অনুচ্ছেদ ৩৭০ বিলোপে মোদীর পাশে রাহুলের রাখি বোন ও সনিয়ার ঘনিষ্ঠ নেতা

জম্মু-কাশ্মীর থেকে ৩৭০ ধারা বিলোপের বিরোধিতায় সোচ্চার হয়েছে কংগ্রেস। 

Updated By: Aug 6, 2019, 06:26 PM IST
অনুচ্ছেদ ৩৭০ বিলোপে মোদীর পাশে রাহুলের রাখি বোন ও সনিয়ার ঘনিষ্ঠ নেতা

নিজস্ব প্রতিবেদন: অনুচ্ছেদ ৩৭০ বিলোপ নিয়ে কংগ্রেসের অন্দরেই বিভাজন। জনার্দনের দ্বিবেদীর পর বিদ্রোহ করে বসলেন রাহুল গান্ধী 'রাখি বোন' তথা সনিয়া গান্ধীর কেন্দ্র রায়বরেলির বিধায়ক অদিতি সিং। টুইটারে অদিতি ঘোষণা করলেন, জয় হিন্দ #অনুচ্ছেদ ৩৭০।

জম্মু-কাশ্মীর থেকে ৩৭০ ধারা বিলোপের বিরোধিতায় সোচ্চার হয়েছে কংগ্রেস। এদিন লোকসভার অধিবেশনেই বিতর্কিত মন্তব্য করে বসেছেন অধীর চৌধুরী। তবে দলের লাইনে বিরোধিতা করে জনার্দন দ্বিবেদী বলেন,'রাম মনোহর লোহিয়া আমার রাজনৈতিক গুরু। উনি চিরকাল ৩৭০ ধারা বিলোপের বিরোধিতা করেছেন। দেরিতে হলেও ইতিহাসের একটা ভুলের সংশোধন করা হল।' এটা তাঁর ব্যক্তিগত মন্তব্য বলেও স্পষ্ট করেছেন দ্বিবেদী।

এরপর রাহুলের রাখি বোন অদিতি সিংও সমর্থন দিলেন মোদী সরকারকে। রায়বরেলির বিধায়ক বলেন, দেশের সঙ্গে একজোট আমরা। জয় হিন্দ #অনুচ্ছেদ৩৭০। 

কিন্তু দলের উল্টো অবস্থান নিলেন কেন? অদিতির দাবি, আমি আগে ভারতীয়।

অনুচ্ছেদ বিলোপ নিয়ে মোদী সরকারকে নিশানা করেছে কংগ্রেস। শশী থারুরের কথায়, 'বিশ্বের বিভিন্ন মুসলিম রাষ্ট্র ও রাষ্ট্রসঙ্ঘে ভারতের বিশ্বাসযোগ্যতা নিয়ে প্রশ্ন উঠবে। এটা নোটবন্দির সমতুল রাজনৈতিক ভুল সিদ্ধান্ত।' রাজ্যসভায় বিরোধী দলনেতা গুলাম নবি আজাদ মন্তব্য করেন, সংবিধানকে হত্যা করে ৩৭০ ধারা বিলোপ করল সরকার। এদিন আবার লোকসভায় কংগ্রেসের দলনেতা অধীর চৌধুরী বিতর্কিত মন্তব্য করেন। বলে, কাশ্মীরে নজরদারি করছে রাষ্ট্রসঙ্ঘ। কংগ্রেস নেতার এমন বেফাঁস মন্তব্য লুফে নিয়ে পাল্টা দিয়েছেন অমিত শাহ। বলেছেন, কাশ্মীরে নজরদারি করতে পারে রাষ্ট্রসঙ্ঘ! আগে নিজেদের অবস্থান স্পষ্ট করুক কংগ্রেস।

আরও পড়ুন- লোকসভায় জম্মু-কাশ্মীর নিয়ে অধীরের মন্তব্যে বিরক্তি প্রকাশ সনিয়ার! দেখুন ভিডিয়ো

.