ভরসা থাকুক! ট্রেনের রান্নাঘরের লাইভ স্ট্রিমিং দেখাবে আইআরসিটিসি!

আইআরসিটিসির মোবাইল অ্যাপের মাধ্যমেও এই লাইভ ভিডিও দেখা যাবে। এ ছাড়াও যাত্রীস্বাচ্ছন্দ্য বাড়াতে একাধিক নতুন পরিষেবা যুক্ত হচ্ছে দূরপাল্লার ট্রেনগুলিতে।

Updated By: Jun 14, 2018, 05:39 PM IST
ভরসা থাকুক! ট্রেনের রান্নাঘরের লাইভ স্ট্রিমিং দেখাবে আইআরসিটিসি!

নিজস্ব প্রতিবেদন: ভাগাড়কাণ্ড বা নানাবিধ ভেজালের খবরে জেরবার জনজীবন। জবনের মূল ভরসার জায়গাগুলিই যেন ক্রমশ আলগা হয়ে যাচ্ছে। সন্দহের আতস কাচের তলায় থাকছে ভারতীয় রেলের খাবারও। বিভিন্ন সময় দূরপাল্লার ট্রেনে আইআরসিটিসি-র দেওয়া খাবারের মান নিয়েও উঠেছে বহু প্রশ্ন। তাই এবার রেলের প্যান্ট্রি কারে কী রান্না হচ্ছে আর কী ভাবেই বা রান্না করা হচ্ছে, তা সবই যাত্রীদের দেখানোর ব্যবস্থা করা হচ্ছে! অবিশ্বাস্য মনে হলেও খাবারের মান নিয়ে দীর্ঘদিনের যাত্রী-অসন্তোষ দূর করতে এমনটাই সিদ্ধান্ত নিয়েছে আইআরসিটিসি। জানা গিয়েছে, এই ব্যবস্থা চালু হওয়ার পর কোনও যাত্রী চাইলে খাবার অর্ডার দেওয়ার আগে রেলের রান্নাঘরের লাইভ ভিডিও ফুটেজও দেখে নিতে পারবেন।

আরও পড়ুন: টিকিট কনফার্ম না হলেও ট্রেনে যাত্রা করতে পারবেন ই-টিকিটধারীরা, রায় দিল সুপ্রিম কোর্ট

আইআরসিটিসি-র এই সিদ্ধান্তের বিষয়ে বলতে গিয়ে রেলমন্ত্রী পীযূষ গোয়েল জানিয়েছেন, দূরপাল্লার ট্রেনের রান্না ঘরে বেশ কয়েকটি সিসিটিভি ক্যামেরা বসানো থাকবে৷ এই ক্যামেরাগুলির সাহায্যে প্যান্ট্রি কারে কী রান্না হচ্ছে, আর কী ভাবেই বা রান্না করা হচ্ছে, তা সবই এ বার যাত্রীরা অনায়াসে দেখতে পাবেন।

আরও পড়ুন: এ বার রেল স্টেশনে সুলভে মিলবে স্যানিটারি ন্যাপকিন, কন্ডোম!

আইআরসিটিসির মোবাইল অ্যাপের মাধ্যমেও এই লাইভ ভিডিও দেখা যাবে। এ ছাড়াও যাত্রীস্বাচ্ছন্দ্য বাড়াতে একাধিক নতুন পরিষেবা যুক্ত হচ্ছে দূরপাল্লার ট্রেনগুলিতে। গত শুক্রবার কোয়েম্বাটুর-বেঙ্গালুরু উদয় এক্সপ্রেসে ফুড ভেন্ডিং মেশিন চালু করে আইআরসিটিসি। এই স্বয়ংক্রিয় ফুড ভেন্ডিং মেশিনের সাহায্যে শপিং মলের আদলেই মেশিন থেকে বেরিয়ে আসবে নরম পানীয় থেকে শুরু করে বিভিন্ন ধরনের খাবার। ফুড ভেন্ডিং মেশিনের পর প্যান্ট্রি কার-এর লাইভ ভিডিও দেখার সুযোগ, যাত্রীদের রেলের খাবারের ব্যপারে অনেকটাই আস্বস্ত করবে বলে মত রেল কর্তৃপক্ষের।

.