দেশের গড় উচ্চতা বাড়াতে বিয়ের ন্যূনতম বয়স হওয়া উচিত্‍ ২৫, পরামর্শ বিহারের মুখ্যমন্ত্রীর

পুরুষ ও মহিলা উভয়ের ক্ষেত্রেই বিয়ের বয়স ন্যূনতম ২৫ করার প্রস্তাব দিলেন বিহারের মুখ্যমন্ত্রী জিতন রাম মাঝি। তাঁর বক্তব্য হিন্দু দর্শনে রয়েছে সুস্থ স্বাস্থ্য ও অপুষ্টির হাতে থেকে রক্ষা পেতে বিয়ের বয়স হওয়া উচিত্‍ অন্তত ২৫। যা মহিলা এবং উভয়ের ক্ষেত্রেই প্রযোজ্য।

Updated By: Oct 13, 2014, 07:17 PM IST
দেশের গড় উচ্চতা বাড়াতে বিয়ের ন্যূনতম বয়স হওয়া উচিত্‍ ২৫, পরামর্শ বিহারের মুখ্যমন্ত্রীর

ওয়েব ডেস্ক: পুরুষ ও মহিলা উভয়ের ক্ষেত্রেই বিয়ের বয়স ন্যূনতম ২৫ করার প্রস্তাব দিলেন বিহারের মুখ্যমন্ত্রী জিতন রাম মাঝি। তাঁর বক্তব্য হিন্দু দর্শনে রয়েছে সুস্থ স্বাস্থ্য ও অপুষ্টির হাতে থেকে রক্ষা পেতে বিয়ের বয়স হওয়া উচিত্‍ অন্তত ২৫। যা মহিলা এবং উভয়ের ক্ষেত্রেই প্রযোজ্য।

বর্তমানে ভারতের আইন অনুযায়ী পুরুষদের ন্যূনতম বিয়ের বয়স ২১ ও মহিলাদের ১৮। সোমবার 'জনতা কে দরবার মে মুখ্যমন্ত্রী' অনুষ্ঠানে জিতন মাঝি বলেন, "আমি মনে করি প্রাচীন আশ্রম প্রথা মেনে ভারতে বিয়ের ন্যূনতম বয়স পুরুষ-মহিলা উভয়ের ক্ষেত্রেই বাড়িয়ে ২৫ করা উচিত্‍।"

আশ্রম প্রথায় মানুষের জীবন বয়স অনুযায়ী চারটি পর্যায়ে বিভক্ত। যেখানে ২৪ বছর বয়স পর্যন্ত সময় ব্রহ্মচর্য, ২৮-৪৮ বছর বয়স পর্যন্ত সময়কাল গার্হস্থ্য, ৪৮-৭২ বছর বয়স পর্যন্ত সময়কাল বানপ্রস্থ ও বাকি জীবনকে সন্ন্যাস হিসেবে অভিহিত করা হয়। আশ্রম প্রথার উল্লেখ করে জিতন রাম মাঝি বলেন এই প্রথা ভাঙার ফলেই দেশে স্বাস্থ্য সংক্রান্ত সমস্যা, জনসংখ্যা বৃদ্ধি ও অপুষ্টির মতো সমস্যা দেখা দিয়েছে।

প্রাচীন কালে মানুষের গড় উচ্চতা ছিল ৭ ফুট। এখন ভারতীয় মানুষদের গড় উচ্চতা ৫ ফুট। উচ্চতার এই ঘাটতির পিছনেও কম বয়সের বিয়েই কারণ বলে মনে করেন বিহারের মুখ্যমন্ত্রী।

 

.