জানেন রেলে কোন কোন ক্ষেত্রে মিলছে ছাড়?

জানেন ভারতীয় রেল বিভিন্ন খাতে ভাড়ায় ছাড় দিয়ে থাকে। আর সেই ছাড়ের পরিমাণ এতটাই বেশি যে তা সত্যিই অত্যন্ত উপকারে আসতে পারে। তবে, কোন কোন খাতে সেই ছাড় পাওয়া যায় তা অনেকেই জানেন না। আর তাই উপায় থাকলেও সেই সুযোগ নিতেও পারেন না।

Updated By: Jul 22, 2016, 05:34 PM IST
জানেন রেলে কোন কোন ক্ষেত্রে মিলছে ছাড়?

ওয়েব ডেস্ক : জানেন ভারতীয় রেল বিভিন্ন খাতে ভাড়ায় ছাড় দিয়ে থাকে। আর সেই ছাড়ের পরিমাণ এতটাই বেশি যে তা সত্যিই অত্যন্ত উপকারে আসতে পারে। তবে, কোন কোন খাতে সেই ছাড় পাওয়া যায় তা অনেকেই জানেন না। আর তাই উপায় থাকলেও সেই সুযোগ নিতেও পারেন না।

ভারতীয় রেলের পক্ষ থেকে বড় ধরণের অসুখের চিকিত্‍সায় যাওয়া রোগীদের জন্য রয়েছে বিশেষ ছাড়ের ব্যবস্থা। রয়েছে চাকরীর পরীক্ষা দিতে যাওয়ার ক্ষেত্রেও ছাড়। শুধু তাই নয়, ছাত্র ছাত্রীরা পড়াশুনোর জন্য যদি যাত্রা করতে চায়, তাদের ক্ষেত্রেও মিলবে ছাড়।

এবার দেখে নেওয়া যাক কোন কোন ক্ষেত্রে ভাড়ায় ছাড়ের পরিমাণ-

১) ক্যানসার আক্রান্ত- এই রোগের আক্রান্তদের জন্য প্রথম ও দ্বিতীয় শ্রেণী ও এসি চেয়ারকার-এ ৭৫ শতাংশ ছাড় দেওয়া হয়। এসি থ্রি টিয়ার ও স্লিপার ক্লাসে ১০০ শতাংশ ছাড় মেলে। ফার্স্ট এসি ও সেকেন্ড এসি-তে থাকে ৫০ শতাংশ ছাড়। শুধু তাই নয় রোগীর সঙ্গে যারা যাত্রা করছেন তাঁরাও এসি থ্রি টিয়ার ও স্লিপার ক্লাসে পাবেন ৭৫ শতাংশ পর্যন্ত ছাড়।

২) হার্ট, কিডনি ও থ্যালাসেমিয়ায় আক্রান্ত- এই তিনটি সমস্যায় আক্রান্তদের জন্য ট্রেনে প্রতিটি ক্লাসেই মিলবে ৭৫ শতাংশ ছাড়। রোগীর সঙ্গে একই পরিমাণ ছাড় মিলবে তাঁর পরিবারের সদস্যদেরও।

৩) টিবি রোগে আক্রান্ত- হার্ট, কিডনি ও থ্যালাসেমিয়ায় আক্রান্তদের মতই এই রোগে আক্রান্তদের জন্য ট্রেনে প্রতিটি ক্লাসেই মিলবে ৭৫ শতাংশ ছাড়। রোগীর সঙ্গে একই পরিমাণ ছাড় মিলবে তাঁর পরিবারের সদস্যদেরও।

৪) কুষ্ঠ রোগে আক্রান্ত- এই রোগে আক্রান্তদের জন্যও থাকছে ভারতীয় রেলের প্রতিটি ক্লাসেই ৭৫ শতাংশ ছাড়।

৫) এইডস্ আক্রান্ত- এইডস্ আক্রান্তরা চিকিত্‍সার জন্য ট্রেনে যাত্রা করতে চাইলে থাকছে দ্বিতীয় শ্রেণীতে ৫০ শতাংশের ছাড়। তবে তাদের সঙ্গে যাত্রাকারীদের পুরো ভাড়াই দিতে হবে।

এছাড়াও,

ভাড়ায় ৪০ শতাংশ ছাড় মেলে সিনিয়র সিটিজেনদের। রাজধানী, শতাব্দী বা দুরন্ত এক্সপ্রেসের মতো প্রিমিয়র ট্রেনগুলিতেও এই সুবিধা পাওয়া যাবে। ছাত্রছাত্রীরা স্কুল বা কলেজের পক্ষ থেকে শিক্ষামূলক ভ্রমণে গেলে মিলবে ট্রেনে ছাড়। চাকরির ইন্টারভিউ দিতে যাওয়ার জন্য বা বেকার যুবক যুবতীদের জন্যও মিলবে ছাড়। এছাড়াও, সরকারি চাকরির পরীক্ষা দিতে যাওয়ার সময়ও মিলবে বড ্ঙ্কের ছাড়। 

.