India's Election Facts: ভোটে আপনার আঙুলে যে কালি লাগে তা ভারত থেকেই কেনে গোটা বিশ্ব

MPVL-এর সিইও মোহাম্মদ ইরফান বলেছেন, ‘আমরা প্রায় এক বিলিয়ন লোককে কালি দেবো’। তিনি আরও যোগ করেছেন, ‘এনপিএল-এর তৈরি এই কালির ব্যবহার ভারতে নির্বাচনী প্রক্রিয়ার অখণ্ডতা বজায় রাখতে এবং ভোটার জালিয়াতি প্রতিরোধে সহায়তা করেছে। এটি একটি গুরুত্বপূর্ণ দেশে নির্বাচনের সুষ্ঠু ও স্বচ্ছতা নিশ্চিত করার হাতিয়ার’।

Updated By: Apr 19, 2024, 12:44 PM IST
India's Election Facts: ভোটে আপনার আঙুলে যে কালি লাগে তা ভারত থেকেই কেনে গোটা বিশ্ব

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ভারত, বিশ্বের বৃহত্তম গণতন্ত্র। বিশ্ব মঞ্চে একটি ভারত একটি গুরুত্বপূর্ণ চিহ্ন রেখেছে। ভোটের কালির গোপন ফর্মুলেশনের সুবাদে ভারতের সমস্ত ভোটার তাদের আঙুলে একটি চিহ্ন পান যা কিছুদিন পরেই হারিয়ে যায়। আজকের দিনে ভোটাররা বিভিন্ন সেলফিতে স্বাধীনতার এই চিহ্নটিকে ভারতের শক্তিশালী গণতন্ত্রের বৈশিষ্ট্য হিসাবে তুলে ধরে।

জল-ভিত্তিক এই কালি হল সিলভার নাইট্রেট, বিভিন্ন রং এবং কিছু দ্রাবকের সংমিশ্রণ এবং একবার নখ এবং ত্বকে লাগানো হলে চল্লিশ সেকেন্ডের মধ্যে এটি প্রায় স্থায়ী ছাপ ফেলে।

ডাঃ নাহার সিং, ন্যাশনাল ফিজিক্যাল ল্যাবরেটরি (NPL), নিউ দিল্লির একজন রসায়নবিদ। বর্তমানে তিনিই এই সঠিক ফর্মুলেশনের তত্ত্বাবধায়ক।

আরও পড়ুন: Madhya Pradesh: চোখে লাল লঙ্কার গুঁড়ো, তারপর আঠা দিয়ে মুখ বন্ধ করল প্রেমিক! কিন্তু কেন?

ডক্টর সিং বলেন, ‘এটা তৈরির পদ্ধতিটি গোপনীয় বিষয় এবং এর পেটেন্ট কখনই নেওয়া হয়নি যাতে এর বিষয়ে অতি গোপনীয়তা বজায় থাকে’।

১৯৬২ সালে তৃতীয় সাধারণ নির্বাচনের পর থেকে, সমস্ত সংসদীয় নির্বাচনে ভোটদাতাদের চিহ্নিত করতে অনির্দিষ্ট এই কালি ব্যবহার করা হয়েছে। ডবল ভোটিং এবং ছদ্মবেশ রোধ করার জন্য এটি ব্যবহার করা হয়।

ভারত যখন স্বাধীনতা লাভ করে তখন নতুন দিল্লির ন্যাশনাল ফিজিক্যাল ল্যাবরেটরিতে (NPL) এই কালি তৈরি করা হয়েছিল। যদিও NPL এর আবিষ্কারের কোনও সহজে লিখিত রেকর্ড নেই।

কথিত আছে যে কালিটি বিজ্ঞান ও শিল্প গবেষণা কাউন্সিলের (CSIR) একজন রসায়নবিদ সালিমুজ্জামান সিদ্দিকী তৈরি করেছিলেন। তিনি পরে পাকিস্তানে চলে যান। ভারতে, কাজটি তখন তার সহকর্মীরা, বিশেষ করে ডক্টর এমএল গোয়েল, ডক্টর বিজি মাথুর এবং ডক্টর ভিডি পুরি এগিয়ে নিয়ে যান।

এটি ১৯৬২ সালের সাধারণ নির্বাচনের সময় প্রথম ব্যবহার করা হয়েছিল। তারপর থেকে, যারাই ভারতে ভোট দিয়েছেন তাদের আঙুলে এই কালি দিয়ে চিহ্নিত করা হয়েছে। ডাঃ সিং বলেছেন ‘সৌন্দর্য হল এটিকে জল, ডিটারজেন্ট, সাবান এবং অন্যান্য দ্রাবক প্রতিরোধী হিসেবে ডিজাইন করা হয়েছে’।

NPL ১৯৬২ সালে মাইসোর পেইন্টস এবং বার্নিশ লিমিটেড (কর্ণাটক সরকারের একটি উদ্যোগ) লাইসেন্স এবং জ্ঞান স্থানান্তরিত করে এবং তারপর থেকে, MPVL, ভারতের নির্বাচন কমিশনের জন্য এই কালির একমাত্র অনুমোদিত প্রস্তুতকারক।

২০২৪ সালের নির্বাচনের জন্য, MPVL ভারতের নির্বাচন কমিশনকে প্রায় ২৮ লক্ষ বোতলে প্যাক করা ৫৮ কোটি টাকা মূল্যের কালি সরবরাহ করেছে। ২০১৯ সালের সাধারণ নির্বাচনে, প্রায় ২৬,০০০ লিটার কালি নির্বাচনী সংস্থায় সরবরাহ করা হয়েছিল।

ডক্টর সিং বলেন, ‘এই চিহ্নটি আঙুলের নখের উপর কয়েক সপ্তাহ স্থায়ী হয় যতক্ষণ না আঙুল বড় হয়। তবে এটি ত্বকের জন্য ক্ষতিকর নয়’।

এমভিপিএল-এর মতে, এই কালি হল একটি বিশেষ ফর্মুলেশন যাতে রয়েছে সিলভার নাইট্রেট, যা ত্বক ও নখের রাসায়নিকের সঙ্গে বিক্রিয়া করে কয়েক সপ্তাহের জন্য আধা-স্থায়ী চিহ্ন রেখে যায়। এই কালিতে ১০-১৮ শতাংশ সিলভার নাইট্রেট এবং অন্যান্য উপাদান রয়েছে। এই ঘনত্বে, সিলভার নাইট্রেট ত্বকের জন্য নিরাপদ বলে মনে করা হয়।

MPVL-এর সিইও মোহাম্মদ ইরফান বলেছেন, ‘আমরা প্রায় এক বিলিয়ন লোককে কালি দেবো’। তিনি আরও যোগ করেছেন, ‘এনপিএল-এর তৈরি এই কালির ব্যবহার ভারতে নির্বাচনী প্রক্রিয়ার অখণ্ডতা বজায় রাখতে এবং ভোটার জালিয়াতি প্রতিরোধে সহায়তা করেছে। এটি একটি গুরুত্বপূর্ণ দেশে নির্বাচনের সুষ্ঠু ও স্বচ্ছতা নিশ্চিত করার হাতিয়ার’।

আরও পড়ুন: Viral Video: ক্লাস বন্ধ রেখে স্কুলেই ফেসিয়াল করাচ্ছেন প্রিন্সিপাল, হাতেনাতে ধরতেই রক্তাক্ত কাণ্ড...

স্বাধীনতার এই চিহ্নটি আরও কয়েকটি দেশকে সহায়তা করে। এখন পর্যন্ত, MPVL মালয়েশিয়া, কানাডা, কম্বোডিয়া, ঘানা, আইভরি কোস্ট, আফগানিস্তান, তুরস্ক, নাইজেরিয়া, পাপুয়া নিউ গিনি, নেপাল, মাদাগাস্কার, নাইজেরিয়া, সিঙ্গাপুর, দুবাই, মঙ্গোলিয়া, সিয়েরা লিওন, দক্ষিণ আফ্রিকা, ডেনমার্ক সহ প্রায় ৩৫টি দেশে এই কালি রফতানি করেছে।

ইরফান বলেছেন যে এটি এতটা নির্ভুল যে ‘এটি এক বিলিয়ন ব্যক্তির মধ্যে এক জনের ক্ষেত্রে ব্যর্থ হয়’।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.