Hemant Soren resigns: ইস্তফাতেও রক্ষা নেই, দুর্নীতির দায়ে গ্রেফতার 'মুখ্যমন্ত্রী' হেমন্ত

Jharkhand Political Crisis: গত কয়েক দিনে এই দুর্নীতির দায়ে জেএমএম শীর্ষ নেতাকে গ্রেফতারের সম্ভাবনা ক্রমশই বাড়ছিল৷ প্রায় দু দিন কার্যত আত্মগোপন করে ছিলেন ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন৷ 

Updated By: Jan 31, 2024, 10:01 PM IST
Hemant Soren resigns: ইস্তফাতেও রক্ষা নেই, দুর্নীতির দায়ে গ্রেফতার 'মুখ্যমন্ত্রী' হেমন্ত
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আগেই আভাস ছিল। পদত্যাগের পরই জমি দুর্নীতির অভিযোগে বিদ্ধ ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেনকে (Chief Minister Hemant Soren) গ্রেফতার করল ইডি। এর আগে ইডি-র জিজ্ঞাসাবাদের পরই রাজ্যপালের কাছে গিয়ে ইস্তফা দিয়েছিলেন তিনি। জল্পনা ছিল সম্ভবত গ্রেফতার হতে পারেন সদ্য প্রাক্তন মুখ্যমন্ত্রী। জমি কেলেঙ্কারিতে এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের জেরার মুখে সোরেনকে সাত ঘন্টারও বেশি জিজ্ঞাসাবাদ করা হয়। ইস্তফা দেওয়ার পরই গ্রেফতার হলেন তিনি। যদিও এই বিষয়ে ইডির তরফে এখনও কিছু জানানো হয়নি। 

আরও পড়ুন, Karnataka: টিপু সুলতানের ছবিতে জুতোর মালা! টায়ার জ্বালিয়ে প্রতিবাদ, পথ অবরোধ...

জল্পনা, জমি দুর্নীতি মামলায় হেমন্তের বয়ান রেকর্ডের পরই তাঁকে গ্রেফতার করে ইডি। জমি দুর্নীতি ও আর্থিক তছরূপ মামলায় আগে ৯ বার ইডির তলব এড়িয়েছেন হেমন্ত। আসন্ন গ্রেফতার সম্পর্কে জল্পনা-কল্পনার মধ্যে তিনি তফসিলি জাতি ও তফসিলি উপজাতি আইনে এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের রাঁচি অফিসের সিনিয়র অফিসারদের বিরুদ্ধে মামলা দায়ের করলেন।

৬০০ কোটি টাকার জমি দুর্নীতি মামলায় ইডির তল্লাশিতে তাঁর ভাবমূর্তি ক্ষতিগ্রস্ত হচ্ছে। এই অভিযোগে তফশিলি আইনে ইডির বিরুদ্ধে অভিযোগ আনলেন হেমন্ত সোরেন। হেমন্তর ইস্তফার পর পরবর্তী মুখ্যমন্ত্রী হতে চলেছেন চম্পাই সোরেন। ঝাড়খণ্ড মুক্তি মোর্চা এবং জোট শরিক কংগ্রেসের পক্ষ থেকে চম্পাই সোরেনের নাম পরবর্তী মুখ্যমন্ত্রীর নাম জমা দেওয়া হয় রাজ্যপালের কাছে।  

জমির মালিকানার বেআইনি হাতবদলের অভিযোগ জমি মাফিয়া চক্রের বিরুদ্ধে। প্রসঙ্গত, সোমবার রাতে ইডির টিম ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেনের ২টো বিএমডব্লিউ বাজেয়াপ্ত করে। সেইসঙ্গে দিল্লিতে তাঁর সরকারি বাসভবন থেকে বেশ কিছু নথি ও নগদে ৩৬ লাখও বাজেয়াপ্ত করে। জমির মালিকানার বেআইনি হাতবদলের অভিযোগ জমি মাফিয়া চক্রের বিরুদ্ধে।ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী তথা ঝাড়খণ্ড মুক্তি মোর্চার প্রধান হেমন্ত সোরেন অবশ্য বার বার দাবি করে এসেছেন, তিনি এক বিরাট বড় ষড়যন্ত্রের শিকার। 

আরও পড়ুন, Gyanvapi Mosque Case: জ্ঞানবাপী মসজিদে এবার পুজো করতে পারবেন হিন্দুরাও! অনুমতি হাইকোর্টের...

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.