অনুপ্রবেশ আটকাতে সীমান্তে টহল বাড়াল ভারত

পাকিস্তান থেকে জঙ্গি ও সেনা অনুপ্রবেশ আটকাতে, নিয়ন্ত্রণ রেখা বরাবর নিরাপত্তা ও টহলদারি বাড়াল ভারত। বাড়তি সতর্কতা হিসেবে দেশের নেপাল সীমান্তেও কড়া নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। অন্ধকার, ঘন কুয়াশা আর জঙ্গলের সুযোগ নিয়ে পুঞ্চের মেন্ধর সেক্টরে নিয়ন্ত্রণ রেখা অতিক্রম করে ভারতে ঢুকেছিল পাকিস্তানের বর্ডার অ্যাকশন টিম। সেই ঘটনাকে কেন্দ্র করে দুদেশের মধ্যে কূটনৈতিক টানাপোড়েন চরমে উঠেছে। ভারত ঘটনার কড়া নিন্দা করলেও, হামলা জারি রেখেছে পাকিস্তান। পুঞ্চের ঘটনা নিয়ে দিল্লি-ইসলামাবাদ দ্বিপাক্ষিক সম্পর্ক যখন চরম তিক্ত চেহারা নিয়েছে, তখনও প্রায় প্রতিদিনই নিয়ন্ত্রণ রেখার ধার থেকে হামলা চালাচ্ছে পাকিস্তান।

Updated By: Jan 19, 2013, 01:11 PM IST

পাকিস্তান থেকে জঙ্গি ও সেনা অনুপ্রবেশ আটকাতে, নিয়ন্ত্রণ রেখা বরাবর নিরাপত্তা ও টহলদারি বাড়াল ভারত। বাড়তি সতর্কতা হিসেবে দেশের নেপাল সীমান্তেও কড়া নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে।
অন্ধকার, ঘন কুয়াশা আর জঙ্গলের সুযোগ নিয়ে পুঞ্চের মেন্ধর সেক্টরে নিয়ন্ত্রণ রেখা অতিক্রম করে ভারতে ঢুকেছিল পাকিস্তানের বর্ডার অ্যাকশন টিম। সেই ঘটনাকে কেন্দ্র করে দুদেশের মধ্যে কূটনৈতিক টানাপোড়েন চরমে উঠেছে। ভারত ঘটনার কড়া নিন্দা করলেও, হামলা জারি রেখেছে পাকিস্তান। পুঞ্চের ঘটনা নিয়ে দিল্লি-ইসলামাবাদ দ্বিপাক্ষিক সম্পর্ক যখন চরম তিক্ত চেহারা নিয়েছে, তখনও প্রায় প্রতিদিনই নিয়ন্ত্রণ রেখার ধার থেকে হামলা চালাচ্ছে পাকিস্তান। জঙ্গি অনুপ্রবেশে সুবিধা করে দিতে গুলি বর্ষণ করছে পাক সেনাবাহিনী। এই পরিস্থিতিতে অনুপ্রবেশ ঠেকাতে জম্মু-কাশ্মীরে নিয়ন্ত্রণ রেখা বরাবর নজরদারি বাড়াল ভারতীয় সেনা। বারামুলার উরিতে রাতে জোরদার টহলদারির ব্যবস্থা করা হয়েছে। 
শুধুমাত্র নিয়ন্ত্রণ রেখা নয়। অনুপ্রবেশ ঠেকাতে কড়া টহলদারি চলছে দেশের নেপাল সীমান্তেও। সীমান্ত রক্ষী বাহিনীর বক্তব্য, নেপাল সীমান্ত একবারেই খোলা। নিরাপত্তা এড়িয়ে ভারতে ঢোকার জন্য জঙ্গিদের কাছে সুবিধাজনক রুট। সেই আশঙ্কার কথা মাথায় রেখে নেপাল সীমান্তে নিরাপত্তা বাড়ানো হয়েছে।

.