করোনার সম্পূর্ণ চিকিৎসাকে বিমার আওতায় আনতে উদ্যোগী কেন্দ্র

বিমা সংস্থাগুলিকে হাসপাতালে ভর্তি থাকার খরচও বহন করার নির্দেশ দেওয়া হয়েছে।

Updated By: Mar 5, 2020, 10:44 AM IST
করোনার সম্পূর্ণ চিকিৎসাকে বিমার আওতায় আনতে উদ্যোগী কেন্দ্র

নিজস্ব প্রতিবেদন : বিশ্বজুড়ে করোনার ত্রাস। এ অবস্থায় আক্রান্তদের চিকিত্‍সার খরচকে বিমার আওতায় আনতে উদ্যোগী হল কেন্দ্র। করোনা নিয়ে পলিসি তৈরি করতে দেশের বিমা সংস্থাগুলিকে নির্দেশ দিয়েছে ভারতের বিমা নিয়ন্ত্রক সংস্থা IRDAI।

মানুষের প্রয়োজন অনুযায়ী চিকিত্‍সার জন্য বিভিন্ন ধরনের পলিসি তৈরি করে বিমা সংস্থাগুলি। যার মধ্যে রয়েছে ভেক্টর বাহিত রোগের চিকিত্সাও। আর সেই কারণে এবার করোনার চিকিৎসাকেও বিমার আওতায় আনতে চাইছে কেন্দ্র। কারণ ভারতেও করোনা আতঙ্ক চরমে। শুধু চিকিত্‍সার খরচ নয়। বিমা সংস্থাগুলিকে হাসপাতালে ভর্তি থাকার খরচও বহন করার নির্দেশ দেওয়া হয়েছে। করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা নিয়ে দেশজুড়ে আতঙ্ক বাড়ছিল। শেষপর্যন্ত বুধবার আসরে নামেন স্বাস্থ্যমন্ত্রী।

দিল্লিতে এক সাংবাদিক সম্মেলনে হর্ষ বর্ধন বলেন, ভারতে মোট ২৮ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। ইতালি থেকে ভারতে এসেছিলেন ২১ পর্যটক। পরীক্ষায় এদের মধ্যে ১৪ জনের করোনাভাইরাস পজিটিভ পাওয়া গিয়েছে। তাদের আইটিবিপি-র কোয়ারেন্টাইন ফেসিলিটিতে পাঠানো হয়েছে। স্বাস্থ্যমন্ত্রী আরও বলেন, দিল্লির এক ব্যক্তি করোনাভাইরাসে আক্রান্ত। তাঁর থেকে তাঁর পরিবারের ৬ জনের দেহে করোনাভাইরাস ছড়িয়েছে। পরিস্থিতি মোকাবিলায় দিল্লির সব হাসপাতালকে আইসোলেশনের ব্যবস্থা করতে নির্দেশ দেওয়া হয়েছে।

আরও পড়ুন, নির্ভয়াকাণ্ডে আসামী পবন গুপ্তার প্রাণভিক্ষার আবেদন খারিজ রাষ্ট্রপতির

একইসঙ্গে এদেশে আসা সব বিমানের যাত্রীদের পরীক্ষা করে দেখা হচ্ছে বলে জানান হর্ষ বর্ধন। বলেন, এখনও পর্যন্ত দেশের বিভিন্ন বিমানবন্দরে ৫,৮৯,০০০ যাত্রীকে পরীক্ষা করে দেখা হয়েছে। ১৫,০০০ মানুষকে পরীক্ষা করা হয়েছে বিভিন্ন জল বন্দরে। আর নেপাল সীমান্ত দিয়ে পারাপার করেছেন, এমন ১০ লাখ মানুষকে পরীক্ষা করা হয়েছে।

.