৩১ মার্চের আগে নিজেদের ব্যাঙ্ক অ্যাকাউন্ট খতিয়ে দেখার আবেদন আয়কর দফতরের!

২০১৬ সালের ৮ নভেম্বর দেশজুড়ে পুরনো ৫০০ ও ১০০০ টাকার নোট বাতিলের কথা ঘোষণা করা হয়। কেন্দ্রীয় সরকারে তরফে বলা হয় নিজেদের কাছে জমা নোট বদল করার পাশাপাশি, সেই নোট নিজেদের ব্যাঙ্ক অ্যাকাউন্টেও জমা করা যাবে। এরপরই হিড়িক পড়ে যায় অ্যাকাউন্টে টাকা জমা দেওয়ার। ৩০ ডিসেম্বর পর্যন্ত পুরনো নোট জমা নেওয়া হয় সংশ্লিষ্ট ব্যাঙ্কে। কিন্তু তারপর?

Updated By: Feb 2, 2017, 08:37 PM IST
৩১ মার্চের আগে নিজেদের ব্যাঙ্ক অ্যাকাউন্ট খতিয়ে দেখার আবেদন আয়কর দফতরের!

ওয়েব ডেস্ক : ২০১৬ সালের ৮ নভেম্বর দেশজুড়ে পুরনো ৫০০ ও ১০০০ টাকার নোট বাতিলের কথা ঘোষণা করা হয়। কেন্দ্রীয় সরকারে তরফে বলা হয় নিজেদের কাছে জমা নোট বদল করার পাশাপাশি, সেই নোট নিজেদের ব্যাঙ্ক অ্যাকাউন্টেও জমা করা যাবে। এরপরই হিড়িক পড়ে যায় অ্যাকাউন্টে টাকা জমা দেওয়ার। ৩০ ডিসেম্বর পর্যন্ত পুরনো নোট জমা নেওয়া হয় সংশ্লিষ্ট ব্যাঙ্কে। কিন্তু তারপর?

তারপর থেকে সেই ব্যাঙ্কে প্রতিটি অ্যাকাউন্ট খতিয়ে দেখা শুরু করেছে আয়কর দফতর। আয়ের সঙ্গে অসঙ্গতি থাকলেই সেই অ্যাকাউন্টের গ্রাহককে নোটিশ পাঠানোরও ব্যবস্থা করারও প্রস্তুতি নেওয়া হচ্ছে বলে আয়কর দফতর সূত্রে খবর। আগামী ৩১ মার্চের মধ্যে করদাতাদের দিতে হবে আয়কর। তার আগে এবার নিজেদের অ্যাকাউন্টের পরিস্থিতি অনলাইনে খতিয়ে দেখতে করদাতাদের অনুরোধ করল আয়কর দফতর।

আরও পড়ুন- কেন্দ্রীয় বাজেটে ভারতীয় রেলের প্রাপ্তি এগুলোই

আয়কর দফতরের তরফে আজ এক বিবৃতি পেশ করে জানানো হয়েছে, প্রত্যেক করদাতা নিজেদের অ্যাকাউন্টে করা নগদ জমার খতিয়ান এখন অনলাইনেই খতিয়ে দেখতে পারবেন। এরজন্য ওয়েবসাইটে লগ-ইন করে নিজের প্যান নম্বর দিয়ে ই-ফাইলিং পেজে গিয়ে সেই তথ্য দেখে নিতে পারবেন। ব্যবহারকারীদের সুবিধার্থে একটি গাইডও রাখা হয়েছে।

দফতরের তরফে আরও জানানো হয়েছে, কোনও করদাতার জমা দেওয়া অর্থের সঙ্গে দফতরের তথ্য না মিললে, সংশ্লিষ্ট ব্যক্তি সেখানে তা পরিবর্তন করতে পারবেন। সেই সুযোগও থাকছে। ফলে, ওই ব্যক্তিকে আয়কর দফতরে হাজিরা দিতে হবে না তথ্য সংশোধনের জন্য।

.