বন্যায় ভারতীয় রেলের ক্ষতি বেড়ে দাঁড়াল ১৫০ কোটি টাকায়

Updated By: Aug 19, 2017, 06:17 PM IST
বন্যায় ভারতীয় রেলের ক্ষতি বেড়ে দাঁড়াল ১৫০ কোটি টাকায়
ছবি সৌজন্য : টুইটার

ওয়েব ডেস্ক : উত্তর ও উত্তর-পূর্ব ভারতে বৃষ্টি বন্যায় গত ৭ দিনে ১৫০ কোটি টাকার ক্ষতি হল ভারতীয় রেলের। এই ক্ষতি আরও বাড়ার সম্ভাবনা রয়েছে বলে রেল সূত্রে খবর। উত্তরপ্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও অসমে প্রবল বর্ষণে বন্যা দেখা দিয়েছে। আর তার জেরে বন্ধ হয়ে গেছে ট্রেন চলাচল। ফলে এই রাজ্যগুলিতে দৈনিক ক্ষতির সম্মূখীন ভারতীয় রেল।

গত কয়েকদিনের বৃষ্টি ও বন্যায় উত্তর-পূর্ব সীমান্ত রেলের ৪৪৫টি ট্রেনের যাত্রা বাতিল করতে হয়েছে। ১৫১টি ট্রেনের যাত্রা আংশিক ভাবে বাতিল করা হয়েছে এবং ৪টি ট্রেনের যাত্রাপথ পরিবর্তন করা হয়েছে। অন্যদিকে, পূর্ব-মধ্য রেলের ৬৬টি ট্রেনের যাত্রা বাতিল করা হয়েছে, ১০৫টি ট্রেনের যাত্রা আংশিকভাবে বাতিল করা হয়েছে ও ২৮টি ট্রেনের যাত্রাপথ পরিবর্তন করা হয়েছে। বন্ধ হয়ে গিয়েছে পণ্য পরিবহণও। ফলে, মার খাচ্ছে রাজস্ব। সেই সঙ্গে রয়েছে ক্ষতিগ্রস্ত লাইন ও ব্রিজ মেরামতির খরচ।

আরও পড়ুন- ২৮ অগাস্ট পর্যন্ত কোনও ট্রেন শিলিগুড়ি যাবে না : উত্তর-পূর্ব রেল

রেল সূত্রে জানানো হয়েছে, এই সমস্যার ফলে উত্তর-পূর্ব সীমান্ত রেলে দৈনিক প্রায় ১২ কোটি টাকার লোকসান হচ্ছে। যা ইতিমধ্যেই মোট ৯৪ কোটি টাকায় গিয়ে পৌঁছেছে। অন্যদিকে, পূর্ব-মধ্য রেলে দৈনিক ক্ষতির পরিমাণ সাড়ে পাঁচ কোটি টাকা।

পরিস্থিতি যা তাতে এখনই এই রুটে ট্রেন চলাচল স্বাভাবিক ছন্দে ফিরছে না। ফলে, ক্ষতির পরিমাণ লাফিয়ে লাফিয়ে বাড়ার আশঙ্কাই করছে রেল।

.