Covid variant XE: বড় খবর! মুম্বইতে করোনার নয়া প্রজাতিতে আক্রান্তের হদিশ, বাড়ল চিন্তা

করোনা ভাইরাসের নয়া প্রজাতি XE-র সন্ধান মিলল ভারতে। প্রথম আক্রান্ত মুম্বইয়ের বাসিন্দা। 

Updated By: Apr 6, 2022, 06:21 PM IST
Covid variant XE: বড় খবর! মুম্বইতে করোনার নয়া প্রজাতিতে আক্রান্তের হদিশ, বাড়ল চিন্তা
প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন: অত্যন্ত সংক্রমণযোগ্য করোনার নয়া প্রজাতির সংক্রমণের ঘটনা ঘটল ভারতে। করোনভাইরাস ভ্যারিয়েন্ট XE-এর প্রথম সংক্রমণ ঘটেছে মুম্বইয়ে। আমেরিকার খুঁজে পাওয়া কোভিডের এই নয়া প্রজাতিকে অনেক বেশি সংক্রামক বলে জানান হয়েছে। কিছুদিন আগেই সতর্ক করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। 

সর্বশেষ সেরো সমীক্ষায়, মুম্বইয়ের নাগরিক সংস্থা বলেছে যে তারা XE ভেরিয়েন্টের একটি কেস এবং কাপ্পা ভ্যারিয়েন্টের একটি কেস পেয়েছে। মুম্বই থেকে রোগীদের সেরো জরিপের জন্য পাঠানো ২৩০টি নমুনার মধ্যে ২১ জনকে পরবর্তীতে হাসপাতালে ভর্তি করা হয়েছিল। তবে, কারোরই অক্সিজেন সাপোর্টের প্রয়োদন নেই।

হাসপাতালে ভর্তি ২১ জনের মধ্যে নয়জন ভ্যাকসিনের উভয় ডোজ নিয়েছিলেন। বাকিরা সবাই টিকাবিহীন ছিল। রিপোর্টে বলা হয়েছে যে রোগীরা তাদের প্রথম জ্যাব নিয়েছিলেন তাদের কাউকেই হাসপাতালে ভর্তি হতে হয়নি।২২৮ টি নমুনায় ওমিক্রনে আক্রান্তের প্রমাণ মিলেছে। একটি XE ভেরিয়েন্টের জন্য পজিটিভ বলে পরীক্ষিত এবং অন্যটি Kappa ভেরিয়েন্টে আক্রান্ত।

প্রসঙ্গত, ওমিক্রনের BA.1 এবং BA.2 উপপ্রজাতির সংমিশ্রণের ফলেই  XE প্রজাতির উৎপত্তি। নতুন এই প্রজাতি ওমিক্রনের তুলনায় ১০ গুণ বেশি সংক্রামক বলে বিশেষজ্ঞদের দাবি। যদিও এটি প্রথম পাওয়া গিয়েছে এমনটা নয়। নতুন মিউট্যান্ট XE -এর সন্ধান জানুয়ারি মাসেই জেনেছিল বিশ্ব। XE রিকম্বিন্যান্ট (BA.1-BA.2) ব্রিটেনে প্রথম পাওয়া যায়। সেই সময় এর সংক্রমক চরিত্র নিয়ে বিস্তারিত কিছু জানা যায়নি। তবে সম্প্রতি এই নয়া প্রজাতিতে আক্রান্তের সংখ্যা কিছুটা বাড়তেই চিন্তা বেড়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে বলা হয়েছে যে নতুন ও পুরোনো স্ট্রেনের মধ্যে সংক্রমণ এবং রোগের বৈশিষ্ট্যগুলিতে উল্লেখযোগ্য পার্থক্য রয়েছে। কিন্তু বিশদে এখনও কিছু বলা সম্ভব নয় বলেই দাবি তাঁদের। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.