দেশের দ্রুততম রেল ইঞ্জিন তৈরি হল চিত্তরঞ্জনে, ছুটছে সর্বোচ্চ ১৮০ কিমি প্রতি ঘণ্টার গতিতে

বন্দে ভারতের যাত্রা সফল হওয়ার পর রেলমন্ত্রক এই ধরণের দ্রুতগামী ট্রেনের সংখ্যা বাড়ানোর কথা ভাবতে শুরু করে।

Updated By: Aug 14, 2019, 07:10 PM IST
দেশের দ্রুততম রেল ইঞ্জিন তৈরি হল চিত্তরঞ্জনে, ছুটছে সর্বোচ্চ ১৮০ কিমি প্রতি ঘণ্টার গতিতে

নিজস্ব প্রতিবেদন : দেশের সব থেকে দ্রুতগামী রেল ইঞ্জিন তৈরি হল চিত্তরঞ্জনে। আর সেই রেল ইঞ্জিনের এমন গতির কথা টুইট করে জানালেন স্বয়ং রেলমন্ত্রী পীযূষ গোয়েল। কেন্দ্রীয় সরকারের 'মেক ইন ইন্ডিয়া' প্রোজেক্টের আওতায় এই রেল ইঞ্জিন তৈরির কাজ শুরু হয়েছিল। বাংলার চিত্তরঞ্জনের রেল ওয়ার্কশপে সেই ইঞ্জিন তৈরির কাজ শেষ। পরীক্ষামূলকভাবে ট্র্যাকে চালানো হল সেই রেল ইঞ্জিন। ঘণ্টায় সর্বোচ্চ ১৮০ কিমি গতি তুলছে সেই ইঞ্জিন। যা কিনা দেশে তৈরি কোনও রেল ইঞ্জিনের সর্বোচ্চ গতি বলে ধরা হচ্ছে।

আরও পড়ুন-  দেশ ছাড়ার চেষ্টা, বিমানবন্দরে আটক শাহ ফয়জল, পাঠানো হল শ্রীনগরে

পীযূষ গোয়েল টুইটারে লিখলেন, পশ্চিমবঙ্গের চিত্তরঞ্জনে এই রেল ইঞ্জিন তৈরি করেছে ভারতীয় রেল। আগে কোনও রেল ইঞ্জিন এমন গতিতে ছুটতে পারেনি। তিনি একটি ভিডিয়ো পোস্ট করেছেন। ভিডিয়োতে দেখা যাচ্ছে, সেই রেল ইঞ্জিনের লোকো স্পিড ঘণ্টায় সর্বোচ্চ ১৭৯.৮ কিমি ছুঁয়ে ফেলছে। ফেব্রুয়ারি মাসে দেশের দ্রুততম ট্রেন বন্দে ভারতের ট্রায়াল রান হয়েছিল। দেশের প্রথম ইঞ্জিনহীন ট্রেন ঘণ্টায় সর্বোচ্চ ১৮০ কিমি গতি তুলতে পেরেছিল। চেন্নাইয়ে তৈরি হওয়া বন্দে ভারত দিল্লি-বেনারসের মধ্যে সংযোগ স্থাপন করে। বন্দে ভারতের যাত্রা সফল হওয়ার পর রেলমন্ত্রক এই ধরণের দ্রুতগামী ট্রেনের সংখ্যা বাড়ানোর কথা ভাবতে শুরু করে।

আরও পড়ুন-  ৭৩তম স্বাধীনতা দিবস উদযাপন, টুইটার আনল অশোক চক্র ইমোজি

২০১৬-১৭ রেলওয়েল বাজেটে মিশন-রফতার-এর ঘোষণা করো হয়েছিল। এই মিশন-রফতার-এর লক্ষ্য ছিল, দেশের সমস্ত দুরপাল্লা ও লোকাল ট্রেনের গড় গতি বাড়ানো! সেই লক্ষ্যে আরও এক ধাপ এগিয়ে গেল ভারতীয় রেল। প্রসঙ্গত, পয়লা জুলাই থেকে ২৬১টি ট্রেনের গড় গতি বাড়ানো হয়েছে। যা কি না নজিরবিহীন।

 

.