ISIS in India:নাশকতার লক্ষ্য ভারত, রাশিয়ায় পাকড়াও ষড়যন্ত্রী আইএস জঙ্গি!

রাশিয়ান ফেডেরাল সিকিউরিটি সার্ভিস জানিয়েছে, যাকে এ কাজে নিযুক্ত করা হয়েছে সে তুরস্কেও এই কাজে নিযুক্ত ছিল।

Updated By: Aug 22, 2022, 03:03 PM IST
 ISIS in India:নাশকতার লক্ষ্য ভারত, রাশিয়ায় পাকড়াও ষড়যন্ত্রী আইএস জঙ্গি!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: নাশকতার লক্ষ্য এবার ভারত। রাশিয়ায় পাকড়াও ষড়যন্ত্রী আইএস জঙ্গি! রাশিয়ান ফেডেরাল সিকিউরিটি সার্ভিস (এফএসবি) সোমবার এই খবর জানিয়েছে। তারা জানিয়েছে, আইএসআইএস জঙ্গীগোষ্ঠীর এক সদস্য ভারতে আত্মঘাতী বোমা হামলার ছক কষেছে। রাশিয়ার একটি সংবাদ সংস্থা অবশ্য প্রাথমিক ভাবে খবরটি জানিয়েছে। হামলাটা হওয়ার আশঙ্কা থাকছে ভারতের গুরুত্বপূর্ণ প্রশাসনিক ভবন-এলাকায়। রাশিয়ান ফেডেরাল সিকিউরিটি সার্ভিস (এফএসবি) আরও জানিয়েছে, যাকে এ কাজে নিযুক্ত করা হয়েছে সে তুরস্কেও এই কাজে নিযুক্ত ছিল। রাশিয়ার ওই সিকিউরিটি সার্ভিসের তরফেই জানানো হয়েছে, তারা বিষয়টি চিহ্নিত করে এবং যে সদস্যকে এই কাজে নিযুক্ত করানো হয়েছে তার হদিশও জানতে পেরেছে। সে আইএস-এর সঙ্গে যুক্ত। মধ্য এশিয়ার অধিবাসী এই লোকটি ভারতের প্রশাননিক ক্ষেত্রগুলিতে নাশকতার ছক কষেছে। 

অন্য একটি সূত্র থেকে জানা যাচ্ছে, মহম্মদ-বিতর্কে জড়িত বিজেপি নেতাকেই মূলত টার্গেট করা হয়েছে। মহম্মদ নিয়ে ওই নেতার মন্তব্যে ক্ষুব্ধ আইএস। তাই তারা এর প্রতিশোধ নেওয়ার তাগিদে এটা করতে নেমেছিল। তবে সবটাই আপাতত অনুমান। স্পষ্ট করে কিছু জানা যাচ্ছে না।

আরও পড়ুন: Mumbai traffic police: ‘২৬/১১-এর ধাঁচে ফের জঙ্গি হামলা’, মুম্বই পুলিসের হোয়াটসঅ্যাপ নম্বরে হুমকি-মেসেজ

প্রসঙ্গত কদিন আগেই আর এক আতঙ্ক ছেয়ে গিয়েছিল দেশে। ২৬/১১-এর ধাঁচে আবারও হবে জঙ্গি হামলা হবে বলে শোনা গিয়েছিল। পাকিস্তানের নম্বর থেকে মুম্বই পুলিসের হোয়াটসঅ্যাপ নম্বরে হুমকি-মেসেজ এসেছিল। পুলিস সূত্রে খবর, পাকিস্তানের একটি নম্বর থেকে মুম্বই পুলিসের ট্রাফিক কন্ট্রোলের হোয়াটসঅ্যাপ নম্বরে মেসেজ পাঠিয়ে বলা হয়, ভারতে হামলা চালানো হবে। হামলা চালাবে ৬ জনের একটি দল। হুমকি-মেসেজ পেয়ে নড়ে চড়ে বসে মুম্বই পুলিস। ইতিমধ্যেই তদন্ত শুরু হয়েছে। মুম্বই ট্র্যাফিক পুলিসের কন্ট্রোল রুমের হেল্পলাইনের হোয়াটসঅ্যাপ নম্বরে বেশ কয়েকটি পাঠ্য বার্তা আসে। তাতে "26/11-টাইপ" হামলার হুমকি আসে। শনিবার একজন কর্মকর্তা এমনটাই বলেছিলেন। তিনি বলেছিলেন, প্রাথমিকভাবে যে নম্বর থেকে বার্তা পাঠানো হয়েছে সেটি দেশের বাইরের। "শুক্রবার রাত ১১ টার দিকে মধ্য মুম্বইয়ের ওরলির কন্ট্রোল রুম থেকে পরিচালিত মুম্বই পুলিসের ট্রাফিক হেল্পলাইনের হোয়াটসঅ্যাপ নম্বরে পাঠ্য বার্তা পাওয়া গিয়েছে।" 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.