রেশন কার্ডের সঙ্গে যুক্ত হয়নি আধার, অনাহারে মৃত্যু কিশোরীর

Updated By: Oct 17, 2017, 10:21 PM IST
রেশন কার্ডের সঙ্গে যুক্ত হয়নি আধার, অনাহারে মৃত্যু কিশোরীর

সংবাদ সংস্থা: আধার কার্ড লিঙ্ক করতে পারেননি তাঁরা। তাই বাতিল হয়ে গিয়েছিল রেশন কার্ড। পরিণতি হল মর্মান্তিক। অনাহারে মৃত্যু হল ওই পরিবারের ১১ বছরের কিশোরীর। ঝাড়খণ্ডের সিমডেহা জেলার এই ঘটনায় এখন বিতর্ক দানা বেঁধেছে।

 

 সূত্রের খবর, রেশন কার্ড বাতিল হয়ে যাওয়ায় স্কুলের মিড মিলের খাবার খেয়েই দিন কাটাত সন্তোষী কুমারী নামে ওই কিশোরী৷ পুজোর মরশুমে স্কুল ছুটি থাকায়, ভাত জোটেনি তার কপালে। আট দিন না খেতে পেয়ে অসুস্থ হয়ে পড়ে সে। দিন দুয়েক আগে তার মৃত্যু হয়। এরপরই প্রকাশ্যে উঠে আসে এই চাঞ্চল্যকর তথ্য। জানা যায়, আধার কার্য সংযুক্তিকরণ না করায় ওই পরিবারের রেশন কার্ড বাতিল হয়ে গিয়েছিল। গত ছমাস ধরে ওই পরিবারকে রেশন দিচ্ছিলেন না স্থানীয় রেশন ডিলার।

সন্তোষীর পরিবারের কেউ চাকরিজীবী নন। দিন আনা দিন খাওয়া পরিবারটির কোনও সদস্যেরই স্থায়ী কোনও আয় ছিল না। নিত্য দিনের দুমুঠো খাবারের জন্য রেশনের উপরই ভরসা রাখত তারা। কিন্তু সরকারি নির্দেশের গুঁতোয় ওই পরিবার সেই সুযোগও হারায়। মৃত কিশোরীর মা বলেন, ''মেয়েটি শেষ মুহূর্তেও ভাত চাইছিল, খিদের জ্বালায় ছটফট করছিল সে, কিন্তু মুখে জল ছাড়া কিছুই দিতে পারিনি।'' ঝাড়খণ্ডের মর্মান্তিক এই ঘটনা সামনে আসার পরই নড়চড়ে বসেছে প্রশাসন। মাথা চাড়া দিচ্ছে বিতর্কও।  

.