পে কমিশন লাগু হওয়ায়, এবার কী বাড়বে রেলের ভাড়া?

এবার কী তাহলে রেলের ভাড়া বাড়তে চলেছে? কানাঘুষো এমন কথাই শোনা যাচ্ছে এখন। যদিও, রেলমন্ত্রকের পক্ষ থেকে ভাড়া বাড়ার বিষয়ে এখনই কোনও স্পষ্ট ইঙ্গিত মেলেনি।

Updated By: Jul 1, 2016, 02:57 PM IST
পে কমিশন লাগু হওয়ায়, এবার কী বাড়বে রেলের ভাড়া?

ওয়েব ডেস্ক : এবার কী তাহলে রেলের ভাড়া বাড়তে চলেছে? কানাঘুষো এমন কথাই শোনা যাচ্ছে এখন। যদিও, রেলমন্ত্রকের পক্ষ থেকে ভাড়া বাড়ার বিষয়ে এখনই কোনও স্পষ্ট ইঙ্গিত মেলেনি।

দিন কয়েক আগেই কেন্দ্রীয় সরকারী কর্মচারীদের জন্য ঘোষণা করা হয়েছে সপ্তম পে কমিশন। আজ থেকে তা লাগুও করা হল। এর ফলে উপকৃত হতে চলেছেন ৫০ লক্ষ কেন্দ্রীয় কর্মী ও ৫৮ লক্ষ পেনশ হোল্ডার। এর ফলে কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য ৭৩৬৫০ কোটি টাকা এবং রেল কর্মীদের জন্য ২৮৪৫০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। সপ্তম পে কমিশন লাগু হওয়ায় একজন কেন্দ্রীয় কর্মীর ন্যূনতম বেতন ৭ হাজার টাকা থেকে বেড়ে দাঁড়াল ১৮ হাজার টাকায়। পাশাপাশি, সর্বোচ্চ পদাধিকারী কেন্দ্রীয় সরকারি কর্মী অর্থাৎ ক্যাবিনেট সচিবদের মূল বেতন ৯০ হাজার টাকা থেকে বেড়ে হল ২.৫ লাখ টাকা।

এদিকে, এই বেতন বৃদ্ধির ফলে সবথেকে বেশি চাপ পড়বে ভারতের সর্বাধীক যাত্রী পরিবহনকারী সংস্থা রেলে। সব মিলিয়ে ২৩.৫ শতাংশ বেতন বৃদ্ধি হলেও শুধুমাত্র রেলেই সেই বৃদ্ধির চাপ পড়বে ১৯.৬ শতাংশ।

তাই কোনও নির্দিষ্ট ইঙ্গিত না মিললেও, ভাড়া বৃদ্ধির বিষয়টি নিয়ে ইতিমধ্যেই একটি বৈঠক হয়েছে রেলমন্ত্রকে। বঠকে উপস্থিত ছিলেন খোদ রেলমন্ত্রী সুরেশ প্রভু।

.