এবার ব্যাঙ্ক অ্যাকাউন্টের হিসেব রাখবে আয়কর দফতর!

কার অ্যাকাউন্টে বছরে কত টাকা জমা পড়েছে এবার থেকে সেই হিসেব রাখতে চলেছে আয়কর দফতর। দেশে কালো টাকার প্রভাব বন্ধ করতে এই উদ্যোগ বলে জানা গেছে। বিশেষ করে কোনও ব্যক্তিগত অ্যাকাউন্টে বার্ষিক ১০ লাখ টাকার বেশি লেনদেন হলেই এবার থেকে সেই টাকার হিসেব ও উত্‍স সম্পর্কে আয়কর দফতরকে জানাতে হবে। আয়কর দফতরের পক্ষ থেকে ইতিমধ্যেই দেশের প্রতিটি ব্যাঙ্ককে গ্রাহকদের লেনদেনের হিসেব সংক্রান্ত সমস্ত নথি রাখার জন্য নির্দেশ দেওয়া হয়েছে।

Updated By: Jan 20, 2017, 04:02 PM IST
এবার ব্যাঙ্ক অ্যাকাউন্টের হিসেব রাখবে আয়কর দফতর!
ছবিটি প্রতীকী

ওয়েব ডেস্ক : কার অ্যাকাউন্টে বছরে কত টাকা জমা পড়েছে এবার থেকে সেই হিসেব রাখতে চলেছে আয়কর দফতর। দেশে কালো টাকার প্রভাব বন্ধ করতে এই উদ্যোগ বলে জানা গেছে। বিশেষ করে কোনও ব্যক্তিগত অ্যাকাউন্টে বার্ষিক ১০ লাখ টাকার বেশি লেনদেন হলেই এবার থেকে সেই টাকার হিসেব ও উত্‍স সম্পর্কে আয়কর দফতরকে জানাতে হবে। আয়কর দফতরের পক্ষ থেকে ইতিমধ্যেই দেশের প্রতিটি ব্যাঙ্ককে গ্রাহকদের লেনদেনের হিসেব সংক্রান্ত সমস্ত নথি রাখার জন্য নির্দেশ দেওয়া হয়েছে।

আরও পড়ুন- আয়করের হাতে আতস কাঁচ, নীচে গত বছরের ১ এপ্রিল থেকে ৯ নভেম্বর পর্যন্ত সব লেনদেন

কারেন্ট অ্যাকাউন্ট ও টাইম ডিপোজিট ছাড়া আর যে কোনও ধরনের ব্যাঙ্ক অ্যাকাউন্টে যদি বছরে ১০ লাখ টাকার বেশি লেনদেন হয়, তাহলেই তা চলে যাবে আয়কর দফতরের স্ক্যানারে। ইতিমধ্যেই ৬৮ লাখ মানুষের নাম আয়কর ধফতরের হাতে এসেছে যারা আয়করের আওতায় থাকা সত্ত্বেও, বছরের পর বছর ধরে কর ফাঁকি দিয়ে চলেছেন। আগামী দিনে তাঁদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ারও ইঙ্গিত দিয়েছে আয়কর দফতর।

এখানেই শেষ নয়, ক্রেডিট কার্ডের মাধ্যমে ১০ লাখ টাকার বেশি লেনদেনের ওপরও এবার থেকে বাড়বে নজরদারি। খোঁজ নেওয়া হবে বন্ড কেনার অঙ্কের ওপরও। 

.