মঙ্গল অভিযানের দিন ঘোষণা ইসরোর

মঙ্গল অভিযানের দিনক্ষণ ঘোষণা করল ভারতের মহাকাশ গবেষনা কেন্দ্র ইসরো। ২০১৩ সালের ২৪ নভেম্বর মঙ্গলে পাড়ি দেবে ভারতের রকেট। মূলত সেখানে প্রাণের অস্তিত্ব আছে কিনা, সেটা জানতেই এই অভিযান। পাশাপাশি মঙ্গল গ্রহের পরিবেশ ও মাটি সম্পর্কে অনুসন্ধান চালানো হবে।

Updated By: Jul 15, 2012, 06:30 PM IST

মঙ্গল অভিযানের দিনক্ষণ ঘোষণা করল ভারতের মহাকাশ গবেষনা কেন্দ্র ইসরো। ২০১৩ সালের ২৪ নভেম্বর মঙ্গলে পাড়ি দেবে ভারতের রকেট। মূলত সেখানে প্রাণের অস্তিত্ব আছে কিনা, সেটা জানতেই এই অভিযান। পাশাপাশি মঙ্গল গ্রহের পরিবেশ ও মাটি সম্পর্কে অনুসন্ধান চালানো হবে। অভিযানের বিস্তারিত রিপোর্ট কেন্দ্রের কাছে জমা দেওয়া হয়েছে হলে জানিয়েছে ইসরো।
মঙ্গল গ্রহে প্রাণের অস্তিত্ব নিয়ে বহু কল্প-কাহিনী রয়েছে। যদিও সেখানে আদৌ তেমন কিছু আছে কিনা সেটা কিন্তু এখনও অজানাই। দীর্ঘদিন ধরেই মঙ্গলের রহস্য ভেদে লালগ্রহে অভিযান চালানোর পরিকল্পনা ছিল ইসরোর। জোর কদমে প্রস্তুতি চললেও, চূড়ান্ত হয়নি অভিযানের দিনক্ষণ। শনিবারই সাংবাদিক বৈঠকে সেই ঘোষণাই করেন মঙ্গল অভিযানের ডিরেক্টর এম আন্নাদুরাই। জানালেন, ২০১৩ সালের ২৪ জুলাই থেকে শুরু হবে ইসরোর অভিযান। অনুমতির জন্য ইতিমধ্যেই সরকারের কাছে সমস্ত রিপোর্টও জমা দেওয়া হয়েছে। শনিবার চন্দ্রযান এক এবং চন্দ্রযান দুই নিয়েও ইসরোর হয়ে ব্যাখ্যা দেন এম আন্নাদুরাই। সূত্রে খবর, আগামী বছর অন্তরীক্ষে আরও সাতটি মহাকাশযান পাঠাতে চলছে ইসরো।
 

.