জারোয়া মহিলাদের ভিডিওটি পুরনো, দাবি কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর

অর্ধনগ্ন জারোয়া মহিলাদের জোর করে পর্যটকদের সামনে নৃত্যপ্রদর্শন করানোর ভিডিওটি ৩ থেকে ৪ বছরের পুরনো বলে দাবি করলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী পি চিদম্বরম।

Updated By: Jan 12, 2012, 07:35 PM IST

অর্ধনগ্ন জারোয়া মহিলাদের জোর করে পর্যটকদের সামনে নৃত্যপ্রদর্শন করানোর ভিডিওটি ৩ থেকে ৪ বছরের পুরনো বলে দাবি করলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী পি চিদম্বরম। বৃহস্পতিবার একটি সাংবাদিক সম্মেলনে চিদম্বরম বলেন, `ওই ঘটনা আন্দামানের আইন বিরুদ্ধ। প্রকাশিত ভিডিও ফুটেজটি ৩ থেকে ৪ বছরের পুরনো। ভিডিওগ্রাফার ও পর্যটন সংস্থাকে খুঁজে, তাঁদের জিজ্ঞাসাবাদ করে দ্রুত ব্যবস্থা নেওয়া হবে।`

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর থেকে আরও একধাপ এগিয়ে আন্দামান পুলিসের বক্তব্য, ওই ব্রিটিশ সাংবাদিকই পর্যটকদের সামনে নৃত্য প্রদর্শনের জন্য জারোয়া মহিলাদের জোর করেন। যদিও ব্রিটিশ সংবাদপত্রটির দাবি, ভিডিওটি পুরনো নয়। এক পর্যটকের থেকে ১৫ হাজার টাকা ঘুষ নিয়ে একজন পুলিস অফিসারই জারোয়া মহিলাদের নাচতে বাধ্য করায়। তবে ভিডিওটি কবে তোলা হয়েছে সে ব্যাপারে নির্দিষ্ট কোনও তারিখ জানায়নি সংবাদপত্রটি। জারোয়া মহিলাদের পর্যটকদের সামনে জোর করে নৃত্যপ্রদর্শন করানোর ভিডিওটি বুধবার প্রকাশ করে ইংল্যান্ডের একটি প্রথম সারির সংবাদপত্র। পুলিসই পর্যটকদের থেকে ঘুষ নিয়ে জারোয়া মহিলাদের খাবারের লোভ দেখিয়ে এই কাজ করায় বলেও দাবি করে সংবাদপত্রটি।
অপরদিকে, বিতর্কিত ভিডিও ফুটেজ প্রকাশিত হওয়ার পরই আন্দামানে জোরদার হল প্রশাসনিক তত্পরতা। উপজাতিদের সংরক্ষিত অঞ্চলে অনুপ্রবেশের অপরাধে বৃহস্পতিবার ১৫ জনকে গ্রেফতার করেছে পুলিস। এর মধ্যে আন্দামানের বাম্বুনালার কাছে মাছ ধরার ট্রলার থেকে গ্রেফতার করা হয়েছে ৬ জনকে। এছাড়া হিরেন টিকিরি, বাদাবালু ও হাওয়াবিল দ্বীপ থেকে গ্রেফতার করা হয়েছে ৯ জনকে। আটক করা হয়েছে মাছ ধরার বোট। ট্রলার ও বোটগুলিকে বাজেয়াপ্ত করেছে পুলিস। বৃহস্পতিবার পুলিস জানিয়েছে, জারোয়াদের জন্য সংরক্ষিত এলাকায় সাধারণ মানুষ ও মত্স্যজীবীদের প্রবেশের ব্যাপারে প্রটেকশন অফ অ্যাবঅরিজিন্যাল ট্রাইব রেগুলেশন অ্যাক্ট বা প্যাট আইনে সতর্কতা জারি করা হয়েছে। তবে এদিনের গ্রেফতার জারোয়া মহিলাদের জোর করে পর্যটকদের সামনে নৃত্যপ্রদর্শনের ভিডিও ক্লিপের সঙ্গে কোনও ভাবেই জড়িত নয় বলেও জানিয়েছে পুলিস।

.