`চর` উপগ্রহ মহাকাশে পাঠাল ভারত

দেশীয় প্রযুক্তিতে তৈরি প্রথম `চর` উপগ্রহ সফলভাবে উত্‍‌ক্ষেপণ করল ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরো। বৃহস্পতিবার সকাল ৫টা ৪৭মিনিটে অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান স্পেস রিসার্চ সেন্টার-এর উত্‍‌ক্ষেপণ কেন্দ্র থেকে সফলভাবে একটি `পোলার স্যাটেলাইট লঞ্চ ভেহিকল (পিএসএলভি)-সি ১৯`-এর সাহায্যে মহাকাশে পাঠানো হয় রাডার ইমেজিং স্যাটেলাইট বা রিস্যাট-১ নামে এই নজরদারী উপগ্রহকে।

Updated By: Apr 26, 2012, 09:09 AM IST

দেশীয় প্রযুক্তিতে তৈরি প্রথম `চর` উপগ্রহ সফলভাবে উত্‍‌ক্ষেপণ করল ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরো। বৃহস্পতিবার সকাল ৫টা ৪৭মিনিটে অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান স্পেস রিসার্চ সেন্টার-এর উত্‍‌ক্ষেপণ কেন্দ্র থেকে সফলভাবে একটি `পোলার স্যাটেলাইট লঞ্চ ভেহিকল (পিএসএলভি)-সি ১৯`-এর সাহায্যে মহাকাশে পাঠানো হয় রাডার ইমেজিং স্যাটেলাইট বা রিস্যাট-১ নামে এই নজরদারী উপগ্রহকে। উত্‍‌ক্ষেপণের ১৯ মিনিট পর রিস্যাট-১-কে পূর্বনির্দিষ্ট কক্ষপথে স্থাপন করে পিএসএলভি-সি ১৯।
ইসরো`র প্রধান ড. কে রাধাকৃষ্ণণ এই ঘটনাকে ভারতীয় মহাকাশ গবেষণার ইতিহাসে এক `বিরাট পদক্ষেপ` বলে বর্ণনা করে বলেছেন, জাতীয় নিরাপত্তা সুদৃঢ় করার ক্ষেত্রে এটি ইসরোর বিজ্ঞানীদের এক অবিস্মরণীয় অবদান। সাফল্যের জন্য ইসরো-র বিজ্ঞানীদের অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী মনমোহন সিং`ও। প্রসঙ্গত, ২০০৯ সালে ইজরায়েলের সহায়তায় বানানো প্রথম গুপ্তচর উপগ্রহ রিস্যাট-২ মহাকাশে উত্‍‌ক্ষেপণ করেছিল ইসরো। কিন্তু রিস্যাট-১-ই সম্পূর্ণ ভারতীয় প্রযুক্তিতে তৈরি প্রথম গুপ্তচর উপগ্রহ। ১৮৫৮ কিলোগ্রাম ওজনের রিস্যাট-১ এখনও পর্যন্ত ভারতীয় মহাকাশ বিজ্ঞানীদের তৈরি সবচেয়ে ভারি উপগ্রহ। পুরো প্রকল্পের আনুমানিক খরচ প্রায় ৫০০ কোটি টাকা। নিরাপত্তা নজরদারীর পাশাপাশি কৃষি এবং প্রাকৃতিক বিপর্যয় মোকাবিলা সংক্রান্ত গুরুত্বপূর্ণ তথ্য মিলবে যে কোনও ধরনের আবহাওয়ায় কর্মক্ষম এই উপগ্রহ থেকে।

.