৫০ হাজার কোটি টাকার অত্যাধুনিক হামলাকারী সাবমেরিন কিনবে নৌ-সেনা, শুক্রবারই বৈঠক

 ফ্রান্সের সঙ্গে গাঁটছড়া বেঁধে ম্যাজাগন ডকইয়ার্ডস লিমিটেড নির্মিত স্কর্পিন বা কালভারি শ্রেণির সাবমেরিনের উত্তরসূরী হবে এই ছয়টি। 

Updated By: Jun 4, 2021, 12:04 AM IST
৫০ হাজার কোটি টাকার অত্যাধুনিক হামলাকারী সাবমেরিন কিনবে নৌ-সেনা, শুক্রবারই বৈঠক

নিজস্ব প্রতিবেদন:  ভারতীয় নৌ-সেনার হাতে আসতে চলেছে অত্যাধুনিত নতুন অস্ত্র- six lethal submarine।  Project 75 India ও মেক ইন ইন্ডিয়ারর স্বপ্ন পূরণে ৫০ হাজার কোটি টাকার ছয়টি শক্তিশালী সাবমেরিনের বরাত দেওয়ার পরিকল্পনা করা হচ্ছে। শুক্রবার এই মর্মে প্রতিরক্ষা মন্ত্রকের এক উচ্চ পর্যায়ে বৈঠক বসবে। 

সুত্রের দাবি, ইতিমধ্যে এই প্রস্তাবের খসড়া তৈরি হয়ে গিয়েছে। বৈঠকে খসড়া গ্রহণ করা হবে বলেও জানা গিয়েছে সরকারি সূত্রে। প্রসঙ্গত, এই প্রকল্প দীর্ঘদিনের। ফ্রান্সের সঙ্গে গাঁটছড়া বেঁধে ম্যাজাগন ডকইয়ার্ডস লিমিটেড নির্মিত স্কর্পিন বা কালভারি শ্রেণির সাবমেরিনের উত্তরসূরী হবে এই ছয়টি। 

আরও পড়ুন: Black fungus আক্রান্ত ৩০ জন ভারতীয় সেনা, Amphotericin B-র জন্য করছেন দীর্ঘ অপেক্ষা

কেমন হবে এই ছয় সাবমেরিন? স্পেসিফিকেশনে বলা হয়েছে, সাবমেরিনে অ্যান্টি শিপ ক্রুজ মিসাইল  থাকবে এবং ১২ টি ল্যান্ড অ্যাটাক ক্রুজ মিসাইল বহন করার ক্ষমতা থাকতে হবে। এছাড়া যেন ১৮ টি হেভিওয়েট টর্পেডো বহন ক্ষমতা থাকে এবং ক্ষেপণে সিদ্ধহস্ত হয়। 

আরও পড়ুন: Mehul Choksi-কে প্রাইভেট জেট বিমানে ভারতে ফেরাতে কত টাকা খরচ হচ্ছে?

বর্তমানে ভারতীয় নৌ-সেনার কাছে ১৪০ টি submarines এবং surface warships রয়েছে। যেখানে পাকিস্তানের কাছে রয়েছে মাত্র ২০ টি। সুত্রের খবর, হামলাকারী সাবমেরিন সহ মোট ২৪ টি সাবমেরিন সংগ্রহ করার পরিকল্পনা নেওয়া হচ্ছে।  

.