রাফালের বিতর্কের পরও ফ্রান্স থেকে ৩ হাজার ক্ষেপণাস্ত্র কেনার পরিকল্পনা মোদী সরকারের

মনমোহন সিংয়ের আমলে রাফাল চুক্তি বাতিল করে ফ্রান্স থেকে প্রায় ৫৮ হাজার কোটি টাকার ৩৬টি রাফাল কেনার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র

Updated By: Jan 21, 2019, 03:04 PM IST
রাফালের বিতর্কের পরও ফ্রান্স থেকে ৩ হাজার ক্ষেপণাস্ত্র কেনার পরিকল্পনা মোদী সরকারের
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: ফ্রান্স থেকে রাফাল কেনার বিতর্ক এখনও শেষ হয়নি। এরই মধ্যে ইমান্যুয়েল ম্যাক্রঁর দেশ থেকে অত্যাধুনিক ট্যাঙ্ক ধ্বংসকারী লঞ্চারের  ক্ষেপণাস্ত্র কিনতে চলছে কেন্দ্র। সূত্রে খবর, কমপক্ষে ৩ হাজার মিলান টি২ লঞ্চারের ক্ষেপণাস্ত্র কিনতে সম্প্রতি উচ্চ পর্যায়ে বৈঠক করে প্রতিরক্ষা মন্ত্রক। জানা গিয়েছে, দ্বিতীয় প্রজন্মের ৩ হাজারের বেশি মিলান টি২ ক্ষেপণাস্ত্র কেনার পরিকল্পনা করা হয়েছে। ফ্রান্সের সংস্থার সঙ্গে হায়দরাবাদের সামরিক সরঞ্জাম প্রস্তুতকারী সরকারি সংস্থা ভারত ডাইনামিক্সের যৌথ উদ্যোগে প্রস্তুত হবে এ ধরনের ক্ষেপণাস্ত্র।

আরও পড়ুন- পাসপোর্ট জমা দিয়ে ভারতের নাগরিকত্ব ছাড়লেন মেহুল চোকসি

সূত্রে খবর, এক হাজার কোটি টাকার চুক্তি হতে চলেছে ফ্রান্সের ওই সংস্থার সঙ্গে। শত্রুপক্ষের যুদ্ধ ট্যাঙ্ক ধ্বংস করতে প্রায় ৭০ হাজার অ্যান্টি ট্যাঙ্ক গাইডেড মিসাইল (এটিজিএম) এবং প্রায় ৮৫০টি লঞ্চার প্রয়োজন। জানা যাচ্ছে, তৃতীয় প্রজন্মের মিলান টি২ ক্ষেপণাস্ত্র কেনার লক্ষ্যে এগোচ্ছে কেন্দ্র।

আরও পড়ুন- নাগেশ্বর রাওয়ের মামলা থেকে সরে দাঁড়ালেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি

মনমোহন সিংয়ের আমলে রাফাল চুক্তি বাতিল করে ফ্রান্স থেকে প্রায় ৫৮ হাজার কোটি টাকার ৩৬টি রাফাল কেনার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। যে নিয়ে দেশজুড়ে তুমুল বিতর্ক তৈরি হয়েছে। অফসেট, দাম ও চুক্তি প্রক্রিয়া-সহ একাধিক ইস্যু নিয়ে কেন্দ্রকে কাঠগড়ায় দাঁড় করাচ্ছেন বিরোধীরা। যদিও বায়ু সেনার তরফে জানানো হয়েছে, প্রয়োজনীয়তা বিচার করেই দ্রুত দেশের আকাশে রাফাল ওড়াতে চায় তারা। এ দিকে, রাফালের চুক্তির প্রক্রিয়ায় কোনও গলদ নেই বলে ‘ক্লিনচিট’ দেয় সুপ্রিম কোর্ট। যদিও, সুপ্রিম কোর্টের এই রায়ে চিড়ে ভিজেনি বিরোধীদের। যৌথ সংসদীয় কমিটি দিয়ে তদন্তের দাবি জানান তাঁরা। অর্থাত্ ভোটের মুখে রাফাল বিতর্ক কোনও ভাবেই পিছু ছাড়ছে না মোদী সরকারকে।

.