মেক ইন ইন্ডিয়া! আকাশে পাড়ি দিতে প্রস্তুত ভারতীয় প্রযুক্তিতে তৈরি প্রথম মহাকাশ যান

এবার ইতিহাস গড়ার পথে ভারত। সৌজন্যে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরো। মনে করা হচ্ছে এ মাসে শেষ দিকে মহাকাশে পাড়ি দিতে চলেছে ইসরোর তৈরি প্রথম স্পেস শাটল। সংস্থার বিজ্ঞানীরা জানিয়েছেন, শ্রীহরিকোটা থেকে উৎক্ষেপণ করা হবে এই মহাকাশযানটি।

Updated By: May 15, 2016, 10:58 PM IST
মেক ইন ইন্ডিয়া! আকাশে পাড়ি দিতে প্রস্তুত ভারতীয় প্রযুক্তিতে তৈরি প্রথম মহাকাশ যান

ওয়েব ডেক্স : এবার ইতিহাস গড়ার পথে ভারত। সৌজন্যে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরো। মনে করা হচ্ছে এ মাসে শেষ দিকে মহাকাশে পাড়ি দিতে চলেছে ইসরোর তৈরি প্রথম স্পেস শাটল। সংস্থার বিজ্ঞানীরা জানিয়েছেন, শ্রীহরিকোটা থেকে উৎক্ষেপণ করা হবে এই মহাকাশযানটি।

পুনরায় ব্যবহারযোগ্য প্রযুক্তিকে কাজে লাগিয়েই এই মহাকাশযানটি তৈরি করেছে  ইসরো। নাম দেওয়া হয়েছে রিইউজেবল লঞ্চ ভেইকেলস-টেকনোলজি ডেমোনস্ট্রেটর। এই পরীক্ষা সফল হলে স্পেস শাটলের বর্তমান খরচ ১০ ভাগে নামিয়ে আনা যাবে বলে মনে করছেন ভারতীয় বিজ্ঞানীরা।  এই মহাকাশযানটিতে রয়েছে ডেল্টা উইং। যার সাহায্যে, মহাকাশ থেকে ফেরার পথে যা বঙ্গোপসাগরের উপকূল থেকে ৫০০ কিলোমিটার দূরের ভার্চুয়াল রানওয়েতে নামতে পারবে।

এরোপ্লেনের মতো দেখতে রিইউজেবল লঞ্চ ভেইকেলস-টেকনোলজি ডেমোনস্ট্রেটরের ওজন ১.৭৫ টন। দৈর্ঘে সাড়ে ছ’মিটার। কার্বন-কার্বন কম্পোজিট দিয়ে তৈরি এই যানটির বহিরঙ্গ উচ্চ তাপমাত্রা সহ্য করতে পারবে।

.