Vande Bharat: লোকাল ট্রেনের বদলে চলবে বন্দে ভারত, দেশের এই শহরে বদলে যাচ্ছে যাত্রী সাচ্ছন্দ

Vande Bharat: ২০২২ সালের ৩০ ডিসেম্বর ভার্চুয়ালি হাওড়া থেকে এনজেপি পর্যন্ত এ রাজ্যে প্রথম বন্দে ভারত এক্সপ্রেসের উদ্বোধন করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। রেল সূত্রে খবর, দার্জিলিং কিংবা ডুয়ার্সে ঘুরতে গেলে, এখন পর্যটকদের প্রথম পছন্দ হাওড়া-নিউ জলপাইগুড়ি বন্দে ভারত এক্সপ্রেস

Updated By: May 21, 2023, 03:14 PM IST
Vande Bharat: লোকাল ট্রেনের বদলে চলবে বন্দে ভারত, দেশের এই শহরে বদলে যাচ্ছে যাত্রী সাচ্ছন্দ

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: দেশে বুলটে ট্রেন চালু করার আগে দৌড়তে শুরু করেছে বন্দে ভারত এক্সপ্রেস। ভাড়া বেশি হলেও সেই ট্রেন এখন বেশ জনপ্রিয়। মুম্বইয়ের লোকাল ট্রেনকে বলা হয় লাইফ লাইন। সেই লাইল লাইনে এবার বন্দে ভারত ট্রেন চালাবে রেল।  এর জন্য ২৩৮টি বন্দে ভারত ট্রেন তৈরি করা হচ্ছে।

আরও পড়ুন-ভাত দিতে দেরি করেছিল মা, পেছন থেকে মাথায় কুড়ুল বসিয়ে দিল ছেলে

রোজই লাখ লাখ যাত্রী চলাচল করেন মুম্বইয়ের লোকাল ট্রেনে। মুম্বই লোকালের ফলেই শহর থেকে বহু দূর থেকে মানুষজন শহর এসে চাকরি বা অন্যান্য কাজ করে জেলায় ফিরে যেতে পারেন। সেইসব যাত্রীদের সফর সাচ্ছন্দ বাড়াতে ওই পথে এবার বন্দে ভারত ট্রেন চালাতে চলেছে রেল। মুম্বই রেল বিকাশ কর্পোরেশন সূত্রে খবর, মুম্বই আরবান ট্রান্সপোর্ট প্রজেক্টের আওতায় ওই ২৩৮টি রেক কেনা হচ্ছে।  এনিয়ে কথাও হচ্ছে রেল মন্ত্রক ও মহারাষ্ট্র সরকারের মধ্যে। কর্পারেশনের এক আধিকারিকের কথায়, মেক ইন ইন্ডিয়া উদ্যোগের আওতায় এই ট্রেন তৈরি হবে। ঠিকঠাক রক্ষণাবেক্ষেণ হলে রেকগুলি বহুদিন চলবে। রক্ষাণবেক্ষণের জন্য দুটি ডিপোও ঠিক করা হয়েছে।

মুম্বইয়ের লোকাল ট্রেন লাইনে বন্দে ভারত চালু হয়ে গেল মহারাষ্ট্রের মানুষজন পেয়ে যাবেন এসি লোকাল। শহর থেকে ১০০ কিলোমিটারের মধ্য়ে চলবে বন্দে ভারত। চেন্নাইয়ের ইন্ট্রিগাল কোচ ফ্যাক্টারি থেকে মুম্বইয়ের জন্যে শেষ এসি ট্রেন এসেছে গত বছর ৩০ নভেম্বর। বর্তমানে মুম্বইয়ে রয়েছে মোট ১৪টি এসি লোকাল ট্রেন। এগুলি চালায় সেন্ট্রাল রেল ও পশ্চিম রেল। পশ্চিম রেল দিনে চালায় ৬টি ট্রেন এবং সেন্ট্রাল রেল চালা ৫টি ট্রেন। বাকী ট্রেনগুলি হয় রক্ষণাবেক্ষণে রয়েছে , নয়তো বসিয়ে দেওয়া হয়েছে।

উল্লেখ্য,  ২০২২ সালের ৩০ ডিসেম্বর ভার্চুয়ালি হাওড়া থেকে এনজেপি পর্যন্ত এ রাজ্যে প্রথম বন্দে ভারত এক্সপ্রেসের উদ্বোধন করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। রেল সূত্রে খবর, দার্জিলিং কিংবা ডুয়ার্সে ঘুরতে গেলে, এখন পর্যটকদের প্রথম পছন্দ হাওড়া-নিউ জলপাইগুড়ি বন্দে ভারত এক্সপ্রেস। ফেব্রুয়ারি থেকে এপ্রিল পর্যন্ত এই অত্যাধুনিক এই ট্রেনে ট্রিপের সংখ্যা ছিল ৭৬ এবং প্রতিবারই সমস্ত টিকিট বিক্রি হয়ে গিয়েছিল।

ব্যবধান পাঁচ মাসের। গত ১৮ মে বাংলায় এবার চাকা গড়াল দ্বিতীয় বন্দে ভারত এক্সপ্রেসের। আর ওড়িশায় প্রথম। সপ্তাহে ৬ দিন চলবে পুরী-হাওড়া বন্দে ভারত এক্সপ্রেস। ১২০ কিমি যাত্রা পথে ৭ স্টেশনে দাঁড়াবে দেশের দ্রুততম এই ট্রেন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.