LAC: নতুন বছরে গালওয়ান উপত্যকায় জাতীয় পতাকা উত্তোলন ভারতীয় সেনাবাহিনীর

২০২০ সালে গালওয়ান সংঘর্ষের পর, সামরিক ও কূটনৈতিক আলোচনায় কোনও ফল হয়নি

Updated By: Jan 4, 2022, 06:53 PM IST
LAC: নতুন বছরে গালওয়ান উপত্যকায় জাতীয় পতাকা উত্তোলন ভারতীয় সেনাবাহিনীর

নিজস্ব প্রতিবেদন: নতুন বছর উপলক্ষে লাদাখের গালওয়ান উপত্যকায় জাতীয় পতাকা উত্তোলন করেছে ভারতীয় সেনাবাহিনী। 

কিছু দিন আগে চিনা সৈন্যরা এই অঞ্চলে তাদের পতাকা উত্তোলন করেছে বলে দাবি করা হয় সংবাদমাধ্যমের একাংশে। তারপরেই এই পদক্ষেপ নেওয়া হয়েছে সেনার তরফে।

চিনা সরকার নতুন সীমান্ত আইন বাস্তবায়নের দুই দিন আগে তার মানচিত্রে অরুণাচল প্রদেশের ১৫টি স্থানের নাম পরিবর্তন করার চেষ্টা করে। গত বৃহস্পতিবার ভারত সরকার জানিয়েছে যে চিন, অরুণাচল প্রদেশের কিছু জায়গার "নিজস্ব ভাষায়" নাম পরিবর্তন করার চেষ্টা করছে। ভারত জোর দিয়ে জানিয়েছে যে এই সীমান্ত রাজ্যটি ভারতের অবিচ্ছেদ্য অংশ।

আরও পড়ুন: সূর্য নমস্কারে অংশগ্রহণে 'না' মুসলিম শিক্ষার্থীদের, UGC-র নির্দেশের বিরোধিতা ইসলামী সংস্থার

বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি বলেন যে চিন ২০১৭ সালের এপ্রিলে এই নতুন নাম বরাদ্দ করতে চেয়েছিল।

২০২০ সালে গালওয়ান সংঘর্ষের পর, সামরিক ও কূটনৈতিক আলোচনায় কোনও ফল হয়নি। সীমান্তের কিছু অংশে সেনা সরলেও সম্পূর্ণ সেনা সরেনি।

শীতের মধ্যেও পূর্ব লাদাখের প্রতিটি দিকে বিশাল বাহিনী পাঠানো ইঙ্গিত দেয় যে এই সংঘাত থামেনি। ভারত জানিয়েছে যে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা (LAC) বরাবর পরিস্থিতি স্থিতাবস্থা পরিবর্তনের জন্য চিনা একতরফা প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। এই প্রচেষ্টা চালানোর ফলে দ্বিপাক্ষিক চুক্তি লঙ্ঘন হচ্ছে।

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App 

.