India’s Women-only Masjid: ভারতে প্রথম! তৈরি হচ্ছে শুধু মহিলাদের জন্য; কোথায় আছে এমন মসজিদ?

India’s Women-only Masjid in Jamshedpur: এ এমন একটি মসজিদ হতে চলেছে যেখানে শুধু মহিলারাই তাঁদের ধর্মাচরণ করবেন। ভারতের প্রথম 'উওমেন-ওনলি' মসজিদ তাই প্রথম থেকেই সাড়া ফেলে দিয়েছে গোটা দেশে। ব্যতিক্রমী এই মসজিদটা গড়ে উঠছে ঝাড়খণ্ডে।

Updated By: Jul 18, 2023, 07:13 PM IST
India’s Women-only Masjid: ভারতে প্রথম! তৈরি হচ্ছে শুধু মহিলাদের জন্য; কোথায় আছে এমন মসজিদ?
ফাইল চিত্র

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ভারত বিশ্বের অন্যতম বড় মুসলিম-অধ্যুষিত দেশ। এ দেশে বহু বছর ধরে মুসলিম জনগোষ্ঠী নির্বিঘ্নে তাঁদের ধর্মাচরণ করে চলেছেন। খুব স্বাভাবিক ভাবেই দেশে প্রচুর মসজিদ আছে। নতুন নতুন মসজিদও বহু জায়গায় গড়ে উঠছে। ঝাড়খণ্ডের জামসেদপুরেও এরকমই একটি নতুন মসজিদ গড়ে উঠছে। 

আরও পড়ুন: Opposition Alliance: 'বিজেপির সঙ্গে এবার INDIA-র লড়াই হবে, দেখে নেবো', জোটের মঞ্চে হুঙ্কার মমতার

সেটা অবশ্য নতুন কথা নয়। কিন্তু নতুন খবর হল, এ এমন একটি মসজিদ হতে চলেছে যেখানে শুধু মহিলারাই ধর্মাচরণ করবেন। ভারতের প্রথম 'উওমেন-ওনলি' মসজিদ তাই প্রথম থেকেই সাড়া ফেলে দিয়েছে গোটা দেশে। মসজিদটা গড়ে উঠছে ঝাড়খণ্ডে।

ব্যতিক্রমী এই মসজিদটা গড়ে উঠছে ঝাড়খণ্ডের জামসেদপুর-সংলগ্ন কপালি তাজনগর এলাকায়। দেশের প্রথম মহিলা-মসজিদটির নাম রাখা হয়েছে প্রফেট মহম্মদের কন্যা সাইদ জাহরা বিবি ফতিমার নামে। আগামী ডিসেম্বরের মধ্যে এটি প্রস্তুত হয়ে যাবে। দ্রুত গতিতে কাজ চলছে। ইবাদতগাহে ৫০০ মহিলা বসে নমাজ আদায় করতে পারবেন। 

কেন মহিলাদের জন্য নির্দিষ্ট একটি মসজিদ এত বিশিষ্ট? কারণ, বিশেষজ্ঞেরাই বলে থাকেন, ইসলামে মহিলাদের ধর্মাচরণে কিছু কিছু প্রতিবন্ধকতা ছিল। ক্রমশ সেটা কাটছে। আর এক্ষেত্রে শুধু কাটছেই না, সেটা প্রায় সম্পূর্ণ খসেও পড়ছে। এ এমন এক মসজিদ হতে চলেছে যেখানে শুধুমাত্র মহিলারাই নমাজ আদায় করবেন। পুরুষরা এখানে শুধু যে নামাজ আদায়ই করতে পারবেন না, তা নয়, তাঁদের এখানে প্রবেশই নিষেধ। ইমাম থেকে প্রহরী-- সর্বত্র নিয়োজিত থাকবেন মহিলারাই। ইসলাম গবেষকেরা বলছেন, আরবের মসজিদগুলিতে শুধু মেয়েদের প্রার্থনার জন্য আলাদা ঘর থাকে। ফলে, এক্ষেত্রে শুধু মেয়েদের জন্য একটি মসজিদ হওয়ায় কোনও বাধা নেই।

আরও পড়ুন: Chandrayaan-3: চাঁদের মাটিতে অশোকস্তম্ভের চিহ্ন আঁকবে চন্দ্রযান-৩-এর রোভার...

এক একর জমির উপর ১ কোটি টাকা খরচ করে গড়ে উঠছে এই মহিলা-মসজিদটি। ২০২১ সালের জানুয়ারিতে এর ভিত্তি প্রস্তর স্থাপিত হয়েছিল। প্রার্থনার জায়গা ছাড়াও এখানে থাকছে কম্পিউটার ল্যাবরেটরি, খেলার মাঠ ও ডিজিটাল লাইব্রেরি। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.