ইসরোর ইনকাম

গতকালই ঐতিহাসিক উত্‍‍ক্ষেপণ করেছে ইসরো। সারা পৃথিবীর মহাকাশ বিজ্ঞানীমহলে জয়জয়কার চলছে ভারতীয় বিজ্ঞানীদের। ইতিমধ্যেই প্রায় সকলেই জেনে গেছেন, গতকাল সতীশ ধাওয়ান মহাকাশ কেন্দ্র থেকে PSLV-C37 যে ১০৪টি উপগ্রহ নিয়ে পাড়ি দিল মহাকাশে, তারমধ্যে ১০১টিই বিদেশী উপগ্রহ। অর্থাত্‍ অন্য দেশের উপগ্রহকে মহাকাশে পৌঁছে দিচ্ছে ইসরো। কিন্তু এর জন্য ভারতীয় মহাকাশ গবেষণাকেন্দ্র কত টাকা নিচ্ছে জানেন?

Updated By: Feb 16, 2017, 07:48 PM IST
ইসরোর ইনকাম

ওয়েব ডেস্ক: গতকালই ঐতিহাসিক উত্‍‍ক্ষেপণ করেছে ইসরো। সারা পৃথিবীর মহাকাশ বিজ্ঞানীমহলে জয়জয়কার চলছে ভারতীয় বিজ্ঞানীদের। ইতিমধ্যেই প্রায় সকলেই জেনে গেছেন, গতকাল সতীশ ধাওয়ান মহাকাশ কেন্দ্র থেকে PSLV-C37 যে ১০৪টি উপগ্রহ নিয়ে পাড়ি দিল মহাকাশে, তারমধ্যে ১০১টিই বিদেশী উপগ্রহ। অর্থাত্‍ অন্য দেশের উপগ্রহকে মহাকাশে পৌঁছে দিচ্ছে ইসরো। কিন্তু এর জন্য ভারতীয় মহাকাশ গবেষণাকেন্দ্র কত টাকা নিচ্ছে জানেন?

১৯৯২ সালে তৈরি হয় ইন্ডিয়ান স্পেশ রিসার্চ অর্গানাউজেশন (ইসরো)-এর বিপনন বিভাগ 'Antrix'। ইসরোর আধুনিকতম উদ্ভাবনকে কাজে লাগিয়ে উপার্জনের ব্যবস্থা করাই কাজ 'Antrix'-এর। একটি ওয়েবসাইটের সাম্প্রতিক তথ্য অনুসারে, ২০১৪ সালের জানুয়ারি থেকে ২০১৬-এর ডিসেম্বরের মধ্যে ৪৪টি ভিন দেশী উপগ্রহকে মহাকাশে পৌঁছে দেওয়ার জন্য ইসরোর রোজগার হয়েছে ৬৯৩ কোটি টাকা। অর্থাত্‍ গড় হিসাব করলে উপগ্রহ পিছু ভারতীয় মহাকাশ গবেষণাকেন্দ্রের আয় হয়েছে ১৫.৭৫ কোটি টাকা। ব্যাস, এবার তাহলে বুঝে নিন গতকাল ১০১ টি বিদেশী উপগ্রহকে মহাকাশে পৌঁছে দিয়ে ঠিক কত টাকা বিল করবে ভারত! (আরও পড়ুন-গ্রাহক সংখ্যার বিচারে দেশে দু'নম্বরে উঠে এল Jio!)

.