বিরুদ্ধে অভিযোগ করেছেন। তাঁর দাবি তাঁর পূর্বসূরিকে ভুয়ো মামলায় ফাঁসানোর জন্য কেন্দ্রীয় সংস্থাগুলিকে ব্যবহার করেছে বিজেপি। তিনি বলেন, ‘বিজেপি গণতান্ত্রিকভাবে নির্বাচিত ঝাড়খণ্ড সরকারকে ফেলে দেওয়ার চেষ্টা করেছে’।

চম্পাই সোরেন সরকারের ফ্লোর টেস্ট জয়ের বিষয়ে, কংগ্রেস নেতা জয়রাম রমেশ বলেছেন, “কোনও সন্দেহ ছিল না। আমরা আগেই বলেছিলাম যে আমরা এই আস্থা ভোটে ভাল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে জিতব। ৪৭ জন বিধায়ক সমর্থনে ছিলেন। 'অপারেশন কিচড়' ব্যর্থ হয়েছে”।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp)

 

English Title: 
JMM Wins Confidence Motion hemant soren present in assembly champai soren slams bjp
News Source: 
Home Title: 

অগ্নিপরীক্ষায় পাশ হেমন্ত! ৪৭ ভোট পেয়ে কুর্সিতে চম্পাই

JMM Wins Confidence Motion: অগ্নিপরীক্ষায় পাশ হেমন্ত! ৪৭ ভোট পেয়ে কুর্সিতে চম্পাই
Yes
Is Blog?: 
No
Section: