ভারতের শিক্ষার মান নিয়ে নাখুশ বিল গেটস

গত কয়েক বছরে ভারতে বেশিরভাগ ক্ষেত্রে ইতিবাচক পরিবর্তন দেখা গিয়েছে। তবে শিক্ষাক্ষেত্রে উন্নতির হার মোটেই ভালো নয়। শিক্ষাক্ষেত্রে আরও অনেক বদলের প্রয়োজন রয়েছে।

Updated By: Nov 17, 2017, 05:05 PM IST
ভারতের শিক্ষার মান নিয়ে নাখুশ বিল গেটস
সাংবাদিক বৈঠকে বিল গেটস

নিজস্ব প্রতিবেদন : বিল গেটস! বিশ্বজুড়ে হাজার হাজার মানুষের কাছে তাঁর নাম অনুপ্রেরণার উত্স। তাঁর নানা উদ্যোগ ও উদ্ভাবন প্রত্যক্ষ ও পরোক্ষে বদলে দিয়েছে কোটি কোটি মানুষের জীবন। দীর্ঘ সময় ধরে বিশ্বের ধনীতম ব্যক্তির তকমা ধরে রাখা সেই বিল গেটস এখন ভারত সফরে। অর্থনৈতিক অগ্রগতি থেকে সামাজিক ক্ষেত্র, প্রতিটি বিষয় নিয়েই কথা বলেন এই টেক জায়েন্ট। সবক্ষেত্রেই ভারতের প্রশংসা শোনা গেল তাঁর গলায়। জানালেন ভারতের শিক্ষাব্যবস্থা নিয়ে নাখুশ তিনি।

শিক্ষা ব্যবস্থা নিয়ে কী বললেন গেটস?  

টাইমস অফ ইন্ডিয়ায় দেওয়া এত সাক্ষাত্কারে বিল গেটস বলেন, গত কয়েক বছরে ভারতে বেশিরভাগ ক্ষেত্রে ইতিবাচক পরিবর্তন দেখা গিয়েছে। তবে শিক্ষাক্ষেত্রে উন্নতির হার মোটেই ভালো নয়। তাঁর কথায় শিক্ষাক্ষেত্রে আরও অনেক বদলের প্রয়োজন রয়েছে।

আধার ও স্বচ্ছ ভারত অভিযান নিয়ে গেটস

বিভিন্ন ক্ষেত্রে আধার বাধ্যতামূলক করার বিষয়ে সরকারের প্রসংশা করেন গেটস। তিনি বলেন, আধার বাধ্যতামূলক করায় দেশের মানুষের গোপনীয়তার অধিকার লঙ্ঘিত হচ্ছে বলে যারা দাবি করছেন তারা আসল বিষয়টাই জানেন না। আধার একটি লাই ডিটেক্টর। কেউ মিথ্যা তথ্য দিয়ে আর পার পাবে না। কিন্তু এর মাধ্যমে কোনও তথ্যই বাইরে পাচার হচ্ছে না। শুক্রবার উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের সঙ্গেও বৈঠক করেন বিল গেটস। কেন্দ্রের স্বচ্ছ ভারত অভিযানের প্রশংসাও করেন তিনি। তবে, এব্যাপারে দেশের বিভিন্ন জায়গায় আরও সচেতনতা বাড়ানোর প্রয়োজনের ওপরও জোর দেন গেটস।

.