বরফ গলল? প্যাংগং লেকের তট থেকে সেনা সরাতে শুরু করল India-China

ভারতের তরফে এখনও এনিয়ে প্রতিক্রিয়া মেলেনি। 

Updated By: Feb 10, 2021, 07:43 PM IST
বরফ গলল? প্যাংগং লেকের তট থেকে সেনা সরাতে শুরু করল India-China

নিজস্ব প্রতিবেদন: অবশেষে প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর সামরিক উত্তেজনা প্রশমিত করার উদ্যোগ নিল ভারত-চিন (India-China)। সেই সঙ্গে মিলল সম্পর্কের বরফ গলার ইঙ্গিত। প্যাংগং লেক (Pangong Lake) থেকে সেনা সরাতে শুরু করল নয়াদিল্লি ও বেজিং। বুধবার দুপুরে এই খবর নিশ্চিত করেছেন চিনা প্রতিরক্ষামন্ত্রকের মুখপাত্র। ভারতের তরফে এখনও এনিয়ে প্রতিক্রিয়া মেলেনি। যদিও সরকারি সূত্রের খবর, চিনের বিদেশমন্ত্রকের রিপোর্টকে খারিজ করছে না কেন্দ্র।      

চিনের প্রতিরক্ষামন্ত্রকের (Chinese Defence Ministry) মুখপাত্র হু কিয়ানের বিবৃতি বলছে, '১০ ফেব্রুয়ারি থেকে প্যাংগং লেকের (Pangong Lake) দক্ষিণ ও উত্তর তট থেকে সেনা সরাতে শুরু করেছে দুই দেশ। মলডো-চোশুল সীমান্তে চিনা ভূখণ্ডে নবম দফায় কম্যান্ডারস্তরের বৈঠকের পর সমঝোতায় পৌঁছেছে ভারত ও চিন।' ওই বৈঠকের পর ভারত জানিয়েছিল,'সেনা সরানোর ব্য়াপারে সদর্থক, কার্যকর ও গঠনমূলক আলোচনা হয়েছে। '         

গত ৯ মাস ধরে প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর পূর্ব লাদাখে (East Ladakh) ভারত-চিন সেনার মধ্যে চলছে চাপানউতোর। সমাধানের খোঁজে নবম দফায় দুই দেশের মধ্যে ১৫ ঘণ্টার বেশি আলোচনা চলেছিল। গত নভেম্বরে সরকারের এক সিনিয়র আধিকারিক জানিয়েছিলেন, তিন দফায় সেনা সরাতে সম্মত হয়েছে দুই পড়শি। তবে তার রূপায়ণ নিয়ে কোনও চুক্তি হয়নি। ওই আলোচনায় ট্যাঙ্ক, সশস্ত্র সেনা ও সামরিক অস্ত্র সরানোর কথা হয়েছিল।     

গতবছর মে মাসে প্যাংগংয়ে ভারত ও চিনের মধ্যে পরিস্থিতি উত্তপ্ত হয়েছিল। তা আরও জটিল হয় ১৪ জুন গালওয়ান উপত্যকায় দুই তরফের হাতাহাতিতে। শহিদ হন ২০জন ভারতীয় জওয়ান।            

আরও পড়ুন- Live: আন্দোলনকারী ও আন্দোলনজীবীদের মধ্যে ফারাক বুঝতে হবে দেশকে: PM Modi

.