চাঞ্চল্যকর রিপোর্ট : ঘরোয়া বিষাক্ত বায়ুতে মৃত লক্ষাধিক ভারতীয়

Updated By: Nov 1, 2017, 03:10 PM IST
চাঞ্চল্যকর রিপোর্ট : ঘরোয়া বিষাক্ত বায়ুতে মৃত লক্ষাধিক ভারতীয়

নিজস্ব প্রতিনিধি:  রাস্তাঘাটে বেরোলেই বাস, লরি, গাড়ির বিষাক্ত ধোঁয়া। দূষণ এড়াতে এখন অনেকেই পরিচিত 'জঙ্গি রূপ' ধারণ করে নাকমুখ কাপড় দিয়ে ঢেকে বাইরে বেরোন। কিন্তু আপনি কি জানেন, নিজের ঘরে কতটা সুরক্ষিত আপনি? সম্প্রতি, বিখ্যাত মেডিক্যাল জার্নাল 'লান্সেট' একটি রিপোর্ট প্রকাশ করেছে। তাতেই বেরিয়ে পড়েছে ভারতের পরিবেশ সংক্রান্ত ভয়াবহ 'সত্য'। রিপোর্টে দেখা যাচ্ছে, ভারতে ঘরের মধ্যে দূষিত বাতাসে মৃত্যু হয়েছে ১.২৪ লক্ষ মানুষের।

'ইন্ডিয়া টুডে' ওই রিপোর্টের ভিত্তিতে একটি প্রতিবেদন প্রকাশ করছে। সেখানে দেখা যাচ্ছে, কলকারখানা কিংবা গাড়ির ধোঁয়া নয়, নিজের বাড়িতে ঘরের মধ্যেই বিষাক্ত ধোঁয়ার শিকার হয়েছেন ১.২৫ লক্ষ ভারতীয়।

আরও পড়ুন: ৪০ শতাংশ আসন খালি! লাভজনক নয় বুলেট ট্রেন রুট, প্রকাশ আরটিআইয়ে

কিন্তু ঘরের মধ্যে কীভাবে তৈরি হচ্ছে বিষাক্ত ধোঁয়া?

বিশেষজ্ঞরা বলছেন, ঘরের মধ্যে বিষাক্ত ধোঁয়া তৈরি হওয়ার নানা কারণ রয়েছে। তবে এই লক্ষণ বেশি দেখা যাচ্ছে গ্রামের দিকেই। সেখানে এখনও কয়লা কিংবা গাছের গুঁড়ি, ঘুঁটে ইত্যাদি জ্বালিয়ে রান্নার করার প্রবণতা বেশি। আর গ্রামের দিকের ঘরগুলি এমনভাবে তৈরি যে সেখান থেকে বিষাক্ত ধোঁয়া ভালোভাবে বেরোতে পারে না। এই কারণে বাতাসে অতি সূক্ষ্ম পিএম ২.৫ কণা মিশে থাকায় গ্রামে মৃত্যুর হার বেশি। পরিসংখ্যান অনুযায়ী, ২০১৫ সালে ৫২৪,৬৮০ জনের অকালমৃত্যু হয়েছে। এছাড়া কয়লা বিদ্যুৎ কেন্দ্র, অন্যান্য শিল্প, গাড়ির দূষণের জেরে যথাক্রমে ৮০,৩৬৮ জন, ১,২৪২০৭ জন ও ৮৮,০১৯ জনের মৃত্যু হয়েছে। তবে শুধু ভারতই নয়, চিনের অবস্থা এক্ষেত্রে আরও খারাপ। লান্সেটের রিপোর্ট অনুযায়ী, এই তালিকায় প্রথমেই নাম রয়েছে চিনের। বায়ুদূষণে চিনে মৃতের সংখ্যা সবচেয়ে বেশি।  

আরও পড়ুন: রাজস্থানে ট্রান্সফর্মার বিস্ফোরণে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ১১

.