ISIS Agent Arrested: পাকিস্তানে পাচার হচ্ছিল গোপন তথ্য! মিরাট থেকে গ্রেফতার মস্কোর ভারতীয় দূতাবাসের কর্মী

সতেন্দ্র সিওয়াল প্রতিরক্ষা মন্ত্রকের কৌশলগত কার্যকলাপ সম্পর্কিত গুরুত্বপূর্ণ তথ্য পাচার করেছিলেন বলে অভিযোগ।

Updated By: Feb 4, 2024, 02:53 PM IST
ISIS Agent Arrested: পাকিস্তানে পাচার হচ্ছিল গোপন তথ্য! মিরাট থেকে গ্রেফতার মস্কোর ভারতীয় দূতাবাসের কর্মী

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: পাকিস্তানের গোয়েন্দা সংস্থা আইএসআই-এর জন্য গুপ্তচরবৃত্তির অভিযোগে মস্কোতে ভারতীয় দূতাবাসের এক কর্মীকে গ্রেফতার করেছে উত্তরপ্রদেশের সন্ত্রাসবিরোধী স্কোয়াড (এটিএস)। তাঁকে মিরাটে গ্রেফতার করা হয়। গ্রেফতার হওয়া ব্যক্তির নাম সতেন্দ্র সিওয়াল । তিনি বিদেশ মন্ত্রকের মাল্টি-টাস্কিং স্টাফ (এমটিএস) হিসাবে কাজ করছিলেন।

ATS গোপন সূত্র থেকে গোয়েন্দা তথ্য পেয়েছিল বলে জানিয়েছে। তথ্য জানানো হয় যে আইএসআই হ্যান্ডলাররা ভারতীয় সেনাবাহিনীর সঙ্গে সম্পর্কিত সংবেদনশীল তথ্যের বিনিময়ে অর্থ দেওয়ার জন্য ভারতীয় বিদেশ মন্ত্রকের কর্মচারীদের প্রলুব্ধ করছে। যে তথ্য আদান-প্রদান করা হচ্ছে তাতে ভারতের অভ্যন্তরীণ ও বাহ্যিক নিরাপত্তার জন্য মারাত্মক হুমকি সৃষ্টি করেছে বলে সংস্থাটি বলেছে।

আরও পড়ুন: Atishi | Arvind Kejriwal: কেজরিওয়ালের পরে এবার আতিশী, দিল্লির শিক্ষামন্ত্রীর বাড়িতে ক্রাইম ব্রাঞ্চ

হাপুরের শাহমহিউদ্দিনপুর গ্রামের বাসিন্দা সতেন্দ্র সিওয়ালকে এই গুপ্তচরবৃত্তির নেটওয়ার্কের মূল খেলোয়াড় হিসেবে চিহ্নিত করা হয়েছিল। তিনি মস্কোতে ভারতীয় দূতাবাসের মধ্যে নিজের অবস্থানকে কাজে লাগিয়ে গোপন নথিপত্র বের করছেন বলে অভিযোগ করা হয়েছে। অভিযুক্ত ব্যক্তি, অর্থের লোভে প্রতিরক্ষা মন্ত্রক, বিদেশ মন্ত্রক এবং ভারতীয় সামরিক ব্যবস্থাগুলির কৌশলগত কার্যকলাপ সম্পর্কিত তথ্য আইএসআই হ্যান্ডলারদের কাছে দিয়েছিল বলে অভিযোগ।

আরও পড়ুন: Mamata Banerjee: মমতার দিল্লিযাত্রা সর্বার্থেই হাইভোল্টেজ

সংস্থার বিবৃতিতে বলা হয়েছে, ‘এটিএস বিভিন্ন গোপন সূত্র থেকে গোয়েন্দা তথ্য পেয়েছিল যে পাকিস্তানি গোয়েন্দা সংস্থা আইএসআই-এর হ্যান্ডলাররা, কিছু ব্যক্তির মাধ্যমে, ভারতীয় সেনাবাহিনীর সঙ্গে সম্পর্কিত কৌশলগত এবং কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ তথ্য পাওয়ার জন্য বিদেশ মন্ত্রকের কর্মচারীদের অর্থ দিয়ে প্রলুব্ধ করছে। ভারতের অভ্যন্তরীণ এবং বাহ্যিক নিরাপত্তার জন্য একটি বিশাল হুমকি হতে পারে’।

ব্যাপক গোয়েন্দা তথ্য সংগ্রহ এবং নজরদারির পরে, সতেন্দ্র সিওয়ালকে জিজ্ঞাসাবাদের জন্য মিরাটের এটিএস ফিল্ড ইউনিটে তলব করা হয়েছিল। জিজ্ঞাসাবাদের সময়, তিনি সন্তোষজনক উত্তর দিতে ব্যর্থ হন, অবশেষে গুপ্তচর কার্যকলাপে তার জড়িত থাকার কথা স্বীকার করেন তিনি। সতেন্দ্র সিওয়াল ২০২১ সাল থেকে মস্কোতে ভারতীয় দূতাবাসে ভারত ভিত্তিক নিরাপত্তা সহকারী (IBSA) হিসাবে কাজ করছেন।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp)

 

.