জম্মু ও কাশ্মীরে ৩৭০ ধারা লোপের পর সেখানে সম্পত্তি কিনেছেন বাইরের কতজন, জানিয়ে দিল কেন্দ্র

স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী জানিয়েছেন, যেসব জায়গায় ওই ৩৪ জন সম্পত্তি কিনেছেন সেগুলি হল জম্মু, রেসাই, উধমপুর ও গান্ডেলবাল জেলায়

Updated By: Mar 29, 2022, 08:05 PM IST
জম্মু ও কাশ্মীরে ৩৭০ ধারা লোপের পর সেখানে সম্পত্তি কিনেছেন বাইরের কতজন, জানিয়ে দিল কেন্দ্র

নিজস্ব প্রতিবেদন: জম্মু ও কাশ্মীরের বাইরের লোকজন একসময় ওই রাজ্য়ে সম্পত্তি কিনতে পারতেন না। কিন্তু সেই রাজ্যও এখন নেই, সেই আইনও নেই। কারণ জম্মু ও কাশ্মীরে রদ করা হয়েছে ৩৭০ ধারা। কিন্তু ওই ধারা রদের পরে জম্মু ও কাশ্মীরের বাইরের কতজন সেখানে সম্পত্তি কিনেছেন? জানিয়ে দিল কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক।

জম্মু ও কাশ্মীরের ৩৭০ ধারা রদের সময়ে কেন্দ্রের দাবি ছিল, ওই বিশেষ আইন তুলে নিলে সেখানে অন্যান্য রাজ্যের মানুষজনও সম্পত্তি কিনতে পারবেন। পাশাপাশি উন্নয়নে গতি আসবে। এনিয়ে আজ লোকসভায় বসপা-র এক প্রশ্নের উত্তরে কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই বলেন, এখনও পর্যন্ত জম্মু ও কাশ্মীরের লোক নন এমন মোট ৩৪ জন সেখানে সম্পত্তি কিনেছেন।

স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী জানিয়েছেন, যেসব জায়গায় ওই ৩৪ জন সম্পত্তি কিনেছেন সেগুলি হল জম্মু, রেসাই, উধমপুর ও গান্ডেলবাল জেলায়। প্রসঙ্গত, ওইসব এলাকাগুলির অধিকাংশই জম্মু রিজিয়নে। ফলে কাশ্মীরে সম্পত্তি কেনার ব্যাপারে খুব বেশি আগ্রহ দেখা যাচ্ছে না।

উল্লেখ্য, ২০১৯ সালে ৫ অগাস্ট জম্মু ও কাশ্মীরের ৩৭০ ধারা রদ করে কেন্দ্র। পাশাপাশি জম্মু-কাশ্মীর এবং লাদাখকে দুটি কেন্দ্র শাসিত অঞ্চলে ভাগ করে দেওয়া হয়। ফলে জম্মু ও কাশ্মীরের রাজ্য মর্যাদা লোপ পায়। 

আরও পড়ুন-বগটুইকাণ্ডে টানা ৭ ঘণ্টা জেরার মুখে IC, জবাব তলব একাধিক প্রশ্নের

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.