পুলওয়ামা হামলা নিয়ে জি নিউজের অকুতোভয় সম্প্রচারে ভয় পেয়েছে জইশ-ই-মহম্মদ

নিষিদ্ধ এই জঙ্গি সংগঠন তাদের অনলাইন ম্যাগাজিন আল কালামে ভারতের শীর্ষসারির এই সংবাদমাধ্যমের নাম উল্লেখ করল। একই সঙ্গে নাম উল্লেখ করা হয়েছে জনপ্রিয় টিভি শো Daily News and Analysis (DNA) ও সুধীর চৌধুরির।

Updated By: Mar 13, 2019, 02:54 PM IST
পুলওয়ামা হামলা নিয়ে জি নিউজের অকুতোভয় সম্প্রচারে ভয় পেয়েছে জইশ-ই-মহম্মদ

নিজস্ব প্রতিবেদন: পুলওয়ামার জঙ্গিহানা নিয়ে জি নিউজের অকুতোভয় সম্প্রচারে ভয় পেয়েছে পাকিস্তানের মদতপুষ্ট জঙ্গি সংগঠন জইশ-ই-মহম্মদ। পুলওয়ামা হামলায় ওই জঙ্গি সংগঠনের ভূমিকা নিয়ে তথ্য-প্রমাণ তুলে ধরে সম্প্রচার করে জি নিউজ।

তার পরই নিষিদ্ধ এই জঙ্গি সংগঠন তাদের অনলাইন ম্যাগাজিন আল কালামে ভারতের শীর্ষসারির এই সংবাদমাধ্যমের নাম উল্লেখ করল। একই সঙ্গে নাম উল্লেখ করা হয়েছে জনপ্রিয় টিভি শো Daily News and Analysis (DNA) ও সুধীর চৌধুরির।

তাদের দাবি, জি নিউজ পাকিস্তান নিয়ে ভুল তথ্য সম্প্রচারিত করছে। ভারতের মানুষকে ভুল পথে চালিত করছে।

আরও পড়ুন: লোকসভা ভোটে ২২টা আসন পেলে ২৪ ঘণ্টার মধ্যে কর্নাটকে সরকার গড়ব আমরা: ইয়েদুরাপ্পা

জইশের মুখপত্রের প্রতিবেদনে জি নিউজ ও DNA-এর নাম উল্লেখ করে তারা প্রমাণ করল যে পাকিস্তানের মাটি থেকে যারা জঙ্গি কার্যকলাপ পরিচালনা করে, তারা খুব চাপে রয়েছে। ভারতের সুরক্ষার স্বার্থে এই সম্প্রচারের জেরেই জঙ্গি সংগঠনগুলির উপর চাপ তৈরি হয়েছে।

এখন প্রশ্ন উঠছে, পুলওয়ামা হামলায় দায়ী জঙ্গি সংগঠন জইশ-ই-মহম্মদ প্রধান মাসুদ আজহার জি নিউজকে ভয় পাচ্ছে কেন?

আরও পড়ুন: সংস্থার বেহাল দশা, এখনো বেতন হয়নি BSNL-এর ১.৭৬ লক্ষ কর্মীর

ওই প্রতিবেদনে দাবি করা হয়েছে, ভারতের সংবাদমাধ্যম ইচ্ছে করে যুদ্ধ-জিগির তুলছে। আর জি নিউজ পুলওয়ামায় জঙ্গি হানায় ৪০ জন সিআরপিএফ জওয়ানের শহিদ হওয়ার ঘটনা নিয়ে পাকিস্তানের বিরুদ্ধে মিথ্যাপ্রচার করছে।

জইশের মুখপত্রের ওই প্রতিবেদনের শিরোনাম, 'ভারতীয় সংবাদমাধ্যমের নেতিবাচক ও নিন্দাজনক মুখ'। ওই প্রতিবেদনে দাবি করা হয়েছে, জনপ্রিয় টিভি শো DNA-তে সুধীর চৌধুরি জানিয়েছেন যুদ্ধই ভারত ও পাকিস্তানের মধ্যে সমস্যা সমাধানের একমাত্র পথ।

আরও পড়ুন: লোকসভার লড়াইয়ের শুরুতেই রাহুল-মমতাদের বিশেষ অনুরোধ মোদীর

প্রসঙ্গত, ওই অনুষ্ঠান সঞ্চালনার সময় জি নিউজের এডিটর-ইন-চিফ সুধীর চৌধুরি বারবার বাংলাদেশ তৈরিতে ভারতের গুরুত্বপূর্ণ ভূমিকার প্রশংসা করেছেন। বালুচিস্তানে পাকিস্তান বিরোধী আন্দোলনকে সমর্থন করেছেন। পাকিস্তানকে আরও কয়েক টুকরোতে ভেঙে দেওয়ার জন্য তিনি বারবার ভারতীয় নিরাপত্তাবাহিনীর কাছে আবেদন করেছেন। এই বিষয়টিও জইশের ওই প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

জইশের ওই প্রতিবেদনের আরও দাবি, বিশ্বের অন্যত্র সংবাদমাধ্যম এত রং চড়িয়ে খবর করে না। কিন্তু ভারতে যুদ্ধ-জিগির বাড়াতে ভারতীয় সংবাদমাধ্যম, বিশেষ করে জি নিউজ ভিত্তিহীন খবর প্রচার করে।

আরও পড়ুন: ভারতের আকাশেও নিষিদ্ধ হল বোয়িং ৭৩৭ ম্যাক্স ৮

পুলওয়ামার হামলা ও তার পরবর্তী ঘটনা নিয়ে ভারতীয় সংবাদমাধ্যমের ভুল খবর সর্বত্র সমালোচিত হয়েছে বলেও ওই প্রতিবেদনে দাবি করা হয়েছে।

জইশের এই দাবি এমন সময় প্রকাশ্যে এল, যখন রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদ বুধবার জইশ-ই-মহম্মদের প্রধান মাসুদ আজহারকে আন্তর্জাতিক জঙ্গি তকমা দিতে বৈঠকে বসছে। এর আগে একাধিকবার মাসুদকে আন্তর্জাতিক জঙ্গি ঘোষণায় বাধা দিয়েছিল চিন।

আরও পড়ুন: পাকিস্তানের চরবৃত্তির অভিযোগে গ্রেফতার রাজস্থানের নবাব

উল্লেখ্য, পাকিস্তানের উপর সন্ত্রাসবাদ নির্মূলকরণের চাপ থাকলেও নিয়মিত আল কালামকে ব্যবহার করে বিদ্বেষ ছড়ানো হয়। অনলাইনেই এই ম্যাগাজিন রয়েছে। সেখানে মাসুদ আজহারের সাদি ছদ্মনামে প্রায় আড়াইশো প্রতিবেদন পাওয়া যাবে।

এর আগে ২০১৬ সালের সার্জিক্যাল স্ট্রাইকের পরও এভাবে অকুতোভয় সম্প্রচার করেছিল জি নিউজ। সেবারও আক্রমণ করা হয়েছিল জি নিউজকে।

.