প্যাংগঙের পুনরাবৃত্তি? অরুণাচল প্রদেশে চিনের সঙ্গে খণ্ডযুদ্ধ ভারতের...

Clash at Line of Actual Control Tawang: অরুণাচল প্রদেশের তাওয়াং সেক্টের ফের চিন-ভারত সংঘাত। সেখানে দু'পক্ষেরই সেনা আহত হয়েছেন বলেও প্রাথমিক ভাবে জানা গিয়েছে!

Edited By: সৌমিত্র সেন | Updated By: Dec 12, 2022, 08:32 PM IST
প্যাংগঙের পুনরাবৃত্তি? অরুণাচল প্রদেশে চিনের সঙ্গে খণ্ডযুদ্ধ ভারতের...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: পুরনো বিষয়। কিন্তু তবুও উত্তেজনার বাতাবরণটি নতুন। অরুণাচল প্রদেশের তাওয়াং সেক্টের ফের চিন-ভারত সংঘাত। সেখানে দু'পক্ষেরই সেনা আহত হয়েছেন বলেও প্রাথমিক ভাবে জানা গিয়েছে! ভারত অরুণাচলের কাছে এই অ্যাকচুয়াল লাইন অফ কন্ট্রোলে চিন সেনার সঙ্গে তাদের সংঘাতের কথা স্বীকারও করেছে।

আরও পড়ুন: Christmas Asteroid: পৃথিবীর দিকে ভয়ংকর গতিতে ধেয়ে আসছে 'ক্রিসমাস অ্যাস্টেরয়েড'! কেউ জানে না কী ঘটবে...

সংঘাতের এই ঘটনাটি ঘটেছে গত ৯ ডিসেম্বর। এদিনই অরুণাচল-চিন সীমান্তের এই অঞ্চলে ভারতীয় সেনার সঙ্গে সংঘাতে জড়ায় চিনের সেনারা। তাওয়াং সেক্টরের ইয়াংসি এলাকায় এই খণ্ডযুদ্ধ বাধে বলে জানা যায়। এই খণ্ডযুদ্ধে দু'পক্ষেরই সেনারা আহত হয়েছেন বলে জানা গিয়েছে। প্রসঙ্গত, গত অক্টোবরেই ভারতীয় ভূখণ্ডে চিনা সেনার অনুপ্রবেশ ঘটেছিল। চিনের প্রায় ২০০ জন পিপলস লিবারেশন আর্মি আক্রমণ করেছিল অরুণাচলের এই লাইন অফ অ্যাকচুয়াল কন্ট্রোল।

আরও পড়ুন: মাইনাস ৩০ ডিগ্রি সেলসিয়াসের এই ভয়ংকর শীতে গঙ্গোত্রীতে কী করছেন এত জন সাধু?

জানা গিয়েছে, অত্যাধুনিক অস্ত্রসজ্জিত প্রায় ৩০০ জন চিনা সেনা এই হামলা চালায়। তবে চিনা সেনারা সম্ভবত আশা করেনি, অপ্রস্তুত ভারতীয় সেনা চোখে চোখ রেখে লড়ে যাবে। ছজন আহত সেনাকে গুয়াহাটি নিয়ে যাওয়া হয় বলে খবর। সংঘাতের পরে দুপক্ষের সেনা আধিকারিকেরা একটা সাময়িক সমঝোতায় আসে বলেও খবর। উপদ্রুত অঞ্চলে দুপক্ষের সেনারাই তীক্ষ্ণ নজর রেখে চলেছে। যাতে নতুন করে হামলার ঘটনা না ঘটে দেখা হচ্ছে তা-ও। 

এর আগে গালওয়ানে এই দুদেশের সংঘাত ঘটেছে। অনেক পরে এই সংঘাতের ভিডিয়োও প্রকাশিত হয়েছিল। প্যাংগং লেকের নিকটাঞ্চলের সংঘাতে ভারতীয় সেনাদের অতর্কিতে আক্রমণ করেছিল চিনা সেনা। অন্তত ২০ ভারতীয় সেনার মৃত্যু ঘটেছিল। চিনের সেনাও মারা গিয়েছিল সেই সংঘাতে। সেই ঘটনারই কি পুনরাবৃত্তি?

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.