India Space Station: চাঁদে পা রাখার পর আরও এক বড় পদক্ষেপ, মহাকাশে স্পেস স্টেশন তৈরি করছে ইসরো

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: চাঁদের দক্ষিণ মেরুতে চন্দ্রযান নামিয়েছে ইসরো। সূর্যের দিকেও পাড়ি দিয়েছে ভারতের মহাকাশ যান আদিত্য এল ওয়ান। এবার মহাকাশে স্টেশন তৈরি করতে চলেছে ইসরো। এনিয়ে কাজও শুরু করে দিয়েছে ইসরো। সবকিছু ঠিকঠাক থাকলে মার্কিন যুক্তরাষ্ট্র, রাশিয়া ও চিনের পর ভারতই হবে চতুর্থ দেশ যার একটি স্টেশন থাকবে মহাকাশে। আগামী কয়েক বছরের মধ্যে ভারতের স্পেস স্টেশন তৈরি হয়ে যাবে, এমনটাই মন্তব্য করছেন ইসরো প্রধান এস সোমনাথ।

আরও পড়ুন-রাস্তার আলোয় পড়াশোনা করত ১০ বছরের শিশু, খবর যেতেই ৩ ঘণ্টায় পৌঁছে গেল বিদ্যুত্

প্রধানমন্ত্রী ইতিমধ্যেই ইসরোর কাছে একটি সময়সীমা বেঁধে দিয়েছেন। মহাকাশে ভারতের মহাকাশ স্টেশন তৈরি করতে হবে ২০৩৫ সালের মধ্যে। ওই মহাকাশ স্টেশন তৈরির জন্য প্রয়োজনীয় প্রযুক্তিগত কাজকর্ম শুরু করে দিয়েছে ইসরো। জানা যাচ্ছে ভারতীয় অন্তরীক্ষ স্টেশনে থকতে পারবেন ৪ মহাকাশচারী।

বিক্রম সারাভাই স্পেশ স্টেশন সূত্রে খবর, পুরোদমে কাজ শুরু হয়ে গিয়েছে। কয়েক বছরের মধ্যেই তৈরি হয়ে যাবে ভারতের সবচেয়ে ভারী মহাকাশ যান বাহুবলী। তৈরি হয়ে যাবে লঞ্চ ভেহিকেল মার্ক ৩। ওই ভেহিকেলে চড়েই পৃথিবী থেকে ৪০০ কিলোমিটার উচ্চতায় স্থাপন করা হবে ভারতের মহাকাশ স্টেশন।

এখনওপর্যন্ত পাওয়া খবর অনুযায়ী ওই মহাকাশ স্টেশনের ওজন হবে ২০ টন। এর সঙ্গে যোগ হবে আরও একটি মডিউল। সবেমিলিয়ে ওজন হবে ৪০০ টন। এটিতে থাকবে ৪টি সোলার প্যানেল। কোনও আপাতকালীন পরিস্থিতির জন্য থাকবে ব্যবস্থা। প্রধান মডিউলের সঙ্গে থাকবে এনভায়রনমেন্টাল লাইভ সাপোর্ট অ্যান্ড কন্ট্রোল সিস্টেম। এটি অক্সিজেন তৈরি করবে। পাশাপাশি স্টেশনে জমা হওয়া কার্বন ডাই অক্সাইড বের করে দেবে। ভেতরের হিউমিডিটি নিয়ন্ত্রণে রাখবে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

English Title: 
ISRO has started to work to set up a space station
News Source: 
Home Title: 

চাঁদে পা রাখার পর আরও এক বড় পদক্ষেপ, মহাকাশে স্পেস স্টেশন তৈরি করছে ইসরো

India Space Station: চাঁদে পা রাখার পর আরও এক বড় পদক্ষেপ, মহাকাশে স্পেস স্টেশন তৈরি করছে ইসরো
Yes
Is Blog?: 
No
Section: